reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জুলাই, ২০১৭

বরিশালে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের যাত্রা শুরু

বরিশালে ৬টি বিষয়ের পাঠদানের অনুমতি নিয়ে যাত্রা শুরু করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ’ (ইউজিভি)। গত শনিবার সকাল ১০টায় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভার মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করা হয়।

ইউজিভির ভারপ্রাপ্ত উপাচার্য ড. মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে নগরীর সিএ্যান্ডবি রোডে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অ্যাডভোকেট আফজাল হোসেন, সুজিত নন্দী রায়, ড. মো. ইমরান চৌধুরী, ইঞ্জিনিয়ার মো. আমির হোসাইন, শওকত হোসেন খান মনির, ড. মো. ফরিদ উদ্দিন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ইঞ্জিনিয়ার মো. দেলোয়ার হায়দার প্রমুখ।

সভায় উপাচার্য ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ বাণিজ্যিক উদ্দেশ্যে পরিচালিত হবে না। সামাজিক সচেতনতা বৃদ্ধি, সম্পদের সুষ্ঠু ব্যবহার, গবেষণা, কৃষি এবং দক্ষিণাঞ্চলের চাহিদা অনুযায়ী শিল্প ও প্রযুক্তির উন্নয়ন গবেষণায় আত্মনিমগ্ন থাকবে এ বিশ্ববিদ্যালয়। এখান থেকে বাস্তবমুখী শিক্ষায় শিক্ষিত মানবসম্পদ তৈরি করা হবে। এ সময় বক্তারা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পর্কে জনমনে যে নেতিবাচক ধারণা রয়েছে, তা থেকে বেরিয়ে আসার জন্য ভিন্ন ধাঁচের শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে গ্লোবাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ইমরান চৌধুরী জানান, ২০১২ সালে বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্দেশ্যে ট্রাস্টি বোর্ড গঠন করা হয়। এরপর ২০১৬ সালের ৭ জুন ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ সরকারের অনুমোদন লাভ করে। গত ২৩ এপ্রিল ৬টি বিষয়ে পাঠদানের অনুমোদনের মাধ্যমে কার্যক্রম শুরু করে। বরিশাল-ঢাকা মহাসড়কের বাবুগঞ্জের পাংশা এলাকায় ১ একর ৩৮ শতাংশ জমিতে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস স্থাপিত হবে।

উইন্টার ও সামার সিমেস্টার পদ্ধতিতে পাঠদান পরিচালিত হবে এখানে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রথম পর্যায়ে ৬টি বিষয়ে পাঠদানের অনুমতি দিয়েছে। বিষয়গুলো হলো বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং, ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ও বিএ অনার্স ইন ইংলিশ। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist