ক্রীড়া প্রতিবেদক

  ১৮ জানুয়ারি, ২০১৮

জিম্বাবুয়ের নাটকীয় জয়

ম্যাচটা মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে একশতম ওয়ানডে। জিম্বাবুয়ে-শ্রীলঙ্কার এই লড়াই ঘিরে খুব একটা আগ্রহ কারোর ছিল না বললেই চলে। মিরপুরের গ্যালারি অন্তত সেটাই বুঝিয়ে দিয়েছে। বিচ্ছিন্ন দ্বীপের মতো দর্শকগুলোকে হাতে গোনা যাচ্ছিল সহজেই। কিন্তু বাইশ গজের লড়াইটা হলো স্নায়ুক্ষয়ী। উত্তেজনার পারদ ছড়িয়েছে লড়াইয়ের মঞ্চ শেরে বাংলা স্টেডিয়াম। ম্যাচের ফল- অঘটন। শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়ের ১২ রানের জয়।

অবশ্য এটাকে অঘটন বললে চরম অন্যায় হবে জিম্বাবুইয়ানদের ওপর। কারণ লঙ্কানরা যে সম্প্রতি প্রিয় প্রতিপক্ষ হয়ে উঠেছে গ্রায়েম ক্রেমারদের। ছয়বারের সাক্ষাতে এ নিয়ে চারবারই শ্রীলঙ্কাকে হারিয়েছে জিম্বাবুয়ে। তাহলে ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ের জয়টা অঘটন নয়, বরং প্রত্যাশিতই বলতে হবে। তাই দুঃস্মৃতির হার দিয়েই চন্ডিকা হাথুরুসিংহের শ্রীলঙ্কা অধ্যায়ের সূচনা হলো।

ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের কাছে ৮ উইকেটের বিশাল হার। দ্বিতীয় ম্যাচের আগে স্বাভাবিকভাবেই মানসিকভাবে পিছিয়ে ছিল জিম্বাবুয়ে। আত্মবিশ্বাসে চিড় ধরানো সেই ম্যাচটা দ্রুতই ভুলে গিয়ে কী দারুণভাবেই না ঘুরে দাঁড়ালেন সিকান্দার-ক্রেমার-টেলররা। কালকের দাপুটে পারফরম্যান্সে পুনর্জন্ম নেওয়া জিম্বাবুয়ের একটা ইতিহাসও হয়ে গেছে। ১৫ বছর পর নিরপেক্ষ ভেন্যুতে আইসিসি পূর্ণ সদস্য কোনো দলের বিপক্ষে জয়ের স্বাদ পেলেন জিম্বাবুইয়ানরা।

বদলে যাওয়া দলটার এই জয়ের নায়ক সিকান্দার রাজা। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) যেখানে শেষ করেছিলেন, এবার সেখান থেকেই শুরু করেছেন এই অলরাউন্ডার। প্রথম ম্যাচে রান-আউট দুুর্ভাগ্য বরণের আগে তুলে নিয়েছিলেন হাফ সেঞ্চুরি। কাল শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচেও দলের সর্বোচ্চ সংগ্রাহক তিনি। তার হার না মানা ৮১ রানের ঝড়ো ইনিংসের ওপর দাঁড়িয়ে জিম্বাবুুয়ে তাদের সংগ্রহ নিয়ে গেছে তিন শর কাছাকাছি। শ্রীলঙ্কার ইনিংসেও দুর্দান্ত সিকান্দারের দেখা মিলল। সেঞ্চুরির দিকে হাঁটা লঙ্কান ওপেনার কুশল পেরেরাকে পরিণত করেছেন মুজারাবানির তালুবন্দি। সিকান্দার যে দুটো ক্যাচ ধরেছেন, সেটাও ম্যাচ নির্ধারণ করে দিতে ফ্যাক্ট হয়ে দাঁড়িয়েছিল। লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস ও শেষ দিকে ব্যাট হাতে বিপজ্জনক হয়ে ওঠা থিসারা পেরেরার ক্যাচ লুফে নিয়েছেন। সব মিলিয়ে জিম্বাবুয়ের জয়ের অবধারিত নায়ক হয়ে থাকলেন সিকান্দার। এই অলরাউন্ডার যদি ম্যাচের নায়ক হয়ে থাকেন পার্শ্ব নায়কের চরিত্র পাবেন হ্যামিল্টন মাসাকাদজা ও টেন্ডাই চাতারা। প্রথমজন জিম্বাবুয়ের বড় সংগ্রহের ভিত্তিটা এনে দিয়েছিলেন। আউট হয়েছিলেন ৩৪ রানে। পরের জন তো বল হাতে শ্রীলঙ্কার টুঁটি চেপে ধরেছিলেন, ৩৩ রান খরচায় তুলে নিয়েছেন চার চারটে উইকেট।

