সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ২১ নভেম্বর, ২০২২

উল্লাপাড়ায় ২০ হাজার হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্য

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সরিষা আবাদে মাঠে নেমেছেন কৃষক। এ অঞ্চলে বছরের দ্বিতীয় প্রধান ফসল হিসাবে চাষ হয় এটি। মাঠে এ ফসলের আবাদে হালচাষ করা হচ্ছে। অনেকে জমিতে সরিষা বীজ বুনছেন। এ মৌসুমে ২০ হাজার ৫৬০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবারের মৌসুমে সরিষা আবাদের সরকারি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০ হাজার ৫৬০ হেক্টর জমি। গত বছরের চেয়ে এবারে ১ হাজার ৭৫০ হেক্টর বেশী পরিমাণ জমিতে এ ফসলের চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এ উপজেলার প্রায় সব মাঠেই সরিষা আবাদ করা হয়। কৃষক সেতি ও মাঘি দুজাতের সরিষা আবাদ করে থাকেন। এর মধ্যে মাঘি জাতের সরিষা বেশী পরিমাণ জমিতে আবাদ করা হয়।

সরেজমিনে বিভিন্ন এলাকার মাঠে গিয়ে দেখা গেছে, উঁচু জমিগুলোয় আগে বোনা সরিষা বীজের চারা গজিয়েছে। অনেক কৃষক ওষুধ স্প্রে করছেন। এ নিয়ে কৃষকেরা জানান, গাছের পচন রোধ ও পোকামাকড়ের কবল থেকে রক্ষায় তা করা হচ্ছে। সদর ইউনিয়নের নাগরৌহা মাঠে ওষুধ স্প্রে করার সময় জাকির হোসেন, জলিলসহ আরো কজন কৃষক বলেন, উচু জমিতে আগে সরিষার বীজ বুনেছেন তারা। ফলন বেশী হওয়ায় মাঘি জাতের সরিষা চাষ করেছেন তারা। সেসব জমিতে বীজের চারা গজিয়েছে। নীচু জমিগুলোয় এখন সরিষা বীজ বোনা হচ্ছে। পাওয়ার টিলার দিয়ে জমি চাষ করে প্রস্তুত করছেন কৃষক। ভোর থেকে গভীর রাত অবধি জমিতে হালচাষ করা হচ্ছে। এক শতক জমিতে পাওয়ার টিলারে হালচাষে ১৫ টাকা করে নেওয়া হচ্ছে বলে জানান চালক ও কৃষক।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন, উল্লাপাড়া উপজেলার প্রায় সব মাঠেই সরিষা ফসলের আবাদ করা হয়। বারী-১৪ , বারী-৯, বারী-১৭ জাতের সরিষার চাষ করছেন কৃষক। এছাড়াও দেশীয় কালো মাঘি ও সেতি জাতের সরিষা আবাদ করছেন অনেকেই। এরমধ্যে তার বিভাগ থেকে কৃষি প্রণোদনায় বহু সংখ্যক কৃষককে বিনামূল্যে সরিষা বীজ ও রাসায়নিক সার দেওয়া হয়েছে। তবে এবার গত মৌসুমে চেয়ে ১ হাজার ৭৫০ হেক্টর বেশী জমিতে সরিষার আবাদ হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close