প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ মার্চ, ২০২৪

নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পুলিশের গুলিতে এক বাংলাদেশি তরুণ নিহত হয়েছেন। দেশটির স্থানীয় সময় গত বুধবার বিকেলে কুইন্স অ্যাপার্টমেন্টের ভেতরে এ ঘটনা ঘটে। ৯১১-এ কল পেয়ে সাহায্যের আবেদনে সাড়া দিতে বাড়িটিতে গিয়েছিলেন পুলিশ সদস্যরা। সেখানেই ঘটেছে এ অঘটন। স্থানীয় সংবাদমাধ্যম এনওয়াই ডেইলি নিউজ এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ‘মানসিক সংকটে’ ভোগা ওই তরুণ একটি কাঁচি নিয়ে পুলিশের দিকে ছুটে এসেছিলেন। তখন আত্মরক্ষার জন্য তার দিকে গুলি ছুড়তে বাধ্য হন পুলিশের এক সদস্য। ওজোন পার্ক অ্যাপার্টমেন্টের দ্বিতীয় তলায় ওই তরুণকে লক্ষ করে গুলি চালান পুলিশ অফিসাররা। এক সংবাদ সম্মেলনে এনওয়াইপিডির চিফ অব পেট্রোল জন চেল বলেন, ৯১১ নম্বরে কল পাওয়ার প্রায় ২ মিনিট পরই পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। সেখানে ছেলেটিকে বশে আনার চেষ্টায় প্রাথমিকভাবে টাসার নামের একটি বৈদ্যুতিক বন্দুক ব্যবহার করেছিলেন অফিসাররা।

পুলিশপ্রধান বলেন, তরুণটি ৯১১ নম্বরে কল করেন। তবে আইন প্রয়োগকারী সূত্রে জানা গেছে, ওই তরুণের মা কল করে জানান, ‘আমার ছেলেকে মাদকাসক্ত বলে মনে হচ্ছে এবং সে অস্বাভাবিক আচরণ করছে।’ চেল বলেন, ওই তরুণ একটি ‘মানসিক সংকটের’ মধ্য দিয়ে যাচ্ছিল। ঘটনার আগ মুহূর্তে তার ও পুলিশের মধ্যে একটি ‘বেশ অস্থির, বিশৃঙ্খল এবং বিপজ্জনক’ পরিস্থিতি বিরাজ করছিল। তিনি বলেন, পুলিশ যখন ১৯ বছর বয়সি ওই তরুণকে হেফাজতে নিয়ে যাওয়ার চেষ্টা করেছিল তখনই সে একটি ড্রয়ার থেকে কাঁচি বের করে তাদের দিকে ছুটে যায়। অফিসাররা তখন টাসার ব্যবহার করেন। তবে তখন তার মা এসে অপ্রত্যাশিতভাবে পুলিশের কাজে বাধা দেন।

পরে চেল বলেন, ‘একজন মা তো মা-ই। তিনি তার ছেলেকে সাহায্য করার জন্য ছুটে আসেন। এ সময় ঘটনাক্রমে ওই তরুণের শরীর থেকে টাসারটি সরে যায় এবং মুহূর্তেই তিনি আবারও কাঁচিটি নিয়ে আমাদের অফিসারদের দিকে ছুটে আসেন। তখন আত্মরক্ষার জন্য বন্দুক ব্যবহার করা ছাড়া কোনো উপায় ছিল না।’ পুলিশ জানায় গুলিবিদ্ধ হওয়ার পর আহত তরুণকে স্থানীয় হাসপাতালে নেওয়া হলে সেখানেই তার মৃত্যু হয়। সংবাদ সম্মেলনের পর এনওয়াইপিডি কাঁচিটির একটি ছবি প্রকাশ করেছিল। ঘটনার পর চেল বলেন, ‘এটি ওই তরুণ, তার পরিবার এবং আমাদের পুলিশের জন্য একটি দুঃখজনক ঘটনা ছিল। পুলিশরাও তো মানুষ।’

এ সময় তিনি আরো বলেন, ‘তারা এখানে সাহায্য করতে এসেছিল। ওই তরুণকে সহযোগিতা করতে এসেছিলেন। কিন্তু ঘটল মর্মান্তিক ঘটনা।’ প্রসঙ্গত, এ ঘটনার দুদিন আগেই এক সন্দেহভাজনের হাতে এক পুলিশ অফিসারের মৃত্যু হয়েছিল। ওইদিন কুইন্স বাসস্টপেজের সামনে পার্ক করা একটি গাড়ি থেকে এক ব্যক্তিকে সরানোর চেষ্টা করার সময় সন্দেহভাজন ওই ব্যক্তি অফিসার জোনাথন ডিলারকে গুলি চালিয়ে হত্যা করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close