reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০২৪

সড়কে শৃঙ্খলা ফেরাতে পদক্ষেপ জরুরি

সড়ক-মহাসড়কে কোনোভাবেই শৃঙ্খলা ফিরছে না। ফলে একের পর এক ঘটছে দুর্ঘটনা, বাড়ছে মৃত্যুর মিছিল। গত বছরে ৬ হাজার ২৬১টি দুর্ঘটনায় সড়কে প্রাণ গেছে ৭ হাজার ৯০২ জনের। আহত হয়েছে ১০ হাজার ৩৭২ জন। এ ছাড়া রেলপথে ৫২০টি দুর্ঘটনায় ৫১২ জন নিহত ও ৪৭৫ জন আহত হয়েছে। এক বছরে নৌপথে ১৪৮টি দুর্ঘটনায় নিহত হয়েছে ৯১ জন। ২ হাজার ৩১টি মোটরসাইকেল দুর্ঘটনায় ২ হাজার ১৫২ জন নিহত ও ১ হাজার ৩৩৯ আহত হয়েছে, যা দুর্ঘটনার ৩২ শতাংশের বেশি। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

সড়কে শৃঙ্খলা ফেরাতে কোনো উদ্যোগই কাজে আসছে না। প্রতিদিনই দেশের কোথাও না কোথাও সড়ক দুর্ঘটনায় মৃত্যু ও অঙ্গহানির ঘটনা ঘটছে। সরকারি ও বেসরকারিভাবে দুর্ঘটনা বন্ধের জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হলেও তা বাস্তবে কার্যকর করা যাচ্ছে না। সেটা দুর্ঘটনার চিত্র দেখলেই বোঝা যায়। ২০২২ সালেও দুর্ঘটনার হার কম ছিল। ২০২৩ সালে ছোট যানবাহনের সংখ্যা হঠাৎ কয়েক গুণ বৃদ্ধি ও এসব যানবাহন অবাধে চলাচলের কারণে দুর্ঘটনা বেড়েছে। দিন দিন মানুষের সচেতনতা বাড়ার সঙ্গে সঙ্গে দুর্ঘটনা কমার কথা, কিন্তু দেশে দেখা যাচ্ছে উল্টো চিত্র। প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। গাড়িচালকের সঠিক প্রশিক্ষণ না থাকা, অতি দ্রুত গতিতে গাড়ি চালানো, ওভারটেক করাসহ বিভিন্ন কারণে দেশে সড়ক দুর্ঘটনার হার বেড়ে যাচ্ছে। আর এ দুর্ঘটনার শিকার হয়ে প্রতি বছর অসংখ্য মানুষের প্রাণহানি হচ্ছে। দুর্ঘটনার কারণগুলো পুরোনো; সবারই জানা। তা সত্ত্বেও রোধ করা যাচ্ছে না দুর্ঘটনা।

জগদ্দল পাথরের মতো চেপে বসা সড়কের দুর্যোগ ‘সড়ক দুর্ঘটনা’ আমাদের জাতীয় জীবনে বড় ধরনের একটা নেতিবাচক প্রভাব বিস্তার করে আছে। তৃণমূল থেকে উচ্চপর্যায় এ সড়ক দুর্ঘটনা নিয়ে সোচ্চার হলেও কোথায় যেন একটা গলদ থেকে যাচ্ছে। অদৃশ্য একটা বলয় সব ইচ্ছার অপমৃত্যু ঘটাচ্ছে। এ কারণে সড়কের ভয়াবহতার লাগাম টেনে ধরা যাচ্ছে না। তাই বলে কি এভাবেই সড়ক-মহাসড়কগুলোতে মানুষের মৃত্যুর বিভীষিকা চলতে থাকবে? প্রতিদিন খবরের কাগজ খুললেই পাওয়া যায় সড়ক দুর্ঘটনার সংবাদ। সড়ক দুর্ঘটনা আজ আমাদের নিরাপত্তা হুমকি হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিন কোথাও না কোথাও ঘটছে সড়ক দুর্ঘটনা। ফলে অনেকে অকালে পঙ্গুত্ববরণ করছে। বিকলাঙ্গ হয়ে দুর্বিষহ জীবনযাপন করছে।

সড়কে শৃঙ্খলা ফেরানো কি কঠিন কিছু? তাহলে কেন দুর্ঘটনার কারণগুলো জানা সত্ত্বেও সড়কে অনাকাঙ্ক্ষিত মৃত্যুর হার কমানো যাচ্ছে না। আমরা মনে করি, দরকার শুধু প্রয়োজনীয় কিছু পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন। অনাকাঙ্ক্ষিত সড়ক দুর্ঘটনা রোধে ও সড়কে শৃঙ্খলা ফেরাতে এখনই পদক্ষেপ নেওয়া জরুরি। চালকদের বেপরোয়া প্রতিযোগিতার মনোভাব ও গতি রুখতে সচেতনতা ও প্রশিক্ষণের ওপর জোর দিতে হবে। লাইসেন্স ও ফিটনেসবিহীন গাড়ি যেন সড়কে চলাচল করতে না পারে, সেটি নিশ্চিত করতে হবে। এ ছাড়া ট্রাফিক আইনকে কার্যকর করার পাশাপশি চালকদের ট্রাফিক আইন সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান থাকাও জরুরি। এসব বিষয়ে এখনই উদ্যোগ না নিলে সড়ক দুর্ঘটনা কখনোই রোধ করা যাবে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কঠোর হবে- এটাই আমাদের প্রত্যাশা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close