ক্রীড়া প্রতিবেদক

  ১৩ নভেম্বর, ২০১৯

টেস্ট সিরিজে বাংলাদেশ ভারতের বাস্তবতা

টেস্ট চ্যাম্পিয়নশিপ চলছে! আগের ১১৫টি টেস্ট ম্যাচ খেললেও এই প্রথমবারের মতো টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে নামছে বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপ মানে টেস্ট খেলুড়ে ১০ দেশের মধ্যে (আফগানিস্তান ও আয়ারল্যান্ড এই লড়াইয়ে নেই) সেরা হওয়ার লড়াই। দুই বছর ধরে চলবে একে-অন্যের সঙ্গে এই প্রতিযোগিতা। সেখানে পয়েন্টের শীর্ষে থাকা দলের হাতেই উঠবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি।

যে লড়াইয়ে এখন পর্যন্ত পাঁচ টেস্ট ম্যাচের সবকটিতে জিতে ভারত ২৪০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে। আর এই লড়াইয়ে বাংলাদেশের মাত্র অভিষেক হতে চলেছে ইন্দোর টেস্টে। বলাই বাহুল্য অনেক দেরিতে এই ‘প্রতিযোগিতায়’ নামতে হচ্ছে বাংলাদেশকে। তাও আবার কার বিরুদ্ধে? এই সময়ে যারা নাম্বার ওয়ানে আছে সেই প্রতিপক্ষের বিপক্ষে। ভারত তাদের মাটিতে শেষ ১০ টেস্টের সাতটিতেই জিতেছে। বাকি তিনটি ম্যাচ ড্র। সর্বশেষ সিরিজে দক্ষিণ আফ্রিকাকে তারা হারিয়েছে পরিষ্কার ৩-০ ব্যবধানে, প্রায় একতরফা ভঙ্গিতে।

বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজেও বিরাট কোহলির ভারত শুধু হট নয়, ফেভারিটও বটে! আর এই লড়াইয়ে বাংলাদেশকে খেলতে হচ্ছে তাদের সেরা দুই ক্রিকেটারকে ছাড়া। সাকিব ক্রিকেটে নিষেধাজ্ঞার কারণে ক্রিকেটে নির্বাসিত। তামিম ইকবাল পারিবারিক কারণে ছুটিতে। সন্দেহ নেই টেস্টে নতুন অধিনায়ক মমিনুল হকের প্রথম অ্যাসাইনমেন্টটাই খুব কড়া ধাঁচের হয়ে গেল!

ভারতের বর্তমান টেস্ট একাদশ পুরোদস্তুর পরিণত এবং প্রস্তÍত হয়ে থাকা একটা দল। অন্যদিকে বাংলাদেশ ১১৫ নম্বর টেস্ট খেলার পরও এখনো একাদশ সাজানো নিয়েই প্রাথমিক চিন্তার বিন্দুতে আটকে থাকা দল। ব্যাটিংয়ের ওপেনিংয়ে, মাঝের পরিকাঠামো সাজাতে হচ্ছে আরেকবার নতুন করে। ব্যাটিংয়ে তামিম ইকবাল এবং একাদশজুড়ে সাকিবের শূন্যতা এই দুই ঘাটতি ঢাকতে গিয়ে বাংলাদেশ টেস্ট দল এখন টানাটানির সংসার!

চলতি বছর এখন পর্যন্ত তিনটি টেস্ট ম্যাচের সবকটিতেই হেরেছে বাংলাদেশ। এর মধ্যে চট্টগ্রামে সর্বশেষ টেস্টে আফগানিস্তানের কাছে হারও রয়েছে। অন্যদিকে চলতি বছরের টেস্ট ক্রিকেটে ভারতের সময়টা যাচ্ছে দুর্দান্ত ভঙ্গিতে। সবমিলিয়ে তারা জানুয়ারি থেকে খেলেছে ছয়টি টেস্ট। একটিতে ড্র এবং বাকি পাঁচটিতে সহজ জয় পেয়েছে। জয়ী পাঁচটি টেস্ট ম্যাচের মধ্যে দুটিতে জিতেছে ইনিংস ব্যবধানে এবং বাকি তিনটির প্রত্যেকটিতে ২০০-এর বেশি রানে। এই পরিসংখ্যানই টেস্ট ক্রিকেটে ভারতের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিচ্ছে। ফর্মের এমন চূড়ান্ত পর্যায়ে থাকা ভারতের বিপক্ষে টেস্টে ফর্ম খুঁজে বেড়ানো বাংলাদেশ দলকে লড়াইয়ে নামতে হচ্ছে। ইন্দোরে আগামীকাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপের সেই মিশন। ইন্দোর এবং কলকাতা টেস্টের পঞ্চম দিনের খেলার আগাম টিকিট কাটা তাহলে নিশ্চিত ঝুঁকিপূর্ণই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close