রাজবাড়ী ও গোয়ালন্দ প্রতিনিধি

  ০১ জানুয়ারি, ২০২৪

রাজবাড়ী-গোয়ালন্দ

কুয়াশায় মাঝ নদীতে ৫ ঘণ্টা আটকে দুই ফেরি

রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুটে ঘন কুয়াশার কারণে ৫ ঘণ্টা বন্ধ থাকার পর ফের ফেরি চলাচল শুরু হয়েছে। নদীপথে কুয়াশার ঘনত্ব হঠাৎ বেড়ে যাওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে গত শনিবার রাত ৩টা ৪০ মিনিট থেকে গতকাল রবিবার সকাল ৮টা ৪০ মিনিট পর্যন্ত ফেরি চলাচল বন্ধ থাকে। এতে ভোগান্তিতে পড়ে এ পথে যাতায়াত করা হাজারো মানুষসহ চালক ও সহযোগীরা।

দৌলতদিয়া ফেরিঘাট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, শনিবার রাত ৩টা থেকে পদ্মা নদীতে হঠাৎ ঘন কুয়াশা পড়তে থাকে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার ঘনত্ব বেড়ে গেলে ফেরি ও লঞ্চ চলাচলে বিঘ্ন ঘটে। এর মধ্যে শনিবার রাত সাড়ে ৩টার আগে পাটুরিয়া ঘাট থেকে ছেড়ে আসা রো রো ফেরি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ও ইউটিলিটি ফেরি করবী মাঝনদীতে পৌঁছে দিক হারিয়ে ফেলে। পরে দুর্ঘটনা এড়াতে ফেরি দুটি মাঝনদীতেই নোঙর করতে বাধ্য হয়।

এ সময় সামান্য একটু দূরের জিনিসও দেখা যাচ্ছিল না। এ খবরে কর্তৃপক্ষ দৌলতদিয়া ও পাটুরিয়া ঘাট থেকে অন্য ফেরিগুলো ছাড়া বন্ধ করে দেয়। এ সময় অধিকাংশ ফেরি ঘাটেই যানবাহন বোঝাই করে নোঙর করে থাকে। পরে রবিবার সকাল ৮টা ৪০ মিনিটের দিকে কুয়াশার ঘনত্ব কমে গেলে ফেরিগুলো একে একে ছাড়তে শুরু করে।

সাতক্ষীরা পরিবহনের যাত্রী ইলিয়াস জানান, রবিবার ভোরে তিনি সাতক্ষীরা থেকে ঢাকার উদ্দেশে রওনা দেন। বেলা ১১টার মধ্যে ঢাকায় থাকার কথা তার। কিন্তু ঘাটে এসে ফেরি বন্ধ পাওয়ায় যথাসময়ে পৌঁছাতে না পারা নিয়ে দুশ্চিন্তায় পড়েন তিনি।

সৌহার্দ পরিবহনের দৌলতদিয়া ঘাট তত্ত্বাবধায়ক আব্দুল লতিফ জানান, শনিবার মধ্যরাত থেকে ভারী কুয়াশা রবিবার সকাল ৮টা ৪০ মিনিট পর্যন্ত ফেরি চলাচল বন্ধ থাকে। এ সময় যানবাহন পারাপার ব্যাহত হয়। যানবাহনের লম্বা সারি না থাকলেও ঠান্ডার প্রকোপে দুর্ভোগে পড়ে চালক, চালকদের সহযোগী ও যাত্রীরা। এ সময় খুব প্রয়োজন ছাড়া কেউ গাড়ি থেকে বের হয়নি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, ঘন কুয়াশায় রবিবার সকাল ৮টা ৪০ মিনিট পর্যন্ত ফেরি চলাচল বন্ধ ছিল। এ সময় ঘন কুয়াশার কবলে পড়ে যানবাহন ও যাত্রী নিয়ে মাঝনদীতে আটকে ছিল বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ও করবী নামের দুটি ফেরি। এছাড়া পূর্ণ লোড নিয়ে ছেড়ে যাওয়ার অপেক্ষায় দৌলতদিয়া ফেরিঘাটের বিভিন্ন ঘাট-পন্টুনে ভিড়ে ছিল ৮টি ফেরি। বহরে থাকা অপর ফেরিগুলো ছিল নৌপথের পাটুরিয়া ঘাটে। ফেরি চলাচল স্বাভাবিক হলে যানবাহন পারাপার স্বাভাবিক হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close