অবশ্য দিনের প্রথম লড়াইয়ে ঠিকই জিতেছিল শ্রীলঙ্কা। অধিনায়ক ম্যাথুস সতীর্থদের হাতে তুলে দেন বল। ব্যাট করতে নেমে মাসাকাদজা ও সিকান্দারের ব্যাটিং দৃঢ়তায় নির্ধারিত ৫০ ওভারে ২৯০ রান করে জিম্বাবুয়ে। বড় সংগ্রহে অবদান আছে সলেমন মিরে (৩৪), ব্রেন্ডন টেলর (৩৮), ম্যালকম ওয়ালারের (২৯) মাঝারি মানের ইনিংসগুলোও। জিম্বাবুয়ের পতন হওয়া উইকেটের তিনটি নিয়েছেন অ্যাশলে গুনারতেœ। দুটি শিকার থিসারা পেসেরার।

কঠিন লক্ষ্য তাড়া করতে নামা শ্রীলঙ্কার শুরুটা ছিল দুর্দান্ত। বিনা উইকেটে ষষ্ঠ ওভারে ৪৬ রান তুলেছিল লঙ্কানরা। কিন্তু দ্রুতগতিতে রান তোলাটাই কাল হয়ে দাঁড়াল ম্যাথুসদের জন্য। পরপর দুই ওভারে দুই ধাক্কা। সাজঘরে ফিরে যান উপুল থারাঙ্গা (১১) ও জীবন মেন্ডিস। অধিনায়ক ম্যাথুসকে নিয়ে তৃতীয় উইকেটে বিপর্যয়টা প্রায় কাটিয়ে উঠেছিলেন কুশল পেরেরা।

১৩২ রানে দলের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ৮০ রানে ফিরে যান এই ওপেনার। ৮৩ বলের ইনিংসে ৮টি চার ও ২টি ছক্কা হাঁকান কুশল। সঙ্গী হারা ম্যাথুসও বেশি দূর এগোতে পারেননি। সাজঘরে ফিরে গেছেন ৪২ রানে। এরপর থেকেই খুঁড়িয়ে চলতে থাকে শ্রীলঙ্কা। ১৮১ রানে পঞ্চম ও ১৯৪ রানে ষষ্ঠ উইকেটের পতন ঘটে তাদের। দিনেশ চান্দিমাল আউট হয়েছেন ৩৪ রানে।

অবশ্য বিপর্যয়ের মধ্যে আশার প্রদীপ হয়ে জ্বলছিলেন থিসারা পেরেরা। শেষদিকে জিম্বাবুয়ের সঙ্গে প্রায় একাই লড়েছেন এই অলরাউন্ডার। কিন্তু দলকে জয়ের খুব কাছাকাছি পৌঁছে দিয়ে সাজঘরে ফিরে আসেন পেরেরা। নাটকীয়ভাবে ম্যাচের লাগাম টেনে নেয় জিম্বাবুয়ে। ২৭৫ রানে নবম ব্যাটসম্যান হিসেবে তার প্রস্থান। ফেরার আগে ৩৭ বলে ৬৪ রানে বিস্ফোরক ইনিংস উপহার দিয়ে গেছেন পেরেরা। ৫টি চার ও তিনটি ছক্কা ছিল তার ইনিংসে। দুই পেরেরার অর্ধশতকের সৌজন্যে শেষ পর্যন্ত ২৭৮ রান করতে সক্ষম হয় শ্রীলঙ্কা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist