মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি

  ২৪ মার্চ, ২০১৯

রেজিস্ট্রেশন কার্ডে লিঙ্গ পরিবর্তন

মুরাদনগরে ভুল সংশোধনের নামে অর্থ আদায়ের অভিযোগ

কুমিল্লার মুরাদনগরে একাদশ শ্রেণির রেজিস্ট্রেশন কার্ডে ভুল সংশোধনের নামে অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার শ্রীকাইল সরকারি কলেজে এ অর্থ আদায় করেছেন বলে শিক্ষার্থীরা জানায়।

শিক্ষার্থীরা জানান, শ্রীকাইল কলেজের একাদশ শ্রেণির প্রথম বর্ষের শিক্ষার্থীরা যথাসময়ে রেজিস্ট্রেশন কার্ডের জন্য টাকা জমা দিলেও কর্তৃপক্ষের অবহেলায় প্রায় শতাধিক রেজিস্ট্রেশন কার্ডে লিঙ্গের পরিবর্তন হয়েছে। মেয়েদের রেজিস্ট্রেশন কার্ডে ছেলে এবং ছেলেদের রেজিস্ট্রেশন কার্ডে মেয়ে পরিচিতি দেয়া এসব কার্ড নিয়ে শিক্ষার্থীদের মাঝে চরম উত্তেজনা ও ক্ষোভ বিরাজ করছে। এদিকে লিঙ্গ পরির্বতন হওয়া এসব রেজিস্ট্রেশন কার্ড সংশোধনের নামে প্রতিটি শিক্ষার্থীর কাছ থেকে পাঁচশত করে টাকা আদায় করছে কলেজ কর্তৃপক্ষ।

একাদশ শ্রেণির প্রথম বর্ষের অধিকাংশ শিক্ষার্থীরা জানায়, আমরা রেজিস্ট্রেশন কার্ডে স্বাক্ষর করতে গিয়ে লিঙ্গ পরির্বতনের এই বিষয়টি জানতে পারি এবং বিষয়টি নিয়ে আমরা খুবই বিব্রতকর পরিস্থিতিতে আছি। কর্তৃপক্ষ এই বিষয়টিকে বাহিরে প্রকাশ করতে নিষেধ করেছেন এবং সংশোধনের জন্য পাঁচশত টাকা করে দিতে বলেছেন। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সারোয়ার শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ডে লিঙ্গ পরির্বতনের বিষয়টি স্বীকার করে বলেন, শিক্ষাবোর্ড থেকে ভুল সংশোধনের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেয়া হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শফিউল আলম তালুকদার বলেন, ‘বিষয়টি আমার জানা নেই, তবে এই ভুল সংশোধনের জন্য শিক্ষার্থীদের টাকা নেয়ার কোন প্রয়োজন নেই।’ ইউএনও মিতু মরিয়ম বলেন, ‘শিক্ষার্থীদের লিঙ্গ পরিবর্তনের বিষয়টি বিব্রতকর। শিক্ষাবোর্ডে যোগাযোগ করে ভুল সংশোধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close