সাহিদ রহমান অরিন

  ২২ অক্টোবর, ২০১৯

কাকতালীয় নাকি বিধাতার খেল?

স্পন্সর পাল্টালেই দ্বিশতক হাঁকান হিটম্যান!

বিচিত্র এ পৃথিবীতে প্রতিনিয়তই ঘটছে নানা রকম ঘটনা। কোনো রকম যোগসূত্র ছাড়াই অনেক সময় এমন দুই বা ততধিক ঘটনা ঘটে, যার মধ্যে খুঁজে পাওয়া যায় বিস্ময়কর মিল। এই ঘটনাগুলো বলা হয় কাকতালীয়। তবে রোহিত শর্মা যা করে চলেছেন সেটাকে কাকতালীয় হিসেবে সংজ্ঞায়িত না করে ক্রিকেট বিধাতার ইচ্ছা বললেই বোধহয় যুতসই হয়!

বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের জার্সির প্রধান স্পন্সর বা পৃষ্ঠপোষক হিসেবে চুক্তিবদ্ধ রয়েছে শিক্ষামূলক কৌশল এবং অনলাইন টিউটোরিয়াল ফার্ম বাইজু’স। গত সেপ্টেম্বরে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে চীনা মোবাইল ফোন কোম্পানি ‘ওপো’র চুক্তির মেয়াদ শেষ হয়েছে। তারই স্থলাভিষিক্ত হয়েছে বাইজু’স। আর নতুন এই স্পন্সরে ফের খুলে গেল রোহিতের ভাগ্য। পড়তে অদ্ভুত মনে হলেও রেকর্ড অন্তত তাই-ই বলছে।

২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট আঙিনায় পা পড়েছে রোহিতের। অভিষেক হওয়ার পর থেকে এখনো পর্যন্ত চার স্পন্সরের লোগো লাগানো জার্সি পরে ভারতকে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছেন ‘দ্য হিটম্যান’। আর এখানেই রয়েছে টুইস্ট। আলাদা আলাদা স্পন্সরের লোগো লাগানো জার্সি পরে ডাবল সেঞ্চুরি হাঁকানো একমাত্র ব্যাটসম্যান যে তিনিই!

গত রোববার সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রাঁচিতে নতুন স্পন্সর বাইজু’স-এর লোগো সংবলিত জার্সি গায়ে টেস্ট ক্যারিয়ারের প্রথম দ্বিশতক তুলে নেন ৩২ বছর বয়সি ওপেনার। এর আগে ভিন্ন তিন লোগো সংবলিত জার্সি গায়ে পেয়েছিলেন আরো ৩টি ডাবল।

আন্তর্জাতিক ক্রিকেটে হিটম্যানের প্রথম ডাবল সেঞ্চুরিটি এসেছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৩ সালে। সেই সময় ভারতীয় দলের জার্সিতে ব্যবহৃত হতো দেশটির ব্যবসা খাতের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান ‘সাহারা’র লোগো।

পরের বছরই আসে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি; যা একই সঙ্গে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রানের বিশ্বরেকর্ডও। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে রোহিতের ‘লাকি গ্রাউন্ড’ কলকাতার ইডেন গার্ডেন্সে করা ১৭৩ বলে ২৬৪ রানের মহাকাব্যিক ইনিংসটিকে ভুলতে পারে? দুর্ধর্ষ এই ইনিংসটিতে তিনি মোট ৩৩টি বাউন্ডারি মেরেছিলেন। যদিও ওভার বাউন্ডারি হাঁকিয়েছিলেন মাত্র ৯টি। রোহিতের এই দ্বিশতকটি এসেছিল ভারতের সর্ববৃহৎ ক্যাবল টিভি নেটওয়ার্ক ‘স্টার’-এর লোগো লাগানো জার্সি পরে।

তৃতীয় ডাবল সেঞ্চুরি পেতে রোহিতকে অপেক্ষা করতে হয়েছে ৩ বছর। তবে প্রতিপক্ষ সেই শ্রীলঙ্কা। ২০১৭ সালের ১৩ ডিসেম্বর মোহালিতে মাত্র ১৫৩ বল খেলে ২০৮ রানে অপরাজিত ছিলেন রোহিত। দিনটি ছিল স্ত্রী ঋতিকার সঙ্গে তার দাম্পত্য জীবনের প্রথম বর্ষপূর্তি! দ্বিশতক পূরণের সঙ্গে সঙ্গে বাঁ-হাতের গ্লাভটা খুলে প্রিয়তমাকে উদ্দেশ্য করে অনামিকায় থাকা বিয়ের আংটিতে চুম্বন করেন রোহিত। স্বামীর তরফ থেকে ‘বিবাহবার্ষিকীর উপহার’ পেয়ে আনন্দে কেঁদে ফেলেন খেলা দেখতে আসা ঋতিকা। রোহিত এই রোমান্টিক ডাবল সেঞ্চুরিটি করেছিলেন ‘ওপো’র লোগো লাগানো জার্সি পরে।

আর পরশু বাইজু’স-এর লোগোতে টেস্ট ক্যারিয়ারের প্রথম দ্বিশতক হাঁকানোর মধ্য দিয়ে ভিন্ন চার পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় ডাবল ডিলাইটের বৃত্তপূরণ করলেন তিনি। হিটম্যানের এই অনন্য অর্জন ক্রিকেট বিধাতার খেল নয়তো কী?

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close