ক্রীড়া প্রতিবেদক

  ২২ মার্চ, ২০২৪

ছন্দে ফিরবেন লিটন প্রত্যাশা হাথুরুর

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডের আগে জাতীয় দলে জায়গা হারিয়েছিলেন লিটন দাস। এবার অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে খেলবেন এ উইকেটরক্ষক ব্যাটার। এ সংস্করণের ক্রিকেট দিয়েই লিটন চেনা ছন্দে ফিরবেন, প্রত্যাশা চন্ডিকা হাথুরুসিংহের। ওয়ানডে ক্রিকেটে বেশ কিছুদিন ধরেই অফফর্মে ছিলেন লিটন। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে দলে তার জায়গা হারানোটা অনুমেয়ই ছিল। সিরিজের প্রথম দুই ওয়ানডেতেই ব্যর্থ হয়েছেন লিটন কুমার দাস। দুই ম্যাচেই আউট হয়েছেন শূন্য রানে। অফফর্মে থাকা লিটনকে পাঠানো হয় আবাহনীর হয়ে প্রিমিয়ার লিগে খেলতে। সেখানেও ব্যর্থ হন তিনি। শাইনপুকুরের বিপক্ষে ম্যাচটিতে তিনে নেমে ১৯ বলে মাত্র ৫ রানে আউট হন তিনি। ওয়ানডেতে অবশ্য তিনি বেশ কিছুদিন ধরেই ধারাবাহিক নন।

এবার দুই ম্যাচের টেস্ট সিরিজে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম ম্যাচ শুরু হবে আজ শুক্রবার, সিলেটে। ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়। ২০২২ সালে ভারতের কাছে ২-০ ব্যবধানে সিরিজ হারের পর ২০২৩ সালে কোনো টেস্ট সিরিজ হারেনি বাংলাদেশ। ২০২৪ সালে নিজেদের প্রথম টেস্ট সিরিজে অপরাজিত থাকার রেকর্ড অক্ষুণ্ণ রাখতে চাইবে টাইগাররা। গত ২০টি ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে ৭৬ ও ভারতের বিপক্ষে ৬৬ ছাড়া আর কোনো হাফ সেঞ্চুরি নেই লিটনের। এই দুই হাফ সেঞ্চুরিও যেন অনেকটাই মলিন, মূল্যহীন, কেননা দুটি ম্যাচেই বাংলাদেশ হেরেছিল। গত বিপিএলে অবশ্য রানের মধ্যেই ছিলেন লিটন। তবে বিপিএল শেষ হতেই আবারও ধারাবাহিকতার ওভাবে ভুগছেন তিনি। আসন্ন টেস্ট সিরিজেই লিটন ছন্দে ফিরবেন, প্রত্যাশা বাংলাদেশের হেড কোচের।

চন্ডিকা হাথুরুসিংহে বলেন, ‘আমি আশা করব সে যেন আরো বেশি রান করতে পারে। সে খুবই ভালো খেলেছে। কেননা এটা ভিন্ন বলের খেলা। সে ম্যাচে ঢুকতে আরো অনেক বেশি সময় পাবে। তার প্রতিভা নিয়ে আমাদের সন্দেহ নেই। আমরা সবাই জানি সাদা বলের ক্রিকেটে সে কিছুটা বাজে সময় পার করছে। তবে লাল বলের ক্রিকেট পুরোপুরি আলাদা। আশা করব দ্রুতই সে ছন্দে ফিরবে।’ সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে অবশ্য কিছুটা রান পেয়েছেন লিটন। গত ছয়টি ইনিংসে দুটি হাফ সেঞ্চুরি আছে তার। এ সংস্করণে গত ছয়টি ইনিংসে ৭৩ এবং অপরাজিত ৬৬ রানের দুটি ইনিংস ছাড়াও ৪৩ রানের আরেকটি ইনিংস আছে তার।

এদিকে বৃহস্পতিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ২২ গজে দেখা গেল ঘাসের আচ্ছাদন। ম্যাচের দিন সকালে ঘাস না কাটলে এ উইকেটে পেসাররাই বেশি সুবিধা পাবেন বলে ধরে নেওয়া যায়। উইকেটের সঙ্গে মেঘলা আবহাওয়াও কথা বলছে পেসারদের পক্ষে।

বাংলাদেশের টেস্ট স্কোয়াডে চার পেসারের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ খালেদ। তার অভিজ্ঞতাও স্রেফ ১২ টেস্টের। সম্প্রচারকারীদের সঙ্গে আলাপে বাংলাদেশের কোচ জানান, উইকেটে স্পিনারদের জন্য খুব বেশি কিছু আছে বলে তার মনে হয় না। পাঁচ বোলার নিয়ে খেললে দুই স্পিনারের সঙ্গে থাকবেন তিন পেসার। সংবাদ সম্মেলনে চন্ডিকা হাথুরুসিংহে অভিষেকের অপেক্ষায় থাকা দুই তরুণের সম্ভাবনার কথা জানান, ‘আমরা একাদশে দুজন বা তিনজকে (পেসার) যুক্ত করতে পারি। তারা প্রত্যেকেই উদ্দীপ্ত এবং বাংলাদেশের জন্য সম্ভাবনাময়। ১৪০ কিমির গতিতে বোলিং করতে পারে। তবে তারা প্রত্যেকেই তরুণ, শক্তিশালী। প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ার দুজন ভালোভাবে শুরু করেছে। প্রচুর বোলিং করেছে তারা। আমি দুজনের যেকোনো একজনকে এ ম্যাচে দেখার অপেক্ষায় আছি। হয়তো দুজনকেও।’ উপমহাদেশের দল হওয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে স্পিন সহায়ক উইকেটে যাচ্ছে না বাংলাদেশ। পেস দিয়েই ঘায়েল করতে চায় প্রতিপক্ষকে। সেই আভাস আছে কোচের কথায়, ‘আদর্শ সমন্বয় নির্ভর করছে আমাদের শক্তি এবং প্রতিপক্ষের সীমাবদ্ধতার ওপর।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close