ক্রীড়া ডেস্ক

  ১৮ জানুয়ারি, ২০২৪

চমক দিয়ে জিতলেন মিরা আন্দ্রেভা

অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককে বড় অঘটনের জন্ম দিয়েছেন টিনএজার মিরা আন্দ্রেভা। তিনবারের গ্র্যান্ডস্ল্যাম ফাইনালিস্ট ওন্স জাবেরকে সরাসরি সেটে উড়িয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন রাশিয়ার ১৬ বছর বয়সি এ খেলোয়াড়। মেলবোর্নে গতকাল বুধবার র‍্যাংকিংয়ে ৪৭তম স্থানে আন্দ্রেভার সামনে কোনো পাত্তাই পাননি ৬ নম্বরের জাবের। গত দুবারের উইম্বলডন ফাইনালিস্ট ২৯ বছর বয়সি এ তারকা ৫৪ মিনিটেই ৬-০, ৬-২ গেমে হেরে যান। গত বছরের ফরাসি ওপেন দিয়ে গ্র্যান্ডস্ল্যামে অভিষেক হয় আন্দ্রেভার। জাবেরকে নিজের ‘আদর্শ’ মানেন তিনি। এমন জয়ের পর দারুণ উচ্ছ্বসিত এ কিশোরী। তার (জাবের) বিপক্ষে খেলাটা আমার স্বপ্ন ছিল, কারণ তিনি যেভাবে খেলেন, আমার সত্যিই ভালো লাগে। এ ম্যাচ জয়ের অর্থ অনেক। চেক রিপাবলিকের লিন্দাকে ৬-৩, ৬-২ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন মেলবোর্নে নারী এককে গতবারের চ্যাম্পিয়ন আরিনা সাবালেঙ্কা।

এদিকে কাজাখস্তানের অ্যালেক্সান্ডার বুলবিককে হারিয়ে ইতিহাস গড়েছেন ভারতের সুমিত নাগাল। দ্বিতীয় রাউন্ডেও জিতলে সম্ভাবনা রয়েছে কার্লোস আলকারাজরে মুখোমুখি হওয়ার। কিন্তু সেটা নিয়ে এখনই ভাবতে নারাজ নাগাল। অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে ক্রমতালিকায় ২৭ নম্বরে থাকা বুলবিককে হারিয়ে দেন যোগ্যতা অর্জন পর্ব খেলে উঠে আসা নাগাল। দ্বিতীয় রাউন্ডে তিনি খেলবেন অবাছাই শাং জুনচেংয়ের বিরুদ্ধে। সে ম্যাচ জিতলে নাগালকে খেলতে হতে পারে আলকারাজরে বিরুদ্ধে।

নাগাল বলেন, আমি এখনই আলকারাজরে বিরুদ্ধে ম্যাচ নিয়ে ভাবছি না। আমাকে তার আগে আরো একটা রাউন্ড খেলতে হবে। সে ম্যাচ জিতলে অবশ্যই ভাবব আলকারাজরে কথা।

১৯৮৯ সালের পর নাগালই প্রথম ভারতীয় যিনি একজন বাছাই টেনিস খেলোয়াড়কে গ্র্যান্ডস্ল্যামের মঞ্চে হারিয়ে দিয়েছেন। নাগাল বলেন, গত এক-দেড় বছর আমার জীবনে কখনো ভালো গিয়েছে, কখনো খারাপ। আমার চোট লেগেছিল। সেটা খারাপ সময়। আবার ওই সময় আমি অনেক কিছু শিখতে পেরেছিলাম, যেটা আমার জন্য ভালো ছিল। চোট সারিয়ে কোর্টে ফিরে আমি আগের থেকে অনেক বেশি পরিণত আচরণ করি। আগের থেকে টেনিস খেলাটা অনেক বেশি বুঝতে পারি এখন। কোর্টে সেটা দেখা যাচ্ছে। বুলবিককে হারানোর পরের দিন বিশ্রাম নেওয়ার কথা জানিয়েছিলেন নাগাল। তিনি বলেন, বিশ্রাম নেব। বরফ জলে স্নান করব। একটু বেশি ক্ষণ ঘুমাব। ছুটির দিনে আমি এমনটাই করে থাকি। অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে নাগাল খেলবেন আজ বৃহস্পতিবার। চিনের জুনচেংয়ের বিরুদ্ধে সেই ম্যাচ খেলবেন নাগাল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close