বারী সুমন

  ৩০ মার্চ, ২০২৪

বসন্তের সৌন্দর্য শিমুল ফুল

শীত যাই যাই করছে। ফাগুনে গাছে গাছে দেখা দিয়েছে সবুজ পাতা। ফসলের মাঠ সবুজে ছেয়ে আছে। মৃদুমন্দ হাওয়া বইছে। সবুজের মাঝে চারদিকে তাকালেই চোখে পড়ে লাল শিমুল ফুল।

প্রকৃতিতে বইছে দখিনা বাতাস। কোকিলের সুমিষ্ট কুহুতানে ফাগুনের উত্তাল হাওয়া দিচ্ছে দোলা। শিমুল ফুলে এখন বসন্তের হাসি। ঋতুরাজ বসন্তের আগমনে আবহমান গ্রামবাংলার প্রকৃতি সেজে উঠে নয়নাভিরাম শিমুল ফুলে। সারা দেশের প্রকৃতিতে দেখা মেলে এমনই রূপ। এ দৃশ্য মন কেড়েছে প্রকৃতি প্রেমিকদের। গ্রামের অধিকাংশ বাড়ির আনাচে-কানাচে, রাস্তায়, পতিত ভিটায় প্রচুর শিমুলগাছ দেখা যায়। গাছে গাছে প্রস্ফুটিত শিমুল ফুলই স্মরণ করিয়ে দিয়েছে, এসেছে বসন্ত। নানা ছন্দে কবি-সাহিত্যিকদের লেখার খোরাক জোগাত রক্তলাল এই শিমুল ফুল। শিমুল ফুলের সঙ্গে এ দেশের মানুষের একটা নিবিড় সম্পর্ক রয়েছে। মনের অজান্তেই শিমুল ফুলের সঙ্গে গড়ে উঠে মিতালি। ছোট-বড় সবাই এই শিমুল ফুলকে পছন্দ করে। গ্রামের প্রায় প্রতিটি মানুষের সঙ্গেই শিমুল ফুলের কিছু না কিছু স্মৃতি জড়িয়ে আছে। ছোটবেলায় এই শিমুল ফুল দিয়েই নানা রকম খেলায় মেতে থাকত শিশুরা। কিন্তু কালের বিবর্তনে গ্রামবাংলার প্রকৃতি থেকে এখন বিলুপ্তপ্রায় শিমুলগাছ। বর্তমানে শিমুলগাছ খুব একটা চোখে পড়ে না।

শিমুলকে ঔষধি গাছ হিসেবেও ব্যবহার করা হতো। গ্রামাঞ্চলের মানুষ বিষফোঁড়া ও কোষ্ঠকাঠিন্য নিরাময়ে গাছের মূলকে ব্যবহার করত। আখের গুড় তৈরিতে শিমুলের রস ব্যবহার হতো একসময়, বর্তমানে নানা কারণে তা হ্রাস পেয়েছে। শিমুলগাছ কেউ রোপণ করে না, এমনিতেই জন্মায়। দিনে দিনে বড় হয়ে এক দিন বিশাল আকৃতি ধারণ করে। অবহেলিত এ গাছকে কেউ তেমন যত্নও করে না। অর্থনৈতিক দিক বিবেচনা করলেও শিমুলের কদর অনেক। গ্রামবাংলার এই শিমুলগাছ অনেককে অর্থনৈতিক সচ্ছলতা এনে দিত। হতদরিদ্র মানুষ এই শিমুল তুলা কুড়িয়ে বিক্রি করত। তুলা দিয়ে বানাত লেপ, তোশক ও বালিশ। শিমুলের তুলা বিক্রি করে অনেকে স্বাবলম্বী হয়েছে এমন নজিরও আছে। শিমুল তুলার কদর এখনো রয়েছে। তবে পর্যাপ্ত পরিমাণে গাছ না থাকায় পর্যাপ্ত তুলা পাওয়া যায় না।

আগের তুলনায় এখন শিমুলের তুলার দাম অনেক বেড়ে গেছে। এর পরও এই গাছ নিধন হচ্ছে প্রতিনিয়ত। যে কারণে গ্রামবাংলার বুক থেকে হারিয়ে যেতে বসেছে অতি পরিচিত শিমুলগাছ। সকালে ঘুম থেকে উঠে শিমুলের চিরচেনা রূপ আর চোখে পড়ে না। আমাদের সবার উচিত শিমুলগাছের যত্ন নিয়ে এ গাছকে বাঁচিয়ে রাখা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close