বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি

  ২২ মে, ২০২৩

স্প্যান থেকে বিচ্ছিন্ন পাইল

বাগাতিপাড়ার তমালতলা সেতু

নাটোরের বাগাতিপাড়ার তমালতলা সেতুর স্প্যান থেকে বিচ্ছিন্ন হয়েছে একটি পাইল। এ ছাড়া সরে গেছে মাটি, আস্তে আস্তে খসে পড়ছে ঢালাইও। এতে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে সেতুটি। ভারী যানবাহন চলাচলে সেতুতে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনসহ স্থানীয়রা।

স্থানীয়দের ধারণা, বালু উত্তোলন ও সময় মাটি কাটার ফলে সেতুর ওই অংশ থেকে মাটি সরে গেছে। এদিকে উপজেলার প্রধান সড়কসহ অধিকাংশ সেতু মরণফাঁদে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন নিসচার সভাপতি আরিফুল ইসলাম তপু।

জানা গেছে, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নে ২০০৪-০৫ অর্থবছরে ৬৩ লাখ টাকা ব্যয়ে বড়াল নদের ওপরে ৯০ মিটার দৈর্ঘ্যরে স্প্যান সেতুটি নির্মাণ করা হয়। কাজটির ঠিকাদারি প্রতিষ্ঠান নাটোরের তৎকালীন মেসার্স তানভীর এন্টারপ্রাইজ।

রবিবার (২১ মে) সকালে গিয়ে দেখা যায়, নদটি শুকিয়ে ফসলের মাঠে পরিণত হয়েছে। অন্যদিকে সেতুটিতে চারটি স্প্যানের অন্যগুলো ঠিক থাকলেও মাঝের একটি স্প্যানের ১২টি পাইল প্রায় দুই থেকে আড়াই ফুট দেখা যাচ্ছে। পাইলগুলো যে ঢালের মাধ্যমে স্প্যানের সঙ্গে সংযুক্ত রয়েছে, সেই ঢাল থেকে একটি পাইল বিচ্ছিন্ন রয়েছে।

পথচারী ও যানবাহনের চালকরা জানান, তমালতলা-সাদিমারা মোড় পর্যন্ত সড়কটি সম্প্রতি সংস্কার করায় এবং মালঞ্চি-আড়ানীর প্রধান সড়কের গালিমপুর বেইলি সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় ভারী যানবাহনগুলো পারাপারে এই সেতু বেশি ব্যবহার করা হয়।

উপজেলা এলজিইডি প্রকৌশলী আজিজুর রহমান বলেন, যদিও পাইলগুলো বেশ গভীর রয়েছে, তবুও তার পাশ থেকে মাটি সরে যাওয়া এবং একটি পাইল ঢাল থেকে পৃথক হওয়ায় সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। বিষয়টি সরেজমিনে গিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপের জন্য দ্রুতই সেতু বিশেষজ্ঞসহ ঊর্ধ্বতন বরাবর পাঠানো হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close