ক্রীড়া ডেস্ক

  ২৪ এপ্রিল, ২০১৮

লিগ জমাল নাপোলি

ইতোমধ্যে ইউরোপের শীর্ষস্থানীয় চারটি লিগের শিরোপা নিশ্চিত হয়ে গেছে। কিন্তু মৌসুমের প্রান্ত সীমায় এসেও নিশ্চিত হওয়া যাচ্ছে না এই মৌসুমে ইতালিয়ান সিরি’এ লিগের শিরোপাটা কার ঘরে উঠছে। জুভেন্টাস নাকি নাপোলি- এই নিয়েই এখন সরব ফুটবল বিশ্ব। তা হবেই না কেন? দুই দলের পয়েন্ট ব্যবধান যে মাত্র এক! অথচ হাতে ম্যাচ আছে মাত্র চারটি। তন্মধ্যে যদি একটিতে কারো পা ফসকে তবে স্বপ্নটা বিসর্জন দিতে হবে দ্বিতীয় হয়ে।

পরশু জুভেন্টাসের সামনে সুযোগ ছিল প্রতিদ্বন্দ্বী নাপোলির সঙ্গে পয়েন্ট ব্যবধানটা বাড়িয়ে নেওয়ার। অন্যদিকে নাপোলির শিরোপা জয়ের স্বপ্ন জিইয়ে রাখার জন্য ছিল জয়। তাতে এগিয়ে গেছে ডিয়েগো ম্যারাডোনার সাবেক ক্লাব নাপোলি। ম্যাচের শেষ মিনিটের গোলে জুভেন্টাসের বিপক্ষে নাটকীয় জয় তুলে নিয়েছে মাউরিজিও সারির শিষ্যরা।

নিজেদের ঘরের মাঠ তুরিনে নাপোলির বিপক্ষে কোন সুবিধা আদায় করতে পারেনি জুভেন্টাস। বল দখল থেকে শুরু করে মাঠের সবজায়গায় ছিল নাপোলির আধিপত্য। প্রথমার্ধ থেকেই দুই দলের গোল মিসের মহড়ায় ১-০ তে জয়টা পেয়েছে হাল না ছাড়া নাপোলি। অন্যদিকে ১৭ মিনিটের সময় গোলরক্ষককে সামনে পেয়েও গঞ্জালো হিগুয়েনের গোল মিসে কপাল পুড়লো তুরিনের বুড়িদের।

ম্যাচের শুরু থেকেই আক্রমণের পসরা সাজানো নাপোলিকে কাঙ্খিত জয়টি এনে দিয়েছেন কালিদউ কউলিবেলি। ৯০ মিনিটের সময় হোসে কালেজনের কর্নার কিক থেকে হেড দিয়ে তুরিনকে নিশ্চুপ করে দেন এই ফ্রেঞ্চ সেন্টার-ব্যাক।

অ্যালেগ্রির দল গত ম্যাচেই ক্রোটনের বিপক্ষে ড্র করে পয়েন্ট খুইয়েছিল। সেইদিন উদিনেসকে বড় ব্যবধানে হারিয়ে ফায়দাটা ঠিকই তুলে নিয়েছিল নাপোলি। পরশুও তারা জুভেন্টাসকে উপহার দিয়েছে হতাশার রাত। সেই সঙ্গে এক পয়েন্ট দূরত্বে থেকে গত ছয়বারের চ্যাম্পিয়নদের চোখ রাঙাচ্ছে শিরোপা ছিনিয়ে নেওয়ার।

সিরি’এ লিগের ইতিহাসে নাপোলি শিরোপা ঘরে তুলেছে মাত্র দুইবার। তাও ১৯৮৯-৯০ মৌসুমে, ম্যারাডোনার আমলে। এরপর থেকে আর কোন উল্লেখযোগ্য সাফল্য নেই ক্লাবটির। এবার ব্যর্থতাটুকু গুছিয়ে নেওয়ার দ্বারপ্রান্তে সারির শিষ্যরা।

দুর্দান্ত ও নাটকীয় এক জয়। তাও প্রধান প্রতিদ্বন্দ্বী জুভদের বিপক্ষে। স্বাভাবিকভাবেই কোচ সারির কণ্ঠে ঝরে পড়লো আত্মবিশ্বাসের সুর। সংবাদ সম্মেলনে এসে তিনি বলেন, ‘আমি আমার খেলোয়াড়দের ধন্যবাদ দিতে চাই। জয়ের জন্য তারা পুরোটা সময় চেষ্টা করেছে। জুভরা খুব শক্ত দল। আমরা প্রমাণ করেছি, আমরা তাদের বিপক্ষে লড়াই করতে পারি। আমরা নিজেদের বিশ্বাস করি, বিশ্বাস করি আমাদের ফুটবল স্টাইলকে।’

অন্যদিকে মৌসুমের শেষ দিকে এসে যেন অনেকটা ছন্নছাড়া হয়ে পড়েছে জুভেন্টাস। উয়েফা চ্যাম্পিয়নস লিগ স্বপ্ন আগেই বিসর্জন দিতে হয়েছে। আশা বলতে ছিল এই মৌসুমের লিগ শিরোপাটা। লিগে জুভরা পরবর্তী দুই ম্যাচ খেলবে শক্ত প্রতিপক্ষ ইন্টার মিলান ও রোমার বিপক্ষে। তবে হারলেও এখনো আশা হারাচ্ছেন না অ্যালেগ্রি। কারণ শীর্ষে আছে জুভরা। ৩৪ ম্যাচে তাদের সংগ্রহ ৮৫ পয়েন্ট। কিন্তু আতঙ্কের বিষয় হচ্ছে, সমান ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে তাদের চোখ রাঙাচ্ছে নাপোলি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist