reporterঅনলাইন ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি, ২০২৪

নিশাত মজুমদারের সঙ্গে একদিন

বাংলাদেশের পর্বতকন্যা নিশাত মজুমদার। ফেব্রুয়ারির তৃতীয় দিনে হাজির হয়েছিলেন লক্ষ্মীপুরের চর্চিত বিদ্যাপীঠ প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল অ্যান্ড কলেজে। প্রতিষ্ঠানটির এক যুগপূর্তির মাহেন্দ্রক্ষণে এভারেস্টজয়ী নিশাত মজুমদারের ভূমিকা ছিল একজন জয়িতা ও মোটিভেশনাল স্পিকার হিসেবে। জেলার রামগঞ্জের মেয়ে হলেও রায়পুরসহ বাদবাকি উপজেলাগুলোও তার কাছে সমান গুরুত্ব বহন করে। প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল অ্যান্ড কলেজের সঙ্গেও রয়েছে তার এক ধরনের হৃদ্যতার সম্পর্ক। মোটিভেশনাল স্পিকার হিসেবে মঞ্চে ওঠার ঘণ্টাখানেক আগে দীর্ঘ মিনিট কয়েকে হয় এই জয়িতার সঙ্গে আলাপন। সেই গল্প তুলে ধরেছেন জিহাদ হোসেন রাহাত

কেমন আছেন?

জি ভালো আছি।

সম্প্রতি আপনি মাউন্ট আমা দাবলাম জয় করেছেন, দয়া করে এ বিষয়ে কিছু বলবেন?

এভারেস্টের পূর্বদিকের বেজক্যাম্প জুড়ে মাউন্ট আমা দাবলামের চূড়ার দেখা মেলে। প্রথমবার আমরা ৬ হাজার ৮১২ মিটার উচ্চতার এই পর্বতের চূড়ায় পৌঁছানোর ২০০ মিটার আগে ঝোড়ো বাতাসের মুখে পতিত হয়ে বাধ্য হই নেমে যেতে। পরে দ্বিতীয় চেষ্টায় সফল হয়েছি।

দ্বিতীয় চেষ্টার অনুভূতি কেমন ছিল?

জয়ের অনুভূতি ভালো। আসলে দ্বিতীয়বার যাত্রা শুরুর আগ মুহূর্তে দুবার দলের দুই শেরপার কিছুটা অসহযোগিতার মুখে পড়তে হয়েছে আমাদের। অবশ্য উপায়ন্তর না পেয়ে পরে আমরা দুই অভিযাত্রী মিলে একজন শেরপার সহযোগিতায় সফলভাবে আরোহণ করতে সক্ষম হই।

পর্বতটির নাম কেন মাউন্ট আমা দাবলাম, বলবেন?

যদি বলি পৃথিবীর অন্যতম বিপজ্জনক পর্বতশৃঙ্গের একটি মাউন্ট আমা দাবলাম, তবে আশা করি ভুল হবে না। প্রকৃতপক্ষে হিমালয়ের বাকিসব ৭ বা ৮ হাজার মিটার উঁচু পর্বতশৃঙ্গের থেকেও মাউন্ট আমা দাবলামে আরোহণ বেশি কঠিন বলে আমরা অধিকাংশ পর্বতারোহী মনে করি। আমা দাবলাম শব্দের অর্থ- মায়ের গলার সুন্দর হার।

পর্বতটির প্রকৃতি কেমন?

খাড়া পাথুরে দেয়াল, ক্রেভাসে ভরা বরফের ঢাল, প্রতিকূল আবহাওয়া সব মিলিয়ে আমা দাবলাম আক্ষরিক অর্থেই- অনেকটা ভয়ংকর রকমের সুন্দর।

কবে নাগাদ আপনি এটি জয় করেছেন?

