ধামরাই (ঢাকা) প্রতিনিধি

  ২৬ এপ্রিল, ২০২৪

ধামরাই-কালামপুর সড়কের পাশে মরা গাছ, ঝুঁকিতে গাড়ি-পথচারী 

ধামরাই-কালামপুর সড়কের পাশে দাঁড়িয়ে থাকা মরা গাছ। ছবি: প্রতিদিনের সংবাদ

কোনো কারণে ঢাকা-আরিচা সড়ক বন্ধ হলে বাইপাস হিসেবে ব্যবহার করা হয় কালামপুর-ধামরাই সড়কটি। অথচ ব্যস্ত এই সড়কের দুপাশে মৃত্যুর ফাঁদ হয়ে দাঁড়িয়ে আছে ৩০টি মরা গাছ। যেকোনো সময় সেই মরা গাছগুলো কোনো গাড়ি বা মানুষের ওপর পড়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা-আরিচা মহাসড়ক হয়ে ধামরাই ঢুলিভিটা বাসস্ট্যান্ড থেকে পৌরশহর হয়ে আঞ্চলিক সড়কটি কালামপুর ওপর দিয়ে সাটুরিয়া হয়ে টাঈাইল এবং বালিয়া হয়ে মির্জাপুর চলে গেছে। রাস্তাটি আঞ্চলিক হলেও এর গুরুত্ব অনেক বেশি। কারণ ছোট বড় মিলিয়ে কয়েক হাজার গাড়ি চলাচল করে প্রতিদিন। কিন্তু ব্যস্ত এই সড়কে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। এই রাস্তার দুপাশে থাকা মরা গাছগুলোই তার কারণ। সেই জন্য আতঙ্ক নিয়ে চলাচল করছে সাধরণ মানুষ ও যাত্রীবাহী গাড়ির লোকজন। এমন চিত্র দেখা গেছে উপজেলার ধামরাই-কালামপুর আঞ্চলিক সড়কের কেলিয়া স্থানে।

স্থানীয় ও পথচারীদের কাছ থেকে জানা যায়, আতঙ্কের মধ্য দিয়ে এই রাস্তা দিয়ে তাদের চলাচল করতে হয়। বিশেষ করে ঝড়-বাদলের সময়। একটু বাতাস এলেই মনে হয়, এই বুঝি ভেঙে পড়বে রাস্তার পাশের মরা গাছ। সেই জন্য অতি দ্রুত সময়ের মধ্যে রাস্তা থেকে মরা গাছ গুলো অপসারণের দাবি জানান তারা।

সরেজমিনে দেখা যায়, কেলিয়া এলাকায় রাস্তার পাশে এক সিরিয়ালে ১৬টি মরা গাছ দাঁড়িয়ে আছে। এর কিছু দূর পর আরো কয়েকটি মরা গাছ। মোট ৩০টি মরা গাছ রাস্তার দুপাশে বিপজ্জনক হয়ে দাঁড়িয়ে আছে। যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা।


  • ধামরাই-কালামপুর সড়কের পাশে রয়েছে ৩০টি মরা গাছ
  • আতঙ্ক নিয়ে চলাচল গাড়ি ও পথচারীদের
  • দরপত্রের মাধ্যমে মরা গাছগুলো কেটে ফেলার আশ্বাস সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলীর

এলাকাবাসী বলেন, গেলো কয়েক বছর আগে কাওয়ালীপাড়া থেকে বালিয়া সড়কে একটি ইজিবাইকের ওপর গাছ পড়ে পাঁচজন মারা গিয়েছিল। সেই ভয় এখনো তাড়া দেয়। দ্রুত রাস্তার পাশে মরা গাছ অপসারণের দাবি জানান তারা।

অটোগাড়িচালক জায়েদ মিয়া বলেন, আমি গেলো ১০ বছর এই রাস্তা দিয়ে গাড়ি চালিয়ে সংসার চালাই। একটাই দাবি, মরা গাছগুলো দ্রুত অপসারণ করা হোক।

প্রাইভেটকারচালক মোরশেদ আলী বলেন, রাস্তার পাশে মরা গাছ গাছগুলো যেভাবে দাঁড়িয়ে আছে তাতে যেকোন সময় ভেঙে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে।

ধামরাই উপজেলা বন কর্মকর্তা মোতালিব আল মুমিন বলেন, কেলিয়ায় রাস্তার পাশে মরা গাছগুলো দেখেছি। দরপত্রের মাধ্যমে তা কেটে ফেলা হবে। জলবায়ু পরিবর্তন ও প্রচণ্ড তাপদাহের কারণে গাছগুলো মারা গেছে বলে দাবি ওই বন কর্মকর্তার।

সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী (নয়ারহাট শাখার) দেরাশীষ বিশ^াস বলেন, ধামরাই পৌরশহর থেকে কালামপুর আঞ্চলিক সড়কের কেলিয়া এলাকায় রাস্তার পাশে মরা গাছগুলো দরপত্র আহ্বান করে দ্রুত কেটে ফেলা হবে।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা,ধামরাই,সড়ক,মরা গাছ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close