শফিকুল ইসলাম শামীম

  ০৭ ফেব্রুয়ারি, ২০২৩

রাজবাড়ীর দুই নারী উদ্যোক্তা

দারিদ্র্যসীমার নিচে বসবাস। তবে ভালো ছাত্রী। দরিদ্রতার কারণে ভালো ছাত্রী হওয়ার পরও বাল্যবিয়ের শিকার। নবম শ্রেণিতে পড়ালেখা কালীন বিয়ে হয়। অভাবী বাবা-মা গ্রামের একটি বখাটে ছেলের সঙ্গে বিয়ে দেয়। বিয়ের কারণে পড়ালেখা বন্ধ হয়ে যায়। কিন্তু যৌতুকলোভী ও মাদকসেবী স্বামী শাহেদ আলীর সঙ্গে সংসার বেশি দিন করা হয়নি। বছর না ঘুরতে সংসার ভেঙে যায়। অনেক চেষ্টা করেও সংসার টিকাতে পারিনি। এই যন্ত্রণা সহ্য করতে না পেরে বাবা হার্ড স্ট্রোকে অকালে মারা যায়।

বাবা ছিলেন আমাদের অভাবী সংসারে একমাত্র উপার্জন করা ব্যক্তি। তার অকাল মৃত্যুতে আমরা আরো অসহায় হয়ে পড়ি। অনাহারে থাকতে হয় দিনের পর দিন। পড়ালেখা বন্ধ হয়ে যায় আমার অন্য বোনদেরও। কথাগুলো বললেন সংগ্রামী এক নারী উদ্যোক্তা মেহেদী রাহেলা।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়ন এলাকায় মৃত তোফাজ্জেল হোসেন মোল্লার মেয়ে রাহেলা। বাবা-মায়ের চার সন্তানের মধ্যে রাহেলাই বড়। সেই হিসেবে অকালে পুরো সংসারের ভার পড়ে রাহেলার ঘাড়ে। অকালে সংসার হারা রাহেলা সেদিন ভেঙে পড়েনি। শোক শক্তিতে রূপান্তর করে ঘুরে দাঁড়ায় রাহেলা। পড়ালেখা চালিয়ে যাওয়ার জন্য উন্মুক্ত স্কুলে ভর্তি হয়।

বাল্যবিয়ের কারণে ২ বছর পড়ালেখা বন্ধ থাকলেও পুনরায় স্কুলে ভর্তি হয়ে ভালো ছাত্রী হিসেবে সহপাঠী ও সব শিক্ষকের কাছে প্রিয় হয়ে ওঠেন রাহেলা। প্রাইভেট পড়িয়ে সংসার চালিয়ে আবার পড়ালেখা। শত কষ্টের মাঝে সামনের দিকে যেতে থাকেন। উন্মুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এসএসসি পাস করে। আবার ভর্তি হয় উন্মুক্ত কলেজে। এরই মধ্যে একটি স্থানীয় এনজিওতে কর্ম জীবন শুরু করেন। এনজিওতে কাজ করে পড়ালেখা চালিয়ে যাওয়া সে কষ্ট দেখা যায় না, যে কষ্ট সেটা অনুভব করা যায়। পাস করলেন এইচএসসি।

আবারও উন্মুক্ত কলেজে ডিগ্রিতে ভর্তি হয়ে কাজ চালিয়ে যায়। শত প্রতিকূলতার মাঝেও ডিগ্রি পাস করেন। ডিগ্রি পাস করে চাকরির পেছনে রাহেলা ঘোরেনি। রাহেলা বলেন, চাকরির জন্য মানুষের পেছনে সময় কাটানোর চেয়ে কর্ম করে জীবনযাপন করা অনেক ভালো। তাই আমি চাকরির জন্য এক দিনও সময় ব্যয় করিনি। সরকারিভাবে কম্পিউটারের কাজ শিখে উদ্যোক্তা হয়ে কর্মজীবন শুরু করি। ২০১৪ সালের প্রথম থেকে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়ন পরিষদে কর্মজীবন। প্রথমে এই পেশায় কোনো আয় ছিল না। যারা সেবা নেবে তারা বুঝতে পারত না।

গ্রামের সাধারণ মানুষের ডিজিটাল সেবা সম্পর্কে ধারণা ছিল না। তবে দিন দিন গ্রামের এই সাধারণ মানুষ ডিজিটাল সেবা সম্পর্কে বুঝতে পারছেন। আমাদের আয়ও ভালো হচ্ছে। বর্তমানে মাসে গড়ে ২০ থেকে ২৫ হাজার টাকা আয় করতে পারি। এখন আর সংসারে অভাব অনাটন নেই। তিন বেলা বোনদের নিয়ে ভালো খেতে পারি। ভালো চলতে পারি।

