প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ জানুয়ারি, ২০২৪

আইসিজের রায়

গাজায় গণহত্যার মতো অপরাধ যেন না হয়

ফিলিস্তিনের গাজায় গণহত্যা প্রতিহত করতে সব ধরনের পদক্ষেপ নেওয়ার জন্য ইসরায়েলের সরকারকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিজে)। গতকাল শুক্রবার নেদারল্যান্ডসের হেগভিত্তিক আদালতটির বিচারক হোয়ান ই ডনোঘুয়ে এ নির্দেশ দেন।

আইসিজে জানায়, ইসরায়েলকে নিশ্চিত করতে হবে, তাদের সেনারা যেন গণহত্যার মতো অপরাধ না করে। এক মাসের মধ্যে এ ব্যাপারে বিস্তারিত জানাতে হবে আদালতকে। খবর কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার।

এ আদালতের প্রধান বিচারক বলেছেন, জেনোসাইড কনভেনশন অনুযায়ী, যেকোনো রাষ্ট্র অপর রাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ নিয়ে আইসিজেতে আসতে পারে। গাজা পরিস্থিতি নিয়ে এ আদালতে মামলা করার আইনি এখতিয়ার দক্ষিণ আফ্রিকার রয়েছে। ইসরায়েলকে অবশ্যই গাজায় গণহত্যা রোধে পদক্ষেপ নিতে হবে।

বিচারক ডনোগু বলেছেন, আদালত নোট করেছে ইসরায়েল দ্বারা পরিচালিত সামরিক অভিযানের ফলে বহু মানুষের মৃত্যু এবং আহত হয়েছেন বহুসংখ্যক মানুষ। সে সঙ্গে ব্যাপকভাবে বাড়িঘর ধ্বংস হয়েছে, জনসংখ্যার বিশাল সংখ্যাগরিষ্ঠের জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছে এবং বেসামরিক অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে, এক প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় আইসিজের রায়কে স্বাগত জানিয়ে বলেছে, কোনো রাষ্ট্রই আইনের ঊর্ধ্বে নয়। আমরা আন্তরিকভাবে আশা করি যে, ইসরাইল আদালতকে হতাশ করবে না। এ রায় ফিলিস্তিনি জনগণের জন্য ন্যায়বিচার পাওয়ার একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

গত বছরের ৭ অক্টোবর গাজা নিয়ন্ত্রনকারী ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলে আকস্মিকভাবে ঢুকে হামলা চালিয়ে ১ হাজার ২০০ মানুষকে হত্যা এবং অন্তত ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায়। ওইদিন থেকেই গাজায় ব্যাপক সামরিক অভিযান শুরু করে ইসরায়েল, যা এখনো চলছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ২৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছে কয়েক হাজার। গাজায় গণহত্যার অভিযোগ আমলে নিয়ে ইসরায়েলের সামরিক অভিযান বন্ধসহ ৯টি ব্যবস্থা নিতে আন্তর্জাতিক এ আদালতে আবেদন করেছে ফিলিস্তিনের দৃঢ় সমর্থক দক্ষিণ আফ্রিকা। গাজায় ইসরায়েলের সামরিক অভিযান স্থগিত করা, আরো মানবিক ত্রাণ সহায়তার অনুমোদন এবং সম্ভাব্য লঙ্ঘনের বিষয়ে ইসরায়েলের বিরুদ্ধে তদন্ত ও বিচার এর অন্যতম।

আইসিজের যে ১৭ জন বিচারকের প্যানেল গতকাল শুক্রবার রায় দেন, তাদের মধ্যে ১৫ জন স্থায়ী বিচারক। এর বাইরে দক্ষিণ আফ্রিকা ও ইসরায়েলের একজন করে বিচারক রয়েছেন। দুই সপ্তাহ আগে এ মামলা দায়েরের পর হেগের এ আদালত দুই দেশেরই বক্তব্য শুনেছে, যেখানে ইসরায়েল দৃঢ়ভাবে গণহত্যার অভিযোগ অস্বীকার করেছে। আইসিজে রায় মানতে ইসরায়েলকে বাধ্য করতে না পারলেও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে এটি গুরুত্ব বহন করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close