নিজস্ব প্রতিবেদক

  ২২ নভেম্বর, ২০২১

খালেদা জিয়া ভুগছেন লিভারের জটিলতায়

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের মতোই রয়েছে। বর্তমানে লিভারের জটিলতা বেশি ভোগাচ্ছে তাকে। রোগ পরীক্ষার জন্য লিভার থেকে নমুনা নেওয়া হয়েছে। এই নমুনা দেশের বাইরে বিশেষ করে যুক্তরাষ্ট্রে পাঠাতে পারলে ভালো হতো বলে গতকাল রবিবার মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসনের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের এক সদস্য।

ওই সদস্য বলেন, আমেরিকায় লিভারের সবচেয়ে উন্নত চিকিৎসা হয়। ম্যাডামের হিমোগ্লোবিনের যে সংকট ছিল তা তিনি অনেকটা কাটিয়ে উঠেছেন। ডায়াবেটিসও নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চলছে। ইনসুলিনের পরিমাণ বাড়ানো হয়েছে। দুই দিন ধরে অক্সিজেন তুলনামূলক কম লাগছে। তবে হার্ট, কিডনিসহ আরও অনেক শারীরিক জটিলতা রয়েছে। কিডনির ক্রিয়েটিনিন এখনও বেশি। তাপমাত্রা স্বাভাবিক। এগুলো নিয়ন্ত্রণে রাখা কঠিন হয়ে পড়ছে। খালেদা জিয়ার শরীর প্রচণ্ড দুর্বল। এজন্য তিনি জরুরি প্রয়োজন ছাড়া কথা বলেন না। দরকার লাগলে সবকিছু স্টাফদের কাছে চান।

হাসপাতালে প্রয়োজনমাফিক তরল জাতীয় খাবার বাসা থেকে রান্না করে নিয়ে আসছেন খালেদা জিয়ার পুত্রবধূ শর্মিলা রহমান সিঁথি। তিনি শাশুড়ির পাশে সার্বক্ষণিক থাকছেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও খালেদা জিয়ার বিশেষ সহকারী শিমুল বিশ্বাসও হাসপাতালে যাচ্ছেন। তবে তারা সিসিইউর বাইরেই অবস্থান করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close