জীবনযাপন ডেস্ক

  ১৮ ফেব্রুয়ারি, ২০২৩

একুশের সাজ-পোশাক

ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা। রফিক, শফিক, বরকত, জব্বারসহ নাম না জানা আরো ভাষা শহীদদের জন্যই আমরা বাংলা ভাষা পেয়েছি। তাদের সম্মানেই প্রতি বছর ২১ ফেব্রুয়ারির আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়। সরকারি ছুটির এ দিনে দেশবাসী শহীদদের প্রতি ফুল হাতে সম্মান জানাতে যান শহীদ মিনারের বেদিতে। ছুটির দিন থাকায়, এদিন হয়তো অনেকেই বাইরে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেন। একুশের দিন শোক দিবসের প্রতীক হিসেবে নারী-পুরুষ-শিশু নির্বিশেষে সাদা-কালো পোশাক গায়ে জড়ান। তাহলে ওই দিনে কেমন হবে আপনার সাজ? চলুন জেনে নেওয়া যাক-

একুশের পোশাক : একুশের পোশাকে নারীদের প্রথম পছন্দ শাড়ি। কাপড়ের ক্ষেত্রে সুতির প্রাধান্য থাকলেও তাঁত, মসলিন, সিল্ক প্রভৃতির ব্যবহারও বাড়ছে। শহীদ মিনার আঁকা কিংবা বর্ণমালা লেখা শাড়ি বা পোশাক বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। শুধু সাদা-কালো নয় এর সঙ্গে খয়েরি বা অন্যান্য রংও যুক্ত হয়েছে পোশাকে। তবে কেউ যদি ভারি কারুকাজের বা প্রিন্টের শাড়ি পরেন; তাহলে ব্লাউজ পরুন সাধারণ। এদিন তাঁতের শাড়ি, কাপড় বা পাটের ব্যাগ আর দেশীয় গয়না দারুণ মানিয়ে যায়। সালোয়ার-কামিজের ক্ষেত্রে সাদা-কালোর পাশাপাশি ধূসর, কালচে সবুজ ও তামাটে রঙেরও পরতে পারেন। ব্লক, স্ক্রিন প্রিন্ট, অ্যামব্রয়েডারি, নানা রঙের সুতার নকশা করা পোশাকও পরতে পারেন একুশের সাজে। এদিন বর্ণমালার ডিজাইন করা পাঞ্জাবি পরতে পারেন পুরুষরা। মাথায় বাংলাদেশের পতাকা অথবা হাতে লাল-সবুজের কোনো ব্রেসলেটও পরতে পারেন। কারো যদি সারাদিনের জন্য বাইরে থাকার পরিকল্পনা থাকে, তাহলে পূর্বপ্রস্তুতি নিয়ে বের হওয়াই ভালো। সঙ্গে পাতলা শীতের কাপড় নিয়ে বের হতে পারেন।

একুশের সাজ : সারা দিনের জন্য সাজতে চাইলে ফুল কাভারেজ মেকআপ করুন। চোখে কালো অথবা ডার্ক মেরুন আইশ্যাডো ব্যবহার করতে পারেন। এতে স্মোকি লুক পাবেন। চোখে কাজল ব্যবহার করতে ভুলবেন না। ঠোঁটে হালকা অথবা খয়েরি রঙের লিপস্টিক ব্যবহার করতে পারেন। হালকা ব্লাশন লাগান মুখে। এতে সজীব দেখাবে। চুলে সাদামাটা বেণি বা খোঁপা করতে পারেন। আর খোঁপায় লাগাতে পারেন বেলি ফুলের মালা কিংবা গোলাপ। এদিন কালো রঙের নেইলপলিশের ওপর সাদা বা অন্যান্য রং দিয়ে বর্ণমালা লিখে ডিজাইন করতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close