শামীম রেজা ডাফরুল, গোবিন্দগঞ্জ (গাইবান্ধা)

  ২৮ জানুয়ারি, ২০২৪

গোবিন্দগঞ্জে অভিযোগ

অবাধে কৃষিজমির মাটি বিক্রি, নীরব প্রশাসন

গাইবান্ধার গোবিন্দগঞ্জে অনুমতি ছাড়া ফসলি জমি থেকে মাটি কেটে বিক্রির ধুম পড়েছে। কৃষকেরা টাকার লোভে খেতের উপরিভাগের (টপ সয়েল) এক ফুট মাটি কেটে বিক্রি করে দিচ্ছেন ব্যবসায়ীদের কাছে। সেই মাটি চলে যাচ্ছে ইট ভাটায়। এতে একদিকে যেমন জমি তার উর্বরতা হারাচ্ছে, অন্যদিকে হ্রাস পাচ্ছে ফসলি জমির পরিমাণ। কিন্তু প্রশাসনের কার্যকর কোনো পদক্ষেপ না থাকায় এ মাটি কাটা চলছে অবাধে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার মহিমাগঞ্জ ইউনিয়নের নুরুল্লার বিল, শাখাহার ইউনিয়নের ইসলামপুর, বাল্যা, পৌর এলাকার বড় সাতাইল বাতাইল গ্রামের খত্রিয়পাড়া, ফুলবাড়ি ইউনিয়নের সাবগাছি হাতিয়াদহ, ছাতার পাড়া, রাখালবুরুজ ইউনিয়নের ঘিডাংগা, হরিরামপুর ইউনিয়নের ক্রোড়গাছা, রামপুরা, কামারদহ ইউনিয়নের চাদপাড়াসহ বিভিন্ন ইউনিয়নের গ্রামে অবাধে ফসলি জমির ওপর থেকে (টপ সয়েল) মাটি কেটে বিক্রি করা হচ্ছে। ধান কাটার পর টাকার লোভে কৃষকেরা তার জমির উপরিভাগ থেকে এক ফুট পরিমান মাটি বিক্রি করে দিচ্ছেন। এক্সকাভেটর বা খননযন্ত্র দিয়ে মাটি কেটে ট্রাকে করে নেওয়া হচ্ছে ইট ভাটায়।

কৃষকের সঙ্গে কথা বলে জানা যায়, এক শতাংশ জমির একফুট মাটি বিক্রি হয় এক থেকে দেড় হাজার টাকায়। রামপুরা গ্রামের রমজান আলী বলেন, মাটি পরিবহন কাজে নিয়োজিত মহেন্দ্র ও ট্রাক্টর চলাচলের জন্য জমির মধ্য দিয়ে রাস্তা তৈরি করা হচ্ছে। মাটি ভর্তি এসব ট্রাক্টর-ট্রলির ভারী চাকায় নষ্ট হচ্ছে গ্রামের কাঁচা-পাকা সড়ক।

বগুড়া মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের আঞ্চলিক গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, কৃষক নগদ টাকার আশায় ফসলী জমির মাটি বিক্রি করে নিজের সর্বনাশ নিজেই করছেন। জমির এই টপ সয়েল (উপরি ভাগের মাটি) তুলে ফেলায় যে ক্ষতি হচ্ছে তা পূরুণ হতে সময় লাগবে ৪০ বছর।

গোবিন্দগঞ্জ উপজেলা কর্মকর্তা সৈয়দ রেজা ই মাহমুদ বলেন, টপ সয়েল কাটা হলে জমি তার উর্বরতা শক্তি হারায়।

গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাসেল মিয়া বলেন, জেলা প্রশাসকের অনুমতি ছাড়া কোনো ব্যক্তি জমির শ্রেণি পরির্বতন কিংবা জমির টপ সয়েল বিক্রি করতে পারবে না। এর বিরুদ্ধে গিয়ে মাটি কাটলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close