নিজস্ব প্রতিবেদক

  ১৮ জুন, ২০২১

আরো মৃত্যু ৬৩ শনাক্ত ৩৮৪০

দেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে এক দিনে আরো ৬৩ জনের মৃত্যু হয়েছে, যা ৪৫ দিনের মধ্যে সর্বোচ্চ। এর আগে এক দিনে এর চেয়ে বেশি মৃত্যুর খবর এসেছিল গত ৩ মে। সেদিন করোনাভাইরাসে ৬৫ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে আরো ৩ হাজার ৮৪০ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। নতুন আক্রান্তদের নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৮ লাখ ৪১ হাজার ৮৭ জন হয়েছে।

গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০টি নমুনা পরীক্ষায় ১৫ দশমিক ৪৪ শতাংশ শনাক্ত হয়েছে এবং এখন পর্যন্ত মোট পরীক্ষার ১৩ দশমিক ৪২ শতাংশ শনাক্ত হয়েছে। অন্যদিকে শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৯২ দশমিক ৩২ শতাংশ এবং মারা গেছে ১ দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৬৩ জনের মধ্যে ৪৫ জন পুরুষ এবং নারী ১৮ জন। এখন পর্যন্ত পুরুষ মারা গেছে মোট ৯ হাজার ৫৮৮ জন এবং নারী ৩ হাজার ৭৫৭ জন।

বয়স বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে দুজন শিশু রয়েছে, যাদের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে। এ ছাড়া ষাটোর্ধ্ব বয়সের মারা গেছেন ৩১ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সসীমার মধ্যে ১৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে সাতজন, ২১ থেকে ৩০ বছর বয়সসীমার মধ্যে মারা গেছেন একজন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ৬৩ জনের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছে ১০ জন, চট্টগ্রামে ১১, রাজশাহীতে ১৩, খুলনায় ২০ এবং সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে দুজন করে মারা গেছে।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছর ৮ মার্চ। এর ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১১ জুন তা ১৩ হাজার ছাড়িয়ে যায়। এরমধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্বে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৭ কোটি ৭০ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩৮ লাখ ৩৩ হাজারের বেশি মানুষের।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close