বিনোদন প্রতিবেদক

  ০৬ জানুয়ারি, ২০২৪

নতুন বছরে ফরিদুল হাসানের ‘ফাঁপড়’

নতুন বছরের শুরুতেই আসছে নির্মাতা ফরিদুল হাসানের নতুন ধারাবাহিক নাটক ‘ফাঁপড়’। মহল্লার কয়েকজন তরুণ-তরুণী নিজেদের বড় করে দেখাতে বিভিন্নভাবে একে-অন্যের সঙ্গে ফাঁপড়বাজি করতে থাকে প্রতিনিয়ত। এ ধরনের ফাঁপড়বাজির বিভিন্ন হাস্য-রসাত্মক দিক তুলে ধরেই প্রচারে আসছে নাটক ‘ফাঁপড়’। আগামী ৯ জানুয়ারি থেকে প্রতি সপ্তাহের মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার রাত ৮:৩০ মিনিটে বাংলাভিশন টেলিভিশনে প্রচারিত হবে ধারাবাহিকটি। জাকির হোসেন উজ্জ্বলের রচনায় ধারাবাহিকটি প্রযোজনা করেছেন প্রচেষ্টা অ্যাড মিডিয়ার কর্ণধার মোজাফ্ফর হোসেন দিপু।

‘ফাঁপড়’ নাটকটির গল্প ঢাকা শহরের একটি মহল্লাকে ঘিরে। যেই মহল্লার কয়েকজন তরুণ-তরুণী নিজেদের বড় করে দেখাতে বিভিন্নভাবে একে-অন্যের সঙ্গে ফাঁপড়বাজি করতে থাকে প্রতিনিয়ত। এখানে কেউ যেন হারতে রাজি না। তারই ফলে একটার পর একটা সমস্যার সৃষ্টি হয়। মহল্লার যুবকরা প্রচন্ড আড্ডাবাজ। সেই আড্ডার যেমন বিষয়বস্তুর কোনো লিমিট থাকে না, ফাঁপড়বাজিও থাকে লাগামছাড়া। দিনে দিনে কে কার চাইতে বেশি ফাঁপড় দিতে পারে, তাই নিয়ে শুরু হয় প্রতিযোগিতা।

‘ফাঁপড়’ নাটকটিতে এমনই দুই ফাঁপড়বাজ বদরুল চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা আখম হাসান এবং মজনু চরিত্রে অভিনয় করেছেন জাহের আলভী। ফাঁপড়বাজিতে এ দুজন কেউ কারো থেকে কম না। নাটকের শুরুতে বদরুল বিদেশ থেকে আসে পাঁচটা লাগেজ নিয়ে। মহল্লার ছোট ভাইদের জানিয়ে দেয় সে বিদেশ থেকে পাঁচ লাগেজ ভর্তি করে ডলার নিয়ে এসেছে। মহল্লায় তাকে নিয়ে হইচই পড়ে যায়। তরুণরা কারণে অকারণে তার তোষামদি করতে শুরু করে, তারা যেচে এসে তার সঙ্গে ভাব জমায়, প্রেম করতে চায়। বদরুল সেসব উপভোগ করে। মজনু সংগত কারণেই এসবের বিরোধিতা করে। সে নিশ্চিত থাকে বদরুল ফাঁপড়বাজি করছে কিন্তু কেউ তখন তাকে পাত্তা দেয় না।

এদিকে মজনুর প্রেমিকা মিলির বিয়ে হয়ে গেছে অন্য একজনের সঙ্গে। মজনু তার সাবেক প্রেমিকাকে জ্বালা ধরাতে তাকে দেখিয়ে দেখিয়ে নতুন প্রেমের অভিনয় করে এক সেলিব্রেটির সঙ্গে। কিন্তু এরপরই বাধে বিপত্তি। এভাবেই গল্প এগিয়ে যায়।

নাটকটি সম্পর্কে নাট্যকার জাকির হোসেন উজ্জ্বল বলেন, ‘ফাঁপড়’ নাটকটি সমসাময়িক বিষয় নিয়ে লেখা। যেটাকে আমরা নাটকের ভাষায় ‘ট্রেন্ডি’ বলে থাকি। হাস্য-রসাত্মকভাবে গল্প এগিয়ে গেলেও সামাজিক দায়বদ্ধতা থেকে কিছু গুরুত্বপূর্ণ মেসেজ থাকবে এ নাটকে, যা দর্শকদের ভালো লাগবে।

পরিচালক ফরিদুল হাসান মনে করেন এ সময়ে যারা নাটক দেখে অভ্যস্ত তাদের কথা মাথায় রেখেই ‘ফাঁপড়’ নাটকটি নির্মাণ করা হয়েছে। আশা করি, এ দর্শকদের সঙ্গে অন্যদেরও নাটকটি ভালো লাগবে।

আখম হাসান, জাহের আলভী ছাড়াও এ ধারাবাহিকটিতে অভিনয় করেছেন মনিরা মিঠু, ডা. এজাজুল ইসলাম, ফারজানা আহসান মিহি, স্বর্ণলতা, ওয়ালিউল হক রুমী, শহিদুল্লাহ সবুজ, সিয়াম নাসির, তন্ময় সোহেল, আমীন আজাদ, নাফিসা, আনোয়ার শাহী, সঞ্জিব আহমেদসহ আরো অনেকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close