ক্রীড়া ডেস্ক

  ২১ এপ্রিল, ২০১৮

সরে দাঁড়ালেন ‘দ্য প্রফেসর’

গুঞ্জনটা অনেক দিন থেকেই শোনা যাচ্ছিল ফুটবল মহলে। অবশেষে সেটাই ঘটতে যাচ্ছে। এই মৌসুম শেষে আর্সেনালের ডাগ আউটে চিন্তামগ্ন আর্সেন ওয়েঙ্গারকে আর দেখা যাবে না। কাল লন্ডনের ক্লাবটির সঙ্গে বাইশ বছরের মধুচন্দ্রিমা শেষ করার অগ্রিম ঘোষণা দিলেন ফ্রেঞ্চ কিংবদন্তি কোচ।

আর্সেনালের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে দ্য প্রফেসর বলেছেন, ‘সতর্ক বিবেচনার পরে এবং ক্লাব কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে আমার মনে হয়েছে, এই মৌসুম শেষ করেই আমার সরে দাঁড়ানো উচিত।’

দুই দশকেরও বেশি সময় আর্সেনালে থাকতে পেরে নিজেকে গর্বিত মনে করছেন ওয়েঙ্গার। অগ্রিম বিদায়বার্তায় ক্লাব সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ফুটবলার তৈরির কারিগর। তিনি বলেছেন, ‘আমি সত্যি আনন্দিত যে, ক্লাবটিকে বহুদিন ধরে সহযোগিতা করতে পেরেছি। আমি সকল কর্মকর্তা, খেলোয়াড়, পরিচালক এবং সমর্থককে ধন্যবাদ দিতে চাই। আর্সেনালের জন্য চিরকাল আমার ভালোবাসা থাকবে।’

সমর্থকদের কাছে আর্সেনাল ও আর্সেন সমার্থক হয়ে উঠেছিল বহু বছর আগেই। দীর্ঘ দিনের কোচিং ক্যারিয়ারে ৬৮ বছর বয়সী ওয়েঙ্গার উত্তর লন্ডনের ক্লাবটিকে উপহার দিয়েছেন তিনটি ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা, সাতবার এফএ কাপ। তন্মধ্যে ১৯৯৮ ও ২০০২ সালে জোড়া লিগ ও এফএ কাপ জিতিছেন ক্লাবকে।

লিগ শিরোপা জেতাতে পারলেও অনেকদিন বড় কোনা ট্রফি এনে দিতে পারছিলেন না ওয়েঙ্গার। তার জন্য বহুদিন ধরে সমালোচনার শিকার হতে হয়েছে তাকে। বহুবার তাকে অব্যাহতি দেওয়ার সেøাগানও উঠেছিল। কদিন আগেও উঠেছিল ‘ওয়েঙ্গার হটাও’ দাবি। হটাৎ সমলোচনা থেমে গেছে। এই ফাঁকেই নীরবে বিদায় বলে দিলেন ওয়েঙ্গার।

এনিয়ে টানা দ্বিতীয় মৌসুম ইংলিশ লিগে সেরা চারের বাইরে থেকে লিগ শেষ করতে যাচ্ছে আর্সেনাল। গতবার পাঁচে শেষ করা গানারদের এবার আরো এক ধাপ অবনমনের শঙ্কা রয়েছে। এই মৌসুমে ১১টি চার তাদের এই পরিণতির দিকে এগিয়ে দিয়েছে। ওয়েঙ্গারের দলের হারটি নিউক্যাসলের বিপক্ষে, ২-১ গোলে। এর আগে সব ধরনের প্রতিযোগিতায় টানা চার ম্যাচ হেরেছিল আর্সেনাল। তখনই চূড়ান্তভাবে সুতোয় ঝুলে গিয়েছিল ওয়েঙ্গারের ভাগ্য।

ক্লাবের দুর্দিনে কর্তৃপক্ষ তবুও আস্থা রেখেছিলেন এই অভিজ্ঞ কোচের উপর। তার প্রতিদানও দিয়েছিলেন খুব তাড়াতাড়ি। দলকে ফিরিয়েছিলেন জয়ের ধারায়। সেই সঙ্গে এসি মিলানের মতো জায়ান্টদের হারিয়ে ইউরোপা লিগের সেমিফাইনালেও তুলেছেন আর্সেনালকে।

ওয়েঙ্গার আর্সেনালের দায়িত্ব গ্রহণ করেন ১৯৯৬ সালের ১ অক্টোবর। সেই থেকে এখন অবধি নিপুণ হাতে গানারদের সামলে আসছেন তিনি। আর্সেনাল ও প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে সফল ও দীর্ঘস্থায়ী কোচদেরও একজন ওয়েঙ্গার। লিগে তার চেয়ে বেশি কোচিং করিয়েছেন কেবল একজনই, তিনি ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। ওয়েঙ্গারের অধীনে আর্সেনাল ৮২৩ ম্যাচ খেলে জয় পেয়েছে ৪৭৩টি। হেরেছে ১৫১ ম্যাচ। আর প্রতিপক্ষের জালে তার খেলোয়াড়েরা বল জড়িয়েছে ১৫৪৯ বার।

ওয়েঙ্গার স্থলাভিষিক্ত হয়েছিলেন মার্ক ওভারমার্সের। এবার কে হচ্ছেন তার যোগ্য উত্তরসূরিÑ এনিয়ে শুরু হয়ে গেছে জল্পনা-কল্পনা। যেখানে বেশ কয়েকটা নামই শোনা যাচ্ছে। আর্সেনালের পরবর্তী সম্ভাব্য কোচের এই লম্বা তালিকায় আছেন বরুসিয়া ডর্টমুন্ডের প্রাক্তন কোচ টমাস টুচেল, ওয়েঙ্গারেরই প্রাক্তন শিষ্য প্যাট্রিক ভিয়েরা ও থিঁয়েরি অঁরি, জার্মানির বিশ্বজয়ী কোচ জোয়াকিম লো, সাবেক বার্সালোনা কোচ লুইস এনরিকে এবং রিয়াল মাদ্রিদ, এসি মিলান ও চেলসির সাবেক কোচ কার্লো আনচেলত্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist