reporterঅনলাইন ডেস্ক
  ২৬ এপ্রিল, ২০২৪

সুইজারল্যান্ড ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে ইউক্রেনকে

ছবি : সংগৃহীত

সুইজারল্যান্ড ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে ইউক্রেনকে। সুইস পার্লামেন্টারি কমিটি বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সন্ধ্যায় এ বিষয়ক একটি চুক্তির অনুমোদন দিয়েছে। পার্লামেন্টে প্যাকেজটি ৮/৫ ভোটে পাস হয়। তবে ডানপন্থী দলগুলো চুক্তিটির বিরোধিতা করেছিল।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার সুইস সেনাবাহিনী ও ইউক্রেনের জন্য ১ হাজার ১শ’ কোটি সুইস ফ্রাঙ্কের একটি অতিরিক্ত তহবিল প্যাকেজের অনুমোদন দিয়েছে পার্লামেন্টের উচ্চকক্ষের নিরাপত্তা কমিটি। এই প্যাকেজে একটি অংশে ইউক্রেনের জন্য বরাদ্দ তহবিলটি অন্তর্ভুক্ত ছিল।

এক বিবৃতিতে সুইস পার্লামেন্ট বলেছে, মাল্টি-বিলিয়ন ডলারের এই প্যাকেজ ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সুইজারল্যান্ডের নিরাপত্তা এবং ‘ইউরোপে শান্তির’ জন্য অনন্য অবদান রাখবে।

বিবৃতিতে বলা হয়েছে,প্যাকেজের অন্তর্ভুক্ত ইউক্রেনের অংশটি ইউক্রেনীয়দের বেঁচে থাকার জন্য নিত্য প্রয়োজনীয় অবকাঠামোর পুনর্গঠন এবং মেরামত করতে সহায়তা করবে।

ইউক্রেনকে সাহায্য করার জন্য পশ্চিমা মিত্রদের চাপের মধ্যে রয়েছে সুইজারল্যান্ড। তবে দেশটিকে কঠোরভাবে নিরপেক্ষ থাকার জন্য চাপ দিয়ে আসছিলেন সুইস পার্লামেন্টের ডানপন্থি জাতীয়তাবাদীরা। তাই পরিকল্পনাটি আইন পরিণত হওয়ার আগে পার্লামেন্টে একাধিকবার বাধার সম্মুখীন হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close