প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৩ ফেব্রুয়ারি, ২০১৮

লন্ডনে বাংলাদেশি হত্যায়

ব্রিটিশ নাগরিকের ৪৩ বছর সাজা

উত্তর লন্ডনে মুসল্লিদের ভিড়ে গাড়ি উঠিয়ে বাংলাদেশিকে হত্যায় এক ব্রিটিশ নাগরিককে যাবজ্জীবন কারাদ- দিয়েছেন দেশটির একটি আদালত। ড্যারেন ওসবোর্ন (৪৮) নামের কার্ডিফের ওই বাসিন্দাকে ন্যূনতম ৪৩ বছর কারাগারে কাটাতে হবে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। ২০১৭ সালের ১৯ জুন উত্তর লন্ডনের ফিন্সবারি পার্ক এলাকায় একটি মসজিদের সামনে দাঁড়ানো কয়েকজন মানুষের ওপর গাড়ি চালিয়ে হামলা চালায় ওসবোর্ন। হামলায় ৫১ বছর বয়সি বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক মকরম আলী নিহত হন। এ ঘটনায় আহত হন আরো নয়জন।

সেই সময়ের বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর থেকে জানা যায়, ওসবোর্ন হত্যাকা-ের সময় মুসলিমবিদ্বেষী ঘৃণাসূচক মন্তব্য ছুঁড়েছিলেন। হামলার পর ‘আমি সব মুসলিমকে হত্যা করতে চাই’ বলে চিৎকার দিয়েছিলেন তিনি।

হামলায় নিহত মকররম আলীর গ্রামের বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার সরুয়ালায়। মকররমের পরিবার দীর্ঘদিন থেকে বসবাস করছে লন্ডনে। ১২ বছর বয়সে তিনি পাড়ি জমান লন্ডনে। একটানা প্রবাসজীবন কাটিয়ে বিশ্বনাথের দৌলতপুরে বিয়ে করেন তিনি। কয়েক বছর পর স্ত্রীকেও লন্ডনে নিয়ে যান। সেখানে জন্ম হয় চার মেয়ে ও দুই ছেলের।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, রায় ঘোষণার সময় ওসবোর্নকে নির্লিপ্ত দেখা যায়। পুলিশি হেফাজতে আদালত ছাড়ার সময় তিনি মন্তব্য করেন, ‘ঈশ্বর তোমাদের মঙ্গল করুন, ধন্যবাদ’। গতকাল রায় ঘোষণার সময় বিচারক চিমা ক্রুব বলেন, ওসবোর্ন ‘আত্মঘাতী মিশনের’ পরিকল্পনা করেছিলেন এবং আশা করেছিলেন তাকে গুলি করে হত্যা করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist