বুক ভরা কষ্ট নিয়ে বার্সাকে বিদায়

বিদায়ী সংবাদ সম্মেলনে অশ্রুসজল লুইস সুয়ারেজ - টুইটার

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

স্প্যানিশ ক্লাব বার্সেলোনার সঙ্গে ছয় বছরের সম্পর্কের ইতি টেনেছেন লুইস সুয়ারেজ। ন্যু ক্যাম্পে ব্রাত্য হয়ে পড়া এই অভিজ্ঞ উরুগুয়েন স্ট্রাইকার যোগ দিয়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদে। পরশু রাতে সুয়ারেজের দলবদলের বিষয়ে সমঝোতায় পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করা হয়েছে ক্লাব দুটির পক্ষ থেকে। এক বিবৃতিতে বার্সা বলেছে, ৩৩ বছর বয়সি এই তারকার জন্য তাদের বিভিন্ন শর্ত সাপেক্ষে ৬ মিলিয়ন ইউরো পরিশোধ করবে অ্যাটলেটিকো।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, কাতালান ক্লাবটিতে প্রতি বছর ৩০ মিলিয়ন ইউরো বেতন পেতেন সুয়ারেজ। তবে অ্যাটলেটিকোতে পাবেন তার অর্ধেক। বার্সেলোনার সঙ্গে সুয়ারেজের চুক্তির মেয়াদ আরো এক বছর বাকি ছিল। কিন্তু নতুন কোচ রোনাল্ড কোম্যানের পরিকল্পনায় না থাকায় একরকম বাধ্য হয়ে ন্যু ক্যাম্প ছাড়তে হয়েছে তাকে।

নতুন ঠিকানা হিসেবে সুয়ারেজের প্রথম পছন্দ ছিল জুভেন্টাস। তবে অনেক চেষ্টা করেও ইতালিয়ান সিরি ‘আ’-এর শিরোপাধারীদের দলে যোগ দিতে পারেননি তিনি। নিয়মের গ্যাঁড়াকলে পড়ায় ইতালিয়ান পাসপোর্ট নিয়ে তুরিনের ক্লাবটিতে যেতে হতো তাকে। সেজন্য ভাষার পরীক্ষা দিয়ে তিনি উতরেও যান। কিন্তু পরবর্তী সময়ে অভিযোগ উঠেছে, প্রশ্নে কী কী থাকবে তা আগেই জানিয়ে দেওয়া হয়েছিল সুয়ারেজকে। অর্থাৎ, জালিয়াতি করে পাস করেছেন তিনি।

এমন জটিলতার মাঝে সুয়ারেজকে বিপদ থেকে উদ্ধার করতে এগিয়ে আসে অ্যাটলেটিকো। কিন্তু বেঁকে বসেন বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ। লা লিগার প্রতিদ্বন্দ্বী ক্লাবে সুয়ারেজকে যেতে দিতে শুরুতে অসম্মতি জানিয়েছিলেন তিনি। কিন্তু উরুগুয়েন স্ট্রাইকারের প্রতিনিধিদের সঙ্গে আলাপের পর নরম হয় তার সুর।

২০১৪ সালে ইংলিশ ক্লাব লিভারপুল থেকে বার্সায় নাম লেখান সুয়ারেজ। এরপর সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ২৮৩ ম্যাচে ১৯৮ গোল করেছেন তিনি। দলটির ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ গোল করার রেকর্ড তার দখলে। একটি উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও চারটি লা লিগাসহ বার্সার জার্সিতে মোট ১৩টি শিরোপা জিতেছেন তিনি। সুয়ারেজের অবদানের জন্য কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি তার ভবিষ্যতের জন্য শুভকামনা জানিয়েছে বার্সা।

এদিকে, গতকাল বিকালে সুয়ারেজ বিদায়ী সংবাদ সম্মেলন করেছেন। ওই মুহূর্তে বোধহয় ন্যু ক্যাম্পে তার অজ¯্র স্মৃতি মনে পড়ছিল। সে কারণেই চোখের জল আটকাতে পারেননি সুয়ারেজ। অশ্রুসজল তারকা বলেন, ‘আমার জন্য এটা (বার্সা ছেড়ে যাওয়া) খুবই কষ্টের মূহুর্ত। আমি জানি না কী বলব। আমি বার্সেলোনাকে ধন্যবাদ দিতে চাই। জীবনে অনেক ভুল করা স্বত্ত্বেও আমার ওপর বিশ্বাস রাখার জন্য। আমি ভক্তদের ধন্যবাদ দিতে চাই আমাকে এতটা ভালবাসা দেওয়ার জন্য। আমি আজীবন বার্সা সমর্থক থাকব। দারুণ ছয়টি বছর এখানে কাটিয়ে আমি গর্ব এবং তৃপ্তির সঙ্গে বিদায় নিচ্ছি।’

 

 

"