সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২২ নভেম্বর, ২০২১

কামারখন্দে দৃশ্যমান মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর

কামারখন্দের পলাশডাঙ্গায় ৩ কোটি টাকা ব্যয়ে গড়ে উঠছে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর। উপজেলার কালিবাড়ী ভদ্রঘাটের উত্তর পাশে এই স্মৃতিস্তম্ভ জাদুঘর নির্মিত হচ্ছে। ৭১-এর মহান মুক্তিযুদ্ধের প্রারম্ভে তৎকালীন ছাত্রনেতা ও সাবেক এমপি প্রয়াত আবদুল লতিফ মির্জার নেতৃত্বে ওই স্থানে মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ ক্যাম্প হয়। তখন থেকেই এ স্থানে নাম হয় ‘পলাশ ডাঙ্গা যুবশিবির’। এ ক্যাম্পে প্রায় ২ সহস্রাধিক মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ নিয়ে স্বাধীনতা সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

এখানে প্রশিক্ষণপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধারা সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, টাঙ্গাইলসহ বিস্তীর্ণ অঞ্চল শত্রুমুক্ত রাখেন এবং প্রায় ২৫ থেকে ৩০টি সম্মুখযুদ্ধে অংশগ্রহণ করে পাকহানাদার বাহিনীকে পরাজিত করে।

৭১-এর স্মৃতিচারণ করে বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সুকুমার চন্দ্র দাশ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার গাজী আমিনুল ইসলাম ও সদর উপজেলার মুক্তিযোদ্ধার কমান্ডার ফজলুর রহমান প্রতিদিনের সংবাদকে জানান, উত্তরাঞ্চলের বৃহৎ সম্মুখযুদ্ধ তাড়াশ উপজেলাধীন হান্ডিয়াল নওগাঁয় হয়। এখানে যুদ্ধে প্রায় আড়াইশ’ হানাদার বাহিনী নিহত হলেও যুদ্ধে অংশগ্রহণকারী প্রায় ৪ শতাধিক মুক্তিযোদ্ধার কেউ শহীদ হয়নি। ক্যাপ্টেন সেলিমসহ পাঁচজনকে জীবিত গ্রেপ্তার করতে সক্ষম হই।

বর্তমান ক্ষমতাশীন আওয়ামী লীগ সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত নীতিমালা অনুযায়ী আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার লক্ষ্যে যে পদক্ষেপ গ্রহণ করেছেন তারই অংশ হিসেবে পলাশ ডাঙ্গায় গড়ে উঠছে স্মৃতিস্তম্ভ ও জাদুঘর। ২০১৫ সালের ২৬ মার্চ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

গতকাল স্মৃতিবিজড়িত পলাশ ডাঙ্গায় নির্মাণাধীন প্রকল্পটি পরিদর্শন করেন স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না। এ সময়ে আরো উপস্থিত ছিলেন যুবশিবিরের কমান্ডার ইন চিফ (সিএনসি) গাজী সোহরাব আলী সরকার, সহকারী পরিচালক অ্যাডভোকেট বিমল কুমার দাশ, বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার আবদুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা আবদুর রহিম, বীর মুক্তিযোদ্ধা প্রভাত কুমার দাশ, বীর মুক্তিযোদ্ধা আবদুল কাদের প্রমুখ।

উল্লেখ্য, মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে সিরাজগঞ্জের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কর্তৃক এ প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হচ্ছে বলে জানান সিরাজগঞ্জ নির্বাহী প্রকৌশলী (এলজিইডি) মো. মিজানুর রহমান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close