ক্রীড়া ডেস্ক

  ০৩ আগস্ট, ২০১৯

বর্ণবাদী আচরণের সাজা বাড়ল

বর্ণবাদী আচরণে সাজার মেয়াদ বাড়িয়েছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। প্রথমবার এমন আচরণে দোষীদের সাজার মেয়াদ পাঁচ ম্যাচের পরিবর্তে ছয় ম্যাচের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। ২০১৯-২০ মৌসুম শুরুর আগ মুহূর্তে এ সিদ্ধান্ত নেওয়া হলো।

ব্রিটিশ বর্ণবাদবিরোধী সংস্থা কিক ইট আউটের বার্ষিক রিপোর্টে দেখা যায়, গত মৌসুমে ইংলিশ ফুটবলে বর্ণবাদী আচরণের মাত্রা বেড়েছে ৪৩ শতাংশ। গত মৌসুমের প্রিমিয়ার লিগের হোম ম্যাচে ম্যানচেস্টার সিটির হয়ে খেলতে এসে নিগৃহীত হয়েছিলেন রাহিম স্টার্লিং। ওই ঘটনায় জড়িত সমর্থককে গত সপ্তাহে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে চেলসি।

এদিকে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাও বর্ণবাদী আচরণে সাজার মেয়াদ দ্বিগুণ করে ১০ ম্যাচে উন্নীত করেছে। কারণ তারা চায় ঘরোয়া ও আন্তর্জাতিক ফুটবলে এ ধরনের ঘটনা কমিয়ে আনতে। এফএ’র সাজার মেয়াদ বাড়ানোর সুযোগও রাখা হয়েছে। তবে সেটি নির্ভর করছে ঘটনার মাত্রার ওপর। মাঠে ও মাঠের বাইরে এমন ঘটনার সঙ্গে আরো কোন কোন পন্থায় লড়াই করা যায় সেটি নিয়ে অংশীজনদের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছে এফএ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, ‘এর অংশ হিসেবে এফএ বর্ণবাদী ঘটনায় জড়িত থাকার প্রমাণ পাওয়া ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে সর্বনিম্ন সাজার মেয়াদ কতটুকু করা যায় সেটি নিয়ে পর্যালোচনা করবে।’ দলীয় কোচ বা অন্য ব্যাকরুম স্টাফদের বিরদ্ধে প্রতিবন্ধকতা সৃষ্টির অপরাধে হলুদ ও লাল কার্ড প্রদর্শনের ক্ষমতাও ম্যাচ কর্মকর্তাদের হাতে ন্যস্ত করেছে এফএ। কোনো দলের সদস্য যদি মৌসুম চলাকালে চারবার হলুদ কার্ড দেখেন তাহলে সক্রিয়ভাবেই এক ম্যাচে টাচলাইন নিষেধাজ্ঞা ভোগ করতে হবে তাকে। আটবার হলুদ কার্ডের জন্য রয়েছে দুই ম্যাচের নিষেধাজ্ঞা।

কোনো কর্মকর্তা যদি এক মৌসুমে ১৬ বার হলুদ কার্ড দেখেন তাহলে তার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ আনা হবে এবং তাকে স্বাধীন নিয়ন্ত্রক (রেগুলেটরি) কমিশনের মুখোমুখি হতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close