রবিউল ইসলাম, পত্নীতলা (নওগাঁ)

  ১৯ মার্চ, ২০২৪

৫ বছর ধরে দরিদ্রদের ইফতার সামগ্রী দিচ্ছে ‘নজিপুর পরিবার’

নওগাঁর পত্নীতলা

নওগাঁর পত্নীতলায় বিভিন্ন ইউনিয়নে ব্যাগ কাঁধে ছুটে চলছে একদল তরুণ। উঁচু-নিচু পথ আর কাদাজল মাড়িয়ে অসহায় দরিদ্র পরিবারের মধ্যে রমজানের বাজার পৌঁছে দেওয়ার ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন ‘নজিপুর পরিবার’ ফেসবুক গ্রুপের একদল স্বেচ্ছাসেবী।

নজিপুর পরিবার থেকে ইফতারসামগ্রী পেয়ে খুশি হন দিবর ইউনিয়নের হালিমা ও কৃষ্ণপুর ইউনিয়ন এলাকার বিধবা আলেয়া। ঘুম থেকে উঠে ঘরের দরজায় স্বেচ্ছাসেবীদের দেখে তিনি আনন্দিত হন। তার মতো খুশি হন একই এলাকার আছমা ও প্রতিবন্ধী কামাল।

জানা যায়, ২০১২ সালের ২ সেপ্টেম্বর আবু রায়হান ও রবিউল ইসলাম শুভ এই দুই তরুণের হাত ধরে যাত্রা শুরু করে ফেসবুক গ্রুপটি। গেলো এগারো বছরে উপজেলার বিভিন্ন এলাকায় কর্মহীন দুস্থ প্রায় পাঁচ থেকে ছয় হাজার পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছে নজিপুর পরিবার গ্রুপের স্বেচ্ছাসেবীরা।

শুধু ইফতারসামগ্রী বিতরণ করেই থেমে নেই নজিপুর পরিবার গ্রুপের স্বেচ্ছাসেবীরা। তোহা চৌধুরী, রকি, রাহাতুল, জুবায়ের, ইমার, রিফাতসহ আরো অনেক স্বেচ্ছাসেবী কয়েক বছর ধরে দুস্থ, অসচ্ছল ও হতদরিদ্রদের জন্য কাজ করে আসছে। খাদ্যসামগ্রী বিতরণ ছাড়াও অসহায়, এতিম ও দরিদ্র পরিবারকে আর্থিক সহায়তা প্রদান, শীতবস্ত্র বিতরণ, অসুস্থ রোগীর চিকিৎসার ব্যবস্থা করা, দরিদ্র শিশুদের লেখাপড়ার খরচ দেওয়াসহ বিভিন্ন মানবিক কাজ করছে এই ফেসবুক গ্রুপের স্বেচ্ছাসেবীরা।

এই মানবিক কাজে নেতৃত্ব দিচ্ছে নজিপুর পরিবার ফেসবুক গ্রুপের অ্যাডমিন রবিউল ইসলাম শুভ জানান, প্রত্যেক বছরে তিন থেকে চারটি হতদরিদ্র পরিবারকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হচ্ছে।

নজিপুর পরিবারের অ্যাডমিন তোহা চৌধুরী বলেন, আমি দীর্ঘদিন ধরে এই ফেসবুক গ্রুপের সঙ্গে আছি। ভবিষ্যতে এই গ্রুপ নিয়ে পত্নীতলার নিরক্ষরদের শিক্ষার ব্যবস্থাসহ বিভিন্ন সমাজসেবা ও উন্নয়নমূলক কাজ করব। কোনো কাজই একার দ্বারা সম্ভব না, সবার সহযোগিতা কামনা করছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close