বিনোদন প্রতিবেদক

  ০৮ এপ্রিল, ২০২৪

‘পাঁচফোড়ন’ উপস্থাপনায় সাব্বির সারিকা, সঙ্গে জামিল

প্রায় দুই যুগ ধরে বিশেষ দিন বা উৎসবে প্রচারিত হয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘পাঁচফোড়ন’। এরই ধারাবাহিকতায় এবারও নির্মিত হয়েছে অনুষ্ঠানটি।

নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন জানায়, আমাদের বৈশাখী মেলায় পাওয়া যায় কারুপণ্য, কৃষিজাত দ্রব্য, লোকশিল্প জাত জিনিস, বাদ্যযন্ত্র, কুটিরশিল্প সামগ্রী, খেলনা, নারীদের সজ্জাসামগ্রী, চিড়া, মুড়ি, খই, বাতাসা, চিনির সাজসহ নানা কিছু। মেলায় যারা এসব সরবরাহ করেন তাদের মধ্য থেকে কয়েকজনের গল্প নিয়েই গড়ে উঠেছে এবারের পাঁচফোড়নের গল্প। তাদের বিভিন্ন কর্মকাণ্ডের ফাঁকে ফাঁকেই আসতে থাকে গান, নাটক ও বিভিন্ন বিষয়ের ওপর চমৎকার সব রিপোর্টিং। পাঁচফোড়নের প্রতিটি পর্বেই উপস্থাপনার ঢং ভিন্ন রকম, যেখানে নির্দিষ্ট কোনো উপস্থাপক থাকেন না। দেশের বিভিন্ন তারকা শিল্পী বিভিন্ন আঙ্গিকে বিষয়ভিত্তিক এই অনুষ্ঠানের উপস্থাপনা করে থাকেন। এবারের পাঁচফোড়নে বৈশাখী মেলার বিভিন্ন পণ্যসামগ্রীর জোগানদাতা স্বামী-স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন জনপ্রিয় অভিনয় তারকা মীর সাব্বির ও সারিকা সাবরিন এবং প্রতিবেশী বন্ধুর চরিত্রে অভিনয় করেছেন জামিল হোসেন।

বাংলা বর্ষবরণ নিয়ে এবারের পাঁচফোড়নে গান রয়েছে তিনটি। একটি গেয়েছেন দেশের প্রখ্যাত সংগীতশিল্পী শফি মণ্ডল। গানটির কথা লিখেছেন রানা হামিদ, সুর করেছেন শিল্পী নিজেই। গানটির সংগীত পরিচালনা করেছেন মেহেদি।

‘নবীনের ডাক এসো’ শিরোনামে আরেকটি গান গেয়েছেন শ্রোতাপ্রিয় সংগীতশিল্পী রবি চৌধুরী। গানটির কথা লিখেছেন প্রখ্যাত গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান। জনপ্রিয় সংগীতশিল্পী পান্থ কানাই কণ্ঠ দিয়েছেন ‘পঞ্জিকাটা বদলে গেল’ শিরোনামে আরেকটি গানে। গানটির কথা লিখেছেন গীতিকবি লিটন অধিকারী রিন্টু। দুটি গানেরই সুর ও সংগীত পরিচালনা করেছেন সুমন কল্যাণ। নান্দনিক চিত্রায়ণ ও শিল্পীদের চমৎকার অভিনয়সমৃদ্ধ গানগুলো দর্শকদের ভালোবাসার আনন্দ দেবে।

বৈশাখী উৎসবের অন্যতম অনুষঙ্গ নতুন পোশাক এবং আমাদের হাজার বছরের ঐতিহ্য মাটির তৈরি জিনিসপত্র নিয়ে এবারের পাঁচফোড়নে রয়েছে দুটি তথ্যবহুল প্রতিবেদন। অনুষ্ঠানে বৈশাখের ওপর বেশ কয়েকটি ব্যঙ্গাত্মক এবং রসাত্মক নাট্যাংশ রয়েছে। এতে অভিনয় করেছেন সোলায়মান খোকা, সুভাশিষ ভৌমিক, আঞ্জুমান আরা শিরিন, জাহিদ শিকদার, আনোয়ার শাহী, বিনয় ভদ্র, তারিক স্বপন, শাহেদ আলী, সুবর্ণা মজুমদার, নজরুল ইসলাম, আবু হেনা রনি, সাবরিনা নিসা, সুজাত শিমুল, সাদিয়া তানজিনসহ অনেকেই।

অনুষ্ঠানটি এটিএন বাংলায় প্রচারিত হবে ১৪ এপ্রিল (পহেলা বৈশাখ), রবিবার রাত ১০টা ৩০ মিনিটে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close