অন্য এক নারী উদ্যোক্তা মুক্তা আক্তারের সঙ্গে কথা হয়। মুক্তা আক্তার জানান, বাবা আমিনুল ইসলাম আমিন একজন দিনমজুর। মাসিক আয় মাত্র ৬ হাজার টাকা। এই আয়ের ওপর পরিবারের সব ধরনের ব্যয়। যে কারণে কত দিন যে অনাহারে থাকতে হয়েছে বলে শেষ করতে পারব না। এরই মধ্যে পদ্মা নদীর ভাঙন। পদ্মা নদীর ভাঙনে বসতবাড়িসহ আবাদি জমি ভেঙে যায়। আশ্রয়ের মতো কোনো জায়গা না পেয়ে রাজবাড়ী জেলা গোয়ালন্দ উপজেলা দৌলতদিয়া রেল স্টেশনের পাশে বসবাস শুরু করি।

বিয়ের উপযুক্ত ৪ মেয়ে নিয়ে বাবা-মা দুশ্চিন্তা করতে থাকেন। দুই বছর রেলের পাশে বসবাস করার পর এনজিও থেকে টাকা নিয়ে এবং আমাদের ৪ বোনের প্রাইভেট পড়ানো টাকা দিয়ে অন্যের জায়গায় বাড়ি করে থাকেন আমার বাবা-মা। কিছুটা দুশ্চিন্তামুক্ত হয় বাবা-মা। অভাব অনটনের সংসারে আমরা পড়ালেখা বন্ধ করিনি।

৪ বোনের স্কুলের খরচ বাবা-মা বহন করতে পারতেন না। অভাবী সংসার হওয়ায় আমরা ৪ বোন প্রাইভেট পড়িয়ে সংসারে কিছু সহযোগিতা করতে থাকি এবং আমাদের সব প্রকার খরচ করতে থাকি। বাবার অনেক সহযোগিতা হতে লাগল। কিন্তু বাবা আমাদের নিয়ে অন্য চিন্তা করতে থাকেন। আমরা ৪ বোন বিয়ের উপযুক্ত। চেহারাও ভালো নয়। যে কারণে বিয়ের বাজারে আমাদের চাহিদা মন্দা। তবে এতে আমাদের মন খারাপ হয় না। কিন্তু বাবা-মা আমাদের নিয়ে দিন-রাত চিন্তা করতে থাকেন। আমরা বাবা-মায়ের চিন্তার কারণ বুঝি। আমরা ৪ বোন, বাবা মাকে সান্ত¦না দেই। এভাবে চলতে থাকে আমাদের জীবনযাপন।

মুক্তা বলেন, দারিদ্র্যতার সঙ্গে যুদ্ধ করতে করতে পড়ালেখা শেষ করি। তবে অনার্স-মাস্টার্স শেষ করার পরও চাকরির দেখা মেলেনি। যেখানে যাই শুধুই টাকা আর টাকা। একটি সময় চাকরির পেছনে ঘোরা বন্ধ করে দেই। কম্পিউটারের ওপর প্রশিক্ষণ নিয়ে দৌলতদিয়া ইউনিয়নে উদ্যোক্তার মাধ্যমে কর্মজীবন শুরু করি ২০১৩ সালে। কর্মজীবন শুরু করে প্রথমে হতাশ হয়েছিলাম। টানা এক বছর আয় রোজগার করতে পারিনি। এমন দিন গেছে খালি হাতে বাড়ি গিয়েছি। তবে এখন গ্রামের সাধারণ মানুষও ডিজিটাল সেবা সম্পর্কে অনেক ধারণা নিয়েছে।

এখন প্রতিদিন ভালো আয় হয়। সংসারের অভাবও চলে গেছে। সুখের মুখ দেখতে পেরেছি। অভাবের সংসারের দুই বোন স্বামী-সংসারে ভালো আছেন। একজন গৃহিণী অন্যজন সেলাই প্রশিক্ষণ নিয়ে কাজ করেন। আয়ও ভালো করেন। তারা স্বামীর সংসারে খুব সুখে-শান্তিতে আছে। ছোট বোন আমার কাজের সহযোগিতা করে। সে নিজেও আয় করতে শিখেছে। অসুস্থ বাবার ওপর আর চলতে হয় না। বরং অসুস্থ বাবাকে সহযোগিতা করতে পারি। আমার বিয়ে হয়েছে। স্বামীও একজন উদ্যোক্তা। তিনিও সপ্তম শ্রেণিতে পড়ালেখা কালীন বাবাকে হারান।

সেই থেকে মুরগির হ্যাচারিতে এবং অন্যের বাড়িতে দিনমজুরের কাজ করে পড়াশোনা এবং সংসার চালাতে থাকেন। এখন আমরা স্বামী-স্ত্রী মিলে উদ্যোক্তা হিসেবে কাজ করি। দুজনে মিলে গড়ে মাসে ৩৫/৪০ হাজার টাকা আয় করি। এখন খুব ভালো আছি। অসুস্থ বাবা-মাকে সহযোগিতা করতে পারি। মুক্তা আরো বলেন, এই কর্ম না থাকলেও চাকরির পেছনে ছুটতে হবে না। কারণ যেকোনো জায়গায় ডিজিটাল সেবামূলক কাজ করে চলতে পারব। কারণ ডিজিটাল যুগে ডিজিটাল সেবার কোনো বিকল্প নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close