আত্রাই (নওগাঁ) প্রতিনিধি

  ০৮ আগস্ট, ২০২০

আত্রাইয়ে দুর্যোগ-সহনীয় বাড়ি পেল ১৮ পরিবার

নওগাঁর আত্রাইয়ে প্রধানমন্ত্রীর দেওয়া দুর্যোগ সহনীয় ঘর পেয়েছেন ১৮টি পরিবার।

সুবিধাভোগী লতা বানু জানান, কোনো দিন পাকা ঘরে থাকার স্বপ্নও দেখিনি। আমাদের সামান্য জমিতে সরকার ঘর করে দেওয়ায় স্থায়ী আশ্রয় পেলাম। খেয়ে-না খেয়ে থাকলেও শান্তিতে পাকা বাড়িতে ঘুমাতে পারছি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস (পিআইও) অফিস সূত্রে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে বাড়িগুলো নির্মিত হয়েছে। ইটের গাঁথুনি, প্লেনশীটের দু’টি করে দরজা-জানালা, অত্যাধুনিক রঙিন টিনের চারচালা ছাউনি বিশিষ্ট ১০ ফিট লম্বা ও ১০ ফিট আয়তনের দুই কক্ষের বাড়িগুলো নির্মাণ করা হয়েছে। একটি রান্নাঘর ও স্বাস্থ্যসম্মত স্যানিটারি শৌচাগার,বাড়ির সামনে এবং রান্নাঘরের সাথে টিনের ছাউনির বারান্দা রয়েছে। প্রতিটি বাড়ি নির্মাণে খরচ হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা। ইউএনও এবং জনপ্রতিনিধিদের তত্ত্বাবধানে প্রকল্প বাস্তবায়ন অফিসের মাধ্যমে বাড়িগুলো নির্মাণ করেছে সরকার।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নভেন্দু নারায়ন চৌধুরী বলেন, ‘দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে হস্তান্তরিত বাড়িগুলোতে বন্যা, ঘূর্ণিঝড় এবং বজ্রপাত প্রতিরোধ সক্ষমতা রয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ছানাউল ইসলাম বলেন, হতদরিদ্রদের জন্য দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনব ও চমকপ্রদ একটি কর্মসূচি।

সরকারের এই কর্মসূচির মূল উদ্দেশ্য দারিদ্র্য থেকে উত্তরণে গ্রামের পিছিয়ে পড়া মানুষের জীবনমানের উন্নয়ন এবং কোনো মানুষ যেন গৃহহীন না থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close