গত বছরের (২০২৩) ২২ নভেম্বর সকাল ১০টায়। পর্বতারোহী হিসেবে আমার আরেকজন সঙ্গী কাওসার রুপক সঙ্গে ছিলেন।

এই পর্বের খানিক পরই নিশাত মজুমদার পৌঁছান যুগপূর্তির মঞ্চে। সেখানে প্রথম অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে একজন মোটিভেশনাল স্পিকারের বক্তব্যে তিনি বলেন, ‘আমি মোটিভেশনাল বক্তা নই। এই অঞ্চলে আলো ছড়ানো প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরাই আজ আমার অনুপ্রেরণা। স্বপ্ন দেখা বন্ধ করা যাবে না। হতাশ হবেন না। জীবনে জয় হবেই। আঘাত-প্রতিঘাতের কাছে মাথানত করা যাবে না। সেদিন যখন এভারেস্টে উঠেছি, তখন একটি দুর্ঘটনা ঘটে- ওপর থেকে বিশাল একখণ্ড বরফ হঠাৎ ভেঙে পড়ে। ওই ঘটনায় অনেকের মতো আমিও আহত হয়েছি। সেদিন হতাশ না হয়ে আমি দৃঢ় মনোবল নিয়ে পৌঁছে গিয়েছি এভারেস্টের চূড়ায়। কিন্তু রক্তাক্ত ও আহত হওয়ায় যদি আমি সেদিন বাড়ি ফিরে আসতাম। তাহলে হয়তো আজ আপনাদের সামনে আসতে পারতাম না। কোনো মানুষ কখনো সহজে বড় হতে পারে না। বড় হতে হলে প্রথমে পরিকল্পনা করতে হয়। পরিকল্পনা বাস্তবায়নে সততার সঙ্গে পরিশ্রম করে যেতে হয়। তবেই আসবে সাফল্য। মনে রাখতে হবে, সহজে অথবা ঘুমিয়ে ঘুমিয়ে সফলতা অর্জন করা যায় না।

জানা যায়, আবদুল মান্নান মজুমদার ও মা আশুরা মজুমদারের কোল আলোকিত করে ১৯৮১ সালের ৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন নিশাত মজুমদার। শিক্ষাজীবনে তিনি ১৯৯৭ সালে ঢাকার বটমূলী হোম উচ্চবালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক, শহীদ আনোয়ার গার্লস কলেজ থেকে ১৯৯৯ সালে উচ্চমাধ্যমিক এবং ঢাকা সিটি কলেজ থেকে হিসাববিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন। ছোটবেলা থেকেই নিশাত মজুমদার ছিলেন স্বপ্নবাজ। শৈশবে নিশাত হতে চেয়েছিলেন বৈমানিক। বিমান চালিয়ে আকাশ ছুঁতে না পারলেও পর্বতারোহী হয় পূরণ করেছেন আকাশছোঁয়ার স্বপ্ন। ২০১২ সালে মাউন্ট এভারেস্ট জয়ের আগে পর তিনি আরোহণ করেন সিংগু চুলি, মেরা, মাকালু, চেকিগো, শিশাপাংমা, কিয়োজো রি, পিসাং, ইমজা সে, এলব্রুস ও লবুচে পর্বত। হিমালয়ের আরেকটি পর্বতশৃঙ্গ মানাসলু তিনি জয় করেন ২০২২ সালে। যার উচ্চতা ৮ হাজার ১৬৩ মিটার। মানাসলু মূলত পৃথিবীর অষ্টম উচ্চতম পর্বতশৃঙ্গ। সর্বশেষ জয় করেন মাউন্ট আমা দাবলাম। ঢাকা ওয়াসা পুরস্কার, বঙ্গবন্ধু আ্যডভেঞ্চার সম্মাননা পুরস্কার, বেগম রোকেয়া পদকসহ বেশ কয়েকটি পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।

সুন্দরতা ও দৃঢ় মনোবলের উপমা নিশাত মজুমদারের সঙ্গে একই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। বিশেষ অতিথি হয়েছেন দেশের নামকরা শিক্ষাবিদ, সচিবসহ অনেকে। প্রতিষ্ঠান সংশ্লিষ্ট প্রায় ৪ হাজার মানুষের উপস্থিতিতে যাদের কেউ কেউ করেছেন প্রথম নারী এভারেস্টজয়ী জয়িতা নিশাত মজুমদারের ভূয়সী প্রশংসা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close