তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম ব্যুরো

  ২০ জানুয়ারি, ২০১৯

জনবলের অভাবে ধুঁকছে পূর্বাঞ্চল রেল, দুর্ভোগ

জনবল সংকটে ধুঁকছে রেলওয়ে পূর্বাঞ্চল। দীর্ঘদিন থেকে গুরুত্বপূর্ণ বেশ কিছু পদে লোকবল না থাকায় ব্যাহত হচ্ছে সেখানকার পরিবহন কার্যক্রম। বাধাগ্রস্ত হচ্ছে স্বাভাবিক ট্রেন চলাচল। এতে কমে যাচ্ছে রেলের আয় আর দুর্ভোগে পড়ছেন যাত্রী সাধারণ। এদিকে, নিরাপত্তাসহ আরো কিছু কারণে সড়কপথের যাত্রীরা রেলের প্রতি ঝুঁকে পড়ায় সেখানে বাড়ছে চাপ। সহজে মিলছে না ট্রেনের টিকিট। টিকিট কাটতে হচ্ছে সপ্তাহখানেক আগে। ট্রেনে বাড়তি চাপ থাকলেও পাওয়া যাচ্ছে না যথাযথ যাত্রীসেবা। সময়মতো ছাড়ছে না ট্রেন। মাঝেমধ্যেই ট্রেন দুর্ঘটনার ঘটনা ঘটছে। রেলকর্মীদের অনেকে অবসরোত্তর ছুটিতে যাওয়ায় তীব্র জনবল সংকটে এখন কঠিন সময় পার করছে রেলওয়ে।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান পরিবহন কর্মকর্তা রশিদা সুলতানা গণি এ ব্যাপারে প্রতিদিনের সংবাদকে বলেন, দীর্ঘদিন থেকে পূর্বাঞ্চলের অনেক পদ খালি রয়েছে। প্রয়োজনের তুলনায় কর্মী অনেক কম। এক লাইন থেকে আরেক লাইনে ট্রেন চলাচলের ব্যবস্থা করে দেওয়া রেলের পয়েন্টম্যানের কাজ। পদটি বড় না হলেও কাজটি গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর। তারা ক্লিয়ারেন্স দিলেই চালক ট্রেন চালাতে পারে। সেখানে একটু হেরফের হলেই ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। আর যারা ট্রেন পরিচালনার এসব কাজ করেন, তাদের বেশির ভাগ পদই খালি রয়েছে। এতে স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। রেলওয়ে সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে খালি রয়েছে স্টেশন মাস্টার (এসএম), সহকারী স্টেশন মাস্টার (এএসএম), পয়েন্টম্যান, গেটম্যান ও সান্টিংম্যানের মতো গুরুত্বপূর্ণ এসব পদ।

তথ্য মতে, যেখানে দ্বিতীয় শ্রেণি থেকে প্রথম শ্রেণি পর্যন্ত জনবল থাকার কথা ২ হাজার ৫৩৭ জন, সেখানে বর্তমানে কর্মরত আছেন ১ হাজার ৩১২ জন। অন্যদিকে প্রধান ট্রেন নিয়ন্ত্রক, সুপারিনটেনডেন্ট ও টিআইয়ের ১৭টি পদ খালি আছে। তা ছাড়া এসএম, এএসএমের পদে খালি রয়েছে ৫৫৬টি। স্টেশন মাস্টারে খালি আছে ২১৫টি। সহকারী স্টেশন মাস্টার (এএসএম) পদে খালি আছে ৯২টি। যেখানে থাকার কথা ২২০ জন। পয়েন্টম্যান, গেটম্যান ও সান্টিংম্যানসহ ৯টি পদে খালি আছে ৬৬৪টি পদ। যেখানে থাকার কথা ১ হাজার ২২৫ জন। এর মধ্যে পয়েন্টম্যান পদে ৭৫০ জনের বিপরীতে খালি আছে ২৯৩, গেটম্যান পদে ২৪২ জনের বিপরীতে খালি আছে ২১৫ ও সান্টিংম্যান পদে ১১৬ জনের বিপরীতে খালি আছে ৯৯টি পদ।

সূত্রটি আরো জানায়, কোনো বগি ত্রুটি থাকলে বগি সংযুক্ত করা এবং অন্য লাইনে সরিয়ে নিয়ে নতুন বগি সংযুক্ত করা গেটম্যানের কাজ। আর এসব গুরুত্বপূর্ণ পদে লোকবল না থাকায় ট্রেন পরিচালনা ব্যাহত হচ্ছে।

কর্মকর্তারা বলছেন, রেলওয়ে একটি প্রকৌশল ও ব্যবহারিক প্রতিষ্ঠান হলেও মোট শূন্য পদের অধিকাংশ তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদ হওয়ায় রেলের সংশ্লিষ্ট দফতরগুলো কর্মী সংকটে নাজুক অবস্থায় রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close