মাদারগঞ্জ (জামালপুর) প্রতিনিধি

  ১৪ জানুয়ারি, ২০২২

অসময়ের শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় গত বুধবার রাতে হঠাৎ শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। অসময়ের এ বৃষ্টিতে বিশেষ করে পেঁয়াজ, রসুন, ভুট্টা, মরিচের অনেক ক্ষতি হয়েছে বলে জানান চাষিরা। অনেকের দাবি এর আগে শীত মৌসুমে এতো শিলাবৃষ্টি কখনো দেখেননি তারা।

জানা গেছে, গত বুধবার সন্ধ্যার পর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। পরে রাত সাড়ে ৯টার দিকে শুরু হয় শিলাবৃষ্টি। প্রায় ১০-১৫ মিনিট ধরে চলা বৃষ্টিতে কোথাও কোথাও শিলার স্তূপ জমে বরফের মতো সাদা হয়ে যায়। অসময়ের এই বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড় ও শিলাবৃষ্টির আঘাতে মাটির সঙ্গে নুইয়ে পড়েছে উঠতি ফসল গম, ভুট্টা, মরিচসহ বিভিন্ন ফসল ও সবজি। এ ছাড়া শিলা বৃষ্টিতে সদ্য গুটি আসা আম ও লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে। শিলাবৃষ্টিতে ফসল ও ফলের মুখ দেখার আগেই মাথায় হাত পড়েছে কৃষকের।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ উপজেলায় ১ হাজার ৭৫ হেক্টর জমিতে ভুট্টা, ৩১০ হেক্টর জমিতে গম, ৯১০ হেক্টর জমিতে সরিষা, ১ হাজার ৫০ হেক্টর জমিতে মরিচ আবাদ করা হয়েছে। এ ছাড়া পেঁয়াজ, রসুনসহ বিভিন্ন সবজি আবাদ করা হয়েছে। বালিজুড়ী ইউনিয়নের সুখনগরী দ্বিপচর এলাকার কৃষক জহুরুল টিপু জানান, তিনি চার একর জমিতে ভুট্টার চাষ করেছেন। গত বুধবার রাতের শিলাবৃষ্টিতে তিন একর জমির ভুট্টার গাছ মাটিতে নুয়ে পড়ে নষ্ট হয়ে গেছে।

একই এলাকার কৃষক সুমন বলেন, সন্ধ্যার পর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। রাতে হঠাৎ দমকা ঝড়ো হাওয়া বইতে থাকে। এর একটু পরেই শুরু হয় শিলাবৃষ্টি। এতে বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আমার তিন একর জমির ভুট্টাখেতের মধ্যে দুই একর জমির ভুট্টাগাছ নষ্ট হয়ে গেছে। আবুল হোসেন নামের এক মরিচ চাষি জানান, এমন শিলাবৃষ্টি আগে কখনো দেখেননি তিনি। ব্যাপক শিলাবৃষ্টির ফলে তার এক একর জমির মরিচের খেত সবটুকু নষ্ট হয়ে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহাদুল ইসলাম জানান, উপজেলার কিছু এলাকার ভুট্টার গাছ নুয়ে পড়েছে। কৃষক যদি ভুট্টার গাছগুলো বেঁধে দেয়, তাহলে তেমন ক্ষতি হবে না। অসময়ের এ বৃষ্টিতে ভুট্টা, মরিচ, পেঁয়াজ ও বিভিন্ন সবজিসহ সরিষা, গমের তেমন কোনো ক্ষতি হবে না। শিলাবৃষ্টিতে কী পরিমাণ ফসলের ক্ষয়ক্ষতির হয়েছে তা নিরূপণ করা হচ্ছে। কৃষি অফিসাররা যেনো মাঠে থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা প্রদান করেন, সে ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close