প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ মে, ২০২৪

বিদ্যুৎকর্মীদের কর্মবিরতি

অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন দাবি

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ও পল্লী বিদ্যুৎ সমিতি (পবিস) * পদোন্নতি ও অন্যান্য সুযোগ-সুবিধার ক্ষেত্রে দুই প্রতিষ্ঠানের সমন্বয় * ভোলার পবিসের এজিএম (আইটি) ও এজিএম (অর্থ) বরখাস্তের প্রতিবাদ

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ও পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) মধ্যকার বৈষম্য দূরীকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়নের দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা করেছে এর কর্মকর্তা-কর্মচারীরা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল রবিবার দেশের বিভিন্ন স্থানে এ কর্মসূচি পালন করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-

নবাবগঞ্জ (ঢাকা) : গতকাল সকাল ৯টায় ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কর্মকর্তা-কর্মচারীরা নবাবগঞ্জ উপজেলার পানালিয়ায় অবস্থিত ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কার্যালয়ের সামনে কর্মসূচি পালন করেন। তবে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রেখে বিভিন্ন ধরনের ব্যানার ও প্লাকার্ড নিয়ে কর্মসূচিতে অংশ নেন তারা। বক্তারা জানান, বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে প্রতিটি উপকেন্দ্রে একজন করে জনবল থাকবে। তবে সব ধরনের গ্রাহক সেবা ও অন্যান্য কার্যক্রম বন্ধ থাকবে। বিদ্যমান বৈষম্যগুলো দূর করার জন্য বেতন কাঠামো ও সরকার প্রদত্ত সুযোগ-সুবিধা বিআরইবির সঙ্গে সমানভাবে পরিপালন, সাপ্তাহিক ছুটি একদিনের পরিবর্তে দুই দিন এবং পদোন্নতি ও অন্যান্য সুযোগ-সুবিধার ক্ষেত্রে সমন্বয় চান তারা।

ঝিনাইদহ : ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা সকালে বিদ্যুৎ অফিসের সামনে কর্মবিরতি পালন করে। কর্মসূচিতে বক্তব্য দেন ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ অফিসের এজিএম মোস্তাক আহম্মেদ, হাবিবুর রহমান, জুনিয়র ইঞ্জিনিয়ার রবিউল ইসলাম, লাইন ক্রু লেভেল ওয়ান জামিরুল ইসলাম প্রমুখ। বক্তারা বলেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের দুই রকম নীতির কারণে বিভিন্ন সুযোগ-সুবিধা হতে বঞ্চিত হচ্ছে দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারী। দেশের প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত কর্মীরা একই প্রতিষ্ঠানে চাকরি করলেও পদপদবি, বেতন-ভাতা, বোনাসসহ পদোন্নতির ক্ষেত্রে বৈষম্যের শিকার হয়ে আসছেন।

নাটোর : গতকাল দুপুরে শহরের ফুলবাগান কার্যালয়ে ৩টি জোনাল ও ৩টি সাব জোনাল অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা কর্মবিরতি পালন করেন। এ সময় বক্তারা বলেন, কর্মবিরতির স্মারকলিপিতে অংশগ্রহণ করায় ভোলা পবিসের এজিএম আইটি ও এজিএম অর্থকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বোর্ডের এ ধরনের কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়ে সব ধরনের শোষণ, নির্যাতন ও নিপীড়ন বন্ধ ও ভবিষ্যতে এ রকম বৈষম্য না করার দাবি জানান তারা। এ সময় পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডিজিএম, এজিএমসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

শাহজাদপুর (সিরাজগঞ্জ) : গতকাল সকালে পবিস অফিসের সামনে কর্মবিরতি পালন করা হয়। দেশে প্রায় ৪ কোটি গ্রাহক এবং ৮০ শতাংশ বিদ্যুৎ সরবরাহ কাজে নিয়োজিত রয়েছে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ৪০ হাজারের অধিক কর্মকর্তা-কর্মচারী। তারা বিআরইবির নিয়ন্ত্রিত সমিতির কর্মকর্তা-কর্মচারীদের চেয়ে প্রতিনিয়ত বৈষম্যের স্বীকার হচ্ছে। এসব বৈষম্য দীর্ঘদিন ধরেই চলছে। অভিযোগ জানানো হলেও কোনো প্রতিকার পাচ্ছেন না তারা।

মুক্তাগাছা (ময়মনসিংহ) : সকালে ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতির-১ এর সদর দপ্তরে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ব্যানারে কর্মবিরতি কার্যক্রম শুরু হয়। এ সময় বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা, শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশে বৈষম্যের স্থান নাই; বৈষম্য নিপাত যাক, পল্লী বিদ্যুৎ সমিতি মুক্তি পাকসহ বিভিন্ন স্লোগানে ঘণ্টাব্যাপী মানববন্ধন পালন করে আন্দোলনকারীরা। এ সময় তারা বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীর মাঝে চলমান বৈষম্য দূরীকরণের দাবি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close