বাউফলে (পটুয়াখালী) প্রতিনিধি

  ১৮ সেপ্টেম্বর, ২০১৮

ঠিকাদারদের দৌরাত্ম্য

বাউফলে অবৈধভাবে ভূগর্ভস্থ বালু উত্তোলন

* এসব বালু ব্যবহার হচ্ছে সড়ক নির্মাণ কাজে * সংশ্লিষ্ট প্রশাসনের উদাসীনতাকে দায়ী করছেন স্থানীয়রা

পটুয়াখালীর বাউফলে অধিকাংশ সড়ক নির্মাণেই ব্যবহার হচ্ছে অবৈধভাবে উত্তোলন করা ভূগর্ভস্থ বালু। কিছুতেই থামছে না এ অবৈধ ভূগর্ভস্থ বালু উত্তোলন। কোথাও সরকারি খালের মধ্যে কোথাও পুকুরে আবার কোথাও ফসলি জমির মধ্যে ড্রেজার বসিয়ে তোলা হচ্ছে ভূগর্ভস্থ বালু। আর এই বালুর অধিকাংশই উত্তোলন করছেন ঠিকাদাররা। ভূগর্ভস্থ এ বালু উত্তোলনে পিছিয়ে নেই বাউফল পৌরসভার স্থানীয় প্রভাবশালী ঠিকাদাররা। বালু উত্তোলনের মহা উৎসব চললেও এ বিষয়ে একবারেই নিশ্চুপ সংশ্লিষ্ট প্রশাসন।

বালু মহাল এবং মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। আইনের (৩) উপধারায় (২) উল্লেখ রয়েছে যে ড্রেজিং কার্যক্রমে বাল্কহেড বা প্রচলিত বলগেট ড্রেজার ব্যবহার করা যাবে না। এবং সর্বোপরি এভাবে বালু উত্তোলন আইনত দন্ডনীয় অপরাধ বলে বিবেচ্য হবে।

কিন্তু সরকারের এই আইন অমান্য করে স্থানীয় প্রভাবশালী ঠিকাদাররা অতি মুনাফার আশায় এমন অনিয়ম করলেও স্থানীয়দের অভিযোগ এ বিষয়ে নিশ্চুপ সরকারের সংশ্লিষ্ট তদারককারী প্রতিষ্ঠান। স্থানীয়রা এ নিয়ে বিক্ষুব্ধ হলেও প্রভাবশালীরা এর সঙ্গে জড়িত থাকায় এ নিয়ে প্রতিবাদ করতে সাহস পায় না সাধারণ মানুষ।

গত রোববার সরেজমিনে বাউফল পৌরসভার ৩নং ওয়ার্ডের নির্মাণাধীন একটি সড়ক পরিদর্শন করে দেখা যায়, সেখানে ফসলি জমির মধ্যে ড্রেজার বসিয়ে উত্তোলন করা হচ্ছে ভূগর্ভস্থ বালু। স্থানীয়রা অভিযোগ করেন নিষেধ করা সত্ত্বেও সংশ্লিষ্ট ঠিকাদার জোর পূর্বক ফসলি জমিতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছেন। খোঁজ নিয়ে জানা যায় ওই ঠিকাদারি কাজের তদারক করছেন কামাল হোসেন নামে স্থানীয় এক প্রভাবশালী ঠিকাদার। এ বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি জোর পূর্বক বালু উত্তোলনের বিষয়টি অস্বীকার করে বলেন ড্রেজার খুলে ফেলা হবে।

সমাজসেবা মূলক প্রতিষ্ঠান আরডিএস পরিচালক আ. খালেক বলেন, এভাবে ভূগর্ভস্থ বালু উত্তোলনের ফলে পানির স্তর নিচে নেমে যাওয়াসহ দেখা দিতে পারে ভূমি ধস। এ ছাড়াও আবাদি জমি দেবে যেতে পারে যার ফলে দীর্ঘ মেয়াদে পরিবেশের ওপর এর একটি কুফল পড়বে। তাই এখনই ভূগর্ভস্থ বালু উত্তোলন বন্ধে সরকারের সংশ্লিষ্টদের আরো কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এ বিষয়ে বাউফল উপজেলা নির্বাহী কর্মকর্তা পিযূষ চন্দ্র দে বলেন, আইনত এভাবে বালু উত্তোলনের কোনো সুযোগ নেই। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close