ভোলা প্রতিনিধি

  ২২ অক্টোবর, ২০১৯

ভোলায় পুলিশের ওপর হামলা ও সংঘর্ষ

৫ হাজার ব্যক্তিকে আসামি করে মামলা : ৬ দফা দাবি উত্থাপন

ভোলার বোরহানউদ্দিনে পুলিশের ওপর হামলা এবং সংঘর্ষে হতাহতের ঘটনার প্রতিবাদে গতকাল সোমবার সরকারি স্কুল মাঠে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের সমাবেশ হয়নি। তবে এ পরিষদের নেতারা ৭২ ঘণ্টার মধ্যে ভোলার পুলিশ সুপার ও বোরহানউদ্দিনের ওসির অপসারণসহ ৬ দফা দাবি জানিয়েছেন। এদিকে, সংঘর্ষের ঘটনায় নাম উল্লেখ না করে ৫ হাজার ব্যক্তিকে আসামি করে মামলা হয়েছে। নিহতদের লাশ ময়নাতদন্ত ছাড়াই গ্রহণ করে পারিবারিক কবরস্থানে কবর দিয়েছেন তাদের স্বজনরা। ঘটনার কারণ খতিয়ে দেখতে ২টি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অন্যদিকে ঘটনাস্থলে বাড়তি পুলিশসহ বিপুলসংখ্যাক বিজিবি, র‌্যাব ও কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে।

ভোলা প্রেস ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের আহ্বায়ক মাওলানা বশির উদ্দিন বলেন, পরিস্থিতি শান্ত রাখার স্বার্থে সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের এই আন্দোলন চলমান থাকবে। তিনি জানান, মঙ্গলবার বিকালে প্রতি উপজেলায় বিক্ষোভ কর্মসূচি, বুধবার বেলা ১১টায় জেলা শহরে মানববন্ধন এবং বৃহস্পতিবার বিকালে নিহতদের জন্য দোয়া মুনাজাতের কর্মসূচি পালন করা হবে। যদি ৭২ ঘণ্টার মধ্যে ৬ দফা মেনে না নেওয়া হয় তবে আরো কঠিন কর্মসূচি ঘোষণা দেওয়া হবে। সংবাদ সম্মেলন শেষে ভোলা শহরে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের যুগ্ম সদস্য সচিব মাওলানা মিজানুর রহমান বলেন, আল্লাহতায়ালা, মহানবী হজরত মুহম্মদ (সা.) ও ইসলামকে নিয়ে কটূক্তিকারীর বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির আইন করতে হবে। বিপ্লব চন্দ্র শুভের সর্বোচ্চ শাস্তি ফাঁসি দিতে হবে। সংঘর্ষে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। আহতদের সরকারি খরচে চিকিৎসা দিতে হবে। এ ঘটনায় গ্রেফতারকৃতদের নিঃশ্বর্ত মুক্তি দিতে হবে। তিনি আরো জানান, প্রশাসনের অনুমতি না পাওয়ায় তারা স্কুলমাঠে সমাবেশ করতে পারেনি।

৬ দফা দাবিগুলো হলো : ১. অনতিবিলম্বে ভোলা জেলা পুলিশ সুপার, বোরহানউদ্দিনের ওসিকে এবং তদন্তসাপেক্ষে গুলির হুকুমদাতা ও গুলি বর্ষণকারীদের আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে। ২. মহান আল্লাহতায়ালা, মহানবী হজরত মুহম্মদ (সা.) ও ইসলাম নিয়ে ব্যঙ্গ এবং কটূক্তিকারীর বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির আইন করতে হবে। ৩. আমাদের মহানবী (সা.) ও মহান আল্লাহতায়ালা এবং ইসলাম নিয়ে ব্যঙ্গ ও কটূক্তিকারী বিপ্লব চন্দ্র শুভকে সর্বোচ্চ শাস্তি ফাঁসি দিতে হবে। ৪. ভোলার বোরহানউদ্দিনের ঘটনায় সংঘর্ষে শাহাদতবরণকারী ব্যক্তিদের পরিবারকে সর্বোচ্চ ক্ষতিপূরণ দিতে হবে। ৫. সরকারি খরচে আহতদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে হবে। ৬. বোরহানউদ্দিনের ঘটনায় গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দিতে হবে এবং হয়রানিমূলক মামলা বা কাউকে গ্রেফতার করা যাবে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মাওলানা ইয়াকুব আলী চৌধুরী, মাওলানা মো. ইউসুফ, মাওলানা মো. আতাহার আলী, মাওলানা তৈয়বুর রহমান, মাওলানা মহিউদ্দিন, মাওলানা মাহাবুুবুর রহমান, মাওলানা তাজুদ্দিন ফারুকী প্রমুখ।

বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে। তদন্ত কমটি গঠন করে তদন্ত হচ্ছে পরে তদন্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে, হতাহতের ঘটনার তদন্তের জন্য বরিশাল রেঞ্জের ডিআইজিকে প্রধান করে ৫ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি করেছে পুলিশ সদর দফতর। অন্যদিকে ভোলার অতিরিক্ত জেলা প্রশাসককে (স্থানীয় সরকার) প্রধান করে ৩ সদস্যবিশিষ্ট অন্য একটি তদন্ত কমিটি করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close