reporterঅনলাইন ডেস্ক
  ০৬ মে, ২০২৪

হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু : স্বাস্থ্য অধিদপ্তর

ছবি : সংগৃহীত

এ বছর সব রেকর্ড ভেঙে দাবদাহের পারদ ঊর্ধ্বমুখী। পুরো এপ্রিল মাস এমন দৃশ্যই দেখেছে সারা দেশ। অসহ্য গরমে জনজীবনে নেমে এসেছে অস্বস্তি। খুব একটা বৃষ্টির দেখাও মেলেনি। ফলে বিপাকে পড়েছে মানুষ ও প্রাণীকূল। পুরো এপ্রিল তাপপ্রবাহে পুড়লেও নতুন মাস মে'তে বৃষ্টি হচ্ছে। তীব্র গরমে বিভিন্ন জায়গায় হিট স্ট্রোক করেছেন অনেকে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, তাপপ্রবাহে দেশে গত ১৫ দিনে ১৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১৩ জন পুরুষ ও দুজন নারী রয়েছেন।

আজ সোমবার (৬ মে) বেলা ১১টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরও তিনজন হিট স্ট্রোক করেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে।

তাদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। তিনি নড়াইলের বাসিন্দা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, সারা দেশে এখন পর্যন্ত ৩৪ জন হিট স্ট্রোক করেছেন। মারা যাওয়া ১৫ জনের মধ্যে ১৩ জন পুরুষ ও দুজন নারী।

তবে হিট স্ট্রোকে মারা যাওয়া মানুষের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে। কারণ স্বাস্থ্য অধিদপ্তর ২২ এপ্রিল থেকে, অর্থাৎ তাপপ্রবাহ বয়ে যাওয়ার ২০ দিন পর থেকে এই তথ্য সংগ্রহ শুরু করেছে।

এবারই প্রথম স্বাস্থ্য অধিদপ্তর হিট স্ট্রোক সংক্রান্ত তথ্য প্রকাশ করছে। এর আগে ডেঙ্গু ও করোনায় মারা যাওয়া ব্যক্তিদের তথ্য প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হিট স্ট্রোক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close