রংপুর ব্যুরো

  ২৬ এপ্রিল, ২০২৪

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি

ইউএনওদের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি

প্রধানমন্ত্রী প্রতিশ্রুত তিস্তা খনন ও মহাপরিকল্পনার কাজ শুরু এবং তিস্তার পানি বন্টন চুক্তিসহ ছয় দফা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদ। গতকাল বৃহস্পতিবার তিস্তা অববাহিকার নীলফামারীর ডিমলা, জলঢাকা, লালমনিরহাটের হাতীবান্ধা, কালীগঞ্জ, আদিতমারী, সদর, রংপুরের গংগাচড়া, কাউনিয়া, পীরগাছা, কুড়িগ্রামের উলিপুর, রাজারহাট এবং গাইবান্ধার সুন্দরগঞ্জের উপজেলা পরিষদের সামনে একযোগে এ কর্মসূচি পালন করা হয়।

রংপুরের কাউনিয়ায় সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী এবং লালমনিরহাটের হাতীবান্ধায় সাধারণ সম্পাদক শফিয়াট রহমান বক্তব্য দেন। বক্তারা বলেন, ভাঙন, বন্যা খরায় ক্ষতবিক্ষত তিস্তা অববাহিকার দুই কোটি মানুষের জীবন এখন বিপন্নের পথে। চীন ভারত নয় নিজস্ব অর্থায়নে আসন্ন বাজেটে অর্থ বরাদ্দ দিয়ে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত তিত্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি জানান তারা। অংশগ্রহণকারীরা বলেন, তিস্তা খননের মাধ্যমে মহাপরিকল্পনা বাস্তবায়ন করা না হলে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে এ অঞ্চলের প্রাণপ্রকৃতি জীবন-জীবিকা ধ্বংস হয়ে যাবে।

খনন কাজ শুরু না হলে হরতালসহ কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারিও দেন বক্তারা। এছাড়া তিস্তার চরাঞ্চলে খাস জমি বরাদ্দের নামে মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোর বিভিন্ন প্রজেক্ট বন্ধ করার দাবিও জানান তারা। মানববন্ধন শেষে বিক্ষোভকারীরা ১২ উপজেলার নির্বাহী অফিসারের হাতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি হস্তান্তর করেন। এসময় স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী, রাজনীতিকসহ সুশিল সমাজের প্রতিনিধিরা কর্মসূচির প্রতি সংহতি জানিয়ে বক্তব্য দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close