মাওলানা মাসউদুল কাদির

  ২২ মার্চ, ২০২৪

মাগফিরাত লাভের উপায়

আজ মাগফিরাতের দশক শুরু। আমরা কীভাবে মাগফিরাত লাভ করব। মাগফিরাতের জন্য আমাদের সব সময় আল্লাহমুখী হয়ে থাকতে হবে। বাস্তবজীবনে আমরা যে কর্মের সঙ্গেই যুক্ত থাকি না কেন, স্মরণে সব সময় মহান আল্লাহকে রাখতে হবে। মাগফিরাত লাভের উপায় নবীজি (সা.) বর্ণনা করেছেন।

নবী করীম (সা.) বলেন, রমজান মাসের প্রথম দশক রহমতের, দ্বিতীয় দশক মাগফিরাতের আর শেষ দশক জাহান্নাম থেকে মুক্তির। (ইবনে খুজাইমা, ১৮৮৭) মুল্লা আলী কারী (রহ.) বলেন, যদি আল্লাহতায়ালার পক্ষ থেকে রহমত না আসতো, তবে কোনো বান্দা রোজা, তারাবি, তাহাজ্জুদসহ অন্যান্য ইবাদত করতে পারত না। এজন্য নবীজি হজরত মুহাম্মদ (সা.) বলতেন, যদি আল্লাহ আমাদের হেদায়াত না করতেন, তবে আমরা দান-সাদকা করতাম না, নামাজ আদায় করতাম না। অর্থাৎ ইবাদত করার সামর্থ্য পুরোটাই আল্লাহর রহমতে প্রদত্ত। আর রহমতের বারি বর্ষণে সিক্ত বান্দা ইবাদতের মাধ্যমে মাগফেরাত অর্জনে সক্ষম হয় এবং সফলতার পূর্ণতা আসে জাহান্নাম থেকে মুক্তি লাভের মাধ্যমে। (মিরকাত, ৪/১৩৬৯)

সামান্য আমল, নিজের নিয়ন্ত্রণে, অধীনস্ত যারা কাজ করছে তাদের বোঝা হালকা করেও মাগফেরাত লাভ করতে পারে বান্দা। নবী করিম (সা.) বলেছেন, যে রমজানে তার অধীনস্ত কারো দায়িত্ব হালকা করল, তার জন্য রয়েছে গুনাহ মুক্তি তথা মাগফেরাত আর জাহান্নাম থেকে মুক্তি। (ইবনে খুজাইমা, ১৮৮৭)

আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) মাসুম, নিষ্পাপ। তার কোনো গোনাহ ছিল না। নবীদের এমনিতেই মহান আল্লাহতায়ালা গোনা থেকে নিষ্পাপ রাখতেন। কারণ, তাদের ওপর উম্মতের এক গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পণের বিষয়টির কারণেই আল্লাহতায়ালা সে মানের উপযোগী করে তাদের সৃষ্টি করেছেন। পৃথিবীর সবচেয়ে আলোকিত শ্রেষ্ঠ নবী ও রাসুল হওয়া সত্ত্বেও তিনি বারবার ক্ষমা চাইতেন। মাগফেরাত কামনা করতেন। কেন? অনেকে এ প্রশ্ন করে থাকেন। এতে অবশ্য নবীজির দরজা আরো বেশি মর্যাদার হতো। নবীয়ে রহমত হজরত মুহাম্মদ (সা.) বলেছেন, আমি প্রতিদিন ১০০ বারের বেশি আল্লাহর কাছে গুনাহ থেকে মুক্তি চাই। (তাবারানি, মুজামুল আওসাত, ৩১৭৩)

রমজানের মতো এত উত্তম একটি মাস পেয়ে শেষ নবীর উম্মতকে মাগফেরাত লাভের জন্য এখনোই আমলে মনোনিবেশ করতে হবে। কারণ, উম্মতের আর কোনো পথ নেই মাগফেরাত ছাড়া। মাগফেরাত লাভ হলেই জাহান্নাম থেকে মুক্তি সহজতর হবে। আল্লাহতায়ালা আমাদের তাওফিক দিন। আমিন।

লেখক : প্রিন্সিপাল, মাদরাসাতু ইকরা দারুল উলুম হবিগঞ্জ

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close