মো. খালেদ সাইফুল্লাহ, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম

  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

দুর্নীতির বিরুদ্ধে তারুণ্যের ইয়েস ক্যাম্প

বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রায় তিনশ তরুণ শিক্ষার্থী চট্টগ্রামের প্রাণকেন্দ্রে তিন দিনের জন্য মিলিত হয়েছে দুর্নীতিকে রুখে দাঁড়ানোর প্রত্যয়ে। তাদের তিন দিনের মূল আলোচ্য সূচি ‘দুর্নীতি, দারিদ্র্য, অবিচার-তরুণদের ভাবনা’। কদিন পরই বিশ্ববিদ্যালয় পেরিয়ে কর্মক্ষেত্রে যোগ দেবেন এ তরুণরা, তাদের হাতেই রয়েছে আগামীর বাংলাদেশ বিনির্মাণের চাবিকাঠি। তাই তারা পরস্পর আলোচনা পর্যালোচনা ও পর্যবেক্ষণ তুলে ধরে দুর্নীতিমুক্ত বাংলাদেশ গঠনে ভূমিকা রাখতে চায়। তারা প্রত্যেকেই ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) অনুপ্রেরণায় গঠিত ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের সদস্য। গত ২১-২৪ জানুয়ারি চট্টগ্রামের পুরাতন স্টেশনসংলগ্ন বাংলাদেশ পর্যটন করপোরেশনের হোটেল সৈকতে ইয়েস সদস্যদের দুর্নীতিবিরোধী ইয়েস ক্যাম্প ২০২৪ অনুষ্ঠিত হয়। উদ্বোধন করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। অনুষ্ঠানে উপস্থিত সবাই সম্মিলিত কণ্ঠে দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ করেন।

তরুণ প্রজন্মের মধ্যে দুর্নীতিবিরোধী মনোভাব সৃষ্টির লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে বাংলাদেশে কাজ করছে বার্লিনভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)। বাংলাদেশ চ্যাপ্টার হিসেবে প্রতিষ্ঠানটির নামকরণ করা হয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ, সংক্ষেপে টিআইবি। বর্তমানে টিআইবি বিস্তৃতি লাভ করেছে দেশের ৪৫ জেলায়। এসব জেলায় সচেতন নাগরিক কমিটি ও টিআইবির অনুপ্রেরণায় পরিচালিত হচ্ছে ইয়ুথ অ্যানগেইজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ। এসব গ্রুপে কাজ করছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৪০-৫০ জন করে সচেতন দেশপ্রেমিক তরুণ।

তিন দিনের ইয়েস ক্যাম্পে ঢাকা বিভাগের ঢাকা বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইউনিভার্সিটি ও উত্তরা ইউনিভার্সিটির ইয়েস দল অংশ নেন। চট্টগ্রাম বিভাগে চট্টগ্রাম মহানগর, পটিয়া, চকরিয়া, খাগড়াছড়ি, রাঙামাটি, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং মুন্সীগঞ্জের ইয়েস দল অংশগ্রহণ করেন।

তিন দিনের আবাসিক ক্যাম্পে তরুণরা মেতে ছিল তারুণ্যের উদ্দীপনায়। দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলা বিষয় তরুণদের অভিজ্ঞতা, ভূমিকা, পর্যবেক্ষণ ও প্রস্তাবনা তুলে ধারার পাশাপাশি করণীয় নির্ধারণে বিশেষজ্ঞরা মতামত তুলে ধরেন ও সরাসরি প্রশ্ন উত্তর করেন। সবাই দুর্নীতিবিরোধী কর্মশালার আলোচনা, বক্তৃতায় দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। কবিতা, জারিগান, আঞ্চলিক গান, বিতর্ক, চলচ্চিত্র ও নাটিকার মতো সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে দুর্নীতির নানা চিত্র তুলে ধরে প্রতিবাদ ও সচেতনতার বার্তা তুলে ধরেছেন ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ইয়েস টিমগুলো।

নিজেরা দুর্নীতিবিরোধী চেতনায় উদ্বুদ্ধ হয়ে অন্যকেও সচেতন করার লক্ষ্য নিয়ে ইয়েস গ্রুপের নানা কাজ চলে বছর জুড়ে। এসব কাজের অভিজ্ঞতার আলোকে দুর্নীতিবিরোধী পথ মঞ্চনাটকে হাসপাতালের জন দুর্ভোগের চিত্র ও টিআইবির ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ কেন্দ্র স্থাপনের সুফল, সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের ঘুষবাণিজ্য, এসইজি গঠন, স্কুল মনিটরিং, প্যাক্টা প্রকল্পের চ্যালেঞ্জ, গণশুনানির চিত্র ইত্যাদি অভিনয়ের মাধ্যমে তুলে ধরা হয়।

স্বাধীনতার ৫২ বছর অতিক্রম করেছে প্রিয় বাংলাদেশ কিন্তু দুর্নীতির ভয়াল গ্রাসে কাঙ্ক্ষিত সোনার বাংলা হয়ে উঠেনি। দুর্নীতির দানব লাল-সবুজের পতাকাকে খামচে ধরেছে। আজকে যারা বাংলাদেশের তরুণ, তারাই আগামী দিনে বাংলাদেশের নেতৃত্বে আসবে। তাদের মধ্যে যদি এখনই দুর্নীতিবিরোধী মনোভাব সৃষ্টি করা যায় তাহলে দেশ পরