সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

  ২২ মে, ২০২২

গোখাদ্যের দাম বৃদ্ধি বিপাকে খামারি

নীলফামারীর সৈয়দপুর শহর সহ উপজেলার বিভিন্ন হাটবাজারে গোখাদ্যের দাম বৃদ্ধি ও ভেজাল হওয়ায় বিপাকে পড়েছেন কৃষক ও খামারিরা। অন্যদিকে অসাধু ব্যবসায়িরা ভেজাল গোখাদ্য তৈরি করে চড়া দামে বিক্রি করছেন বলে ভুক্তভূগীদের অভিযোগ।

সরেজমিনে জানা গেছে, এক কেজি মোটা চাল বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। আর এক কেজি গোখাদ্য গমের ভূষি ৫৫-৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া খৈল, মসুর পাউডার, চালের খুদসহ এ্যাংকর ডালের খোসা ও বিভিন্ন খাদ্যের মিশ্রিত গো-খাদ্যের দাম বৃদ্ধির তালিকায় রয়েছে। এক দিকে জৈষ্ঠ্য মাসের বৃষ্টিতে বন্যার আশংকা অন্যদিকে গো-খাদ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে বিপাকে পড়েছেন উপজেলার কৃষকসহ খামারিরা। এতে দুধ উৎপাদন ও কুরবানিতে পশুর মোটাতাজা করনে প্রভাব পড়েছে।

শহরের ইউসুফ ডেইরি ফার্মের সত্বাধিকারী আলহাজ্ব মিন্টু বলেন, কুরবানির ঈদ উপলক্ষে প্রতি বছরই ৩০০-৪০০ গরু ও ২০০-৩০০ ছাগল মোটাতাজা করি। সবুজ ঘাস, গমের ভূষি, মসুর ডাল ও চালের খুদসহ আলু খাওয়ানো হত গবাদি পশুকে। এ কারনে স্বাস্থ্যবান ও দেখতে সুন্দর হওয়ায় নিমিশেই ওইসব পশু বিক্রি হয়ে যেতো। লোকসানের কবলেও পরতে হয়নি কখনো। কিন্তু এ বছর গো-খাদ্যের দাম বৃদ্ধি ও ভেজাল গো-খাদ্যের কথা শুনে মাথায় হাত পরেছে। প্রশাসনের উচিত এখনই অবৈধ গো-খাদ্য ব্যবসায়ীদের দোকানসহ গোডাউন তল্লাসি করা।

এদিকে সৈয়দপুরের এক ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, শহরের বেশ কয়েকজন ব্যবসায়ী নিম্নমানের গো-খাদ্য তৈরি করার পর আকর্ষনীয় করে চরা দামে বিক্রি করতে ডেনামাইট নামের এক ধরনের কেমিক্যাল মিশ্রন করছেন। আর ক্রেতারাও সেগুলি ক্রয় করে পশুকে খাওয়াতে গিয়ে বিপদগামী হচ্ছেন।

শহরের গো-খাদ্য ব্যবসায়ী মাহমুদ আলম, আরমান ও হাসান মোল্লাসহ কয়েকজন বলেন, এ বছর গো-খাদ্য বেশি দামে কিনতে হয়েছে বলেই বেশি দামে তা বিক্রি করতে হচ্ছে। কৃষক ও খামারিদের পশু মোটাতাজা করতে গমের ভূষি, এ্যাংকরের ভূষিসহ একাধিক ডালের ভূষি মিশ্রিত করে তা বিক্রি করাতে অনেকেই ভেজাল খাদ্য বলছেন। আসলে এইগুলি ভেজাল খাদ্য নয়।

এ বিষয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. শ্যামল কুমার রায় বলেন, কৃষক ও খামারিদের সব ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে। তবে গো-খাদ্যে ভেজাল ও দাম বৃদ্ধির কারনে অচিরেই অভিযান চালানো হবে। প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close