কিশোরগঞ্জ প্রতিনিধি

  ১৮ জানুয়ারি, ২০১৯

কিশোরগঞ্জের হাওরে বোরো চাষে ব্যস্ত কৃষক

হাওর বাঁওড় আর ধান এই তিন কিশোরগঞ্জের প্রাণ। জেলার হাওর অঞ্চলে এখন চলছে বোরো আবাদের ধুম। তীব্র শীত উপেক্ষা করে কৃষক কোমর বেঁধে জমিতে নেমেছেন। গোটা হাওর জনপদে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চলছে ভোর থেকে সন্ধ্যা অবধি কৃষকের কর্মচাঞ্চল্য। সবুজ ধানের চারায় সবুজ করে তুলছেন হাওরের পর হাওর।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, জেলার ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম ও নিকলী-এ চারটি উপজেলা সম্পূর্ণ হাওর অধ্যুষিত। হাওর অধ্যুষিত এ চার উপজেলার মধ্যে চলতি মৌসুমে ইটনায় বোরো আবাদ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২৬ হাজার ৭৮৫ হেক্টর। এর মধ্যে এরই মধ্যে ২৪ হাজার ১০০ হেক্টর আবাদ করা হয়েছে। মিঠামইনে বোরো আবাদ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৫ হাজার ৭০০ হেক্টর জমি। এর মধ্যে ১৫ হাজার ৫৪৯ হেক্টর চারা রোপন করা হয়েছে। অষ্টগ্রামে নির্ধারণ করা হয় ২৩ হাজার ৬৬৫ হেক্টর। এরই মধ্যে ২২ হাজার ৫৯০ হেক্টর জমিতে চারা রোপণ করা হয়েছে। এছাড়াও নিকলীতে বোরো আবাদ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১৪ হাজার ৯৬০ হেক্টর জমি। সেখানেও এরই মধ্যে ১২ হাজার ৯০০ হেক্টর জমিতে চারা রোপণ করা হয়েছে। এ বছর উফশী ধানের ব্যাপক আবাদ হচ্ছে। এ অঞ্চলের দরিদ্র এবং প্রান্তিক চাষিরা ঋণ ও দাদন নিয়ে যে ফসল ফলান তার সিংহ ভাগ চলে যায় দায় মেটাতে। ফলে ফসল তোলার মাস দুয়েকের মধ্যেই দরিদ্র, প্রান্তিক চাষি ও কৃষকের গোলা শূন্য হয়ে যায়। শ্রমবিক্রি এবং ধার কর্জ করে পরিবার-পরিজন নিয়ে তাদের অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করতে হয়। তবে কৃষক আশা করছেন, আবহাওয়া যেন অনুকূল থাকে তাহলেই ধানের বাম্পার ফলন হবে। তখন ধানের হাসিতে ধারদেনা আর কৃষি উপকরণের সংকট ভুলে হাসতে পারবেন কৃষক।

সূত্র জানায়, জেলার ১৩টি উপজেলার সবক’টিতেই বোরো আবাদ হলেও ভূপ্রাকৃতিক কারণে হাওর অধ্যুষিত ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম এবং নিকলী উপজেলায় সর্বাধিক পরিমাণ বোরো ধান উৎপাদিত হয়। এলাকার অধিবাসীদের জীবন-জীবিকার একমাত্র অবলম্বন এ বোরো ফসল। তাই এখানকার কৃষক নিজেকে উজাড় করে দেন বোরো আবাদে। বাম্পার ফলনের সম্ভাবনার মধ্যেও কৃষককে ফসল ঘরে না তোলা পর্যন্ত আতঙ্কে থাকতে হয়। আগাম বন্যা আর পাহাড়ি ঢলে প্রায় সময়েই মাঠভর্তি কৃষকের সোনালি ধান তলিয়ে যায়। এতো ঝুঁকির মাঝেও এখন হাওরের মাঠে সরব পদচারণায় মুখর কৃষকের একটাই চিন্তা, একখন্ড জমিও যেন কোনো অবস্থাতেই পতিত না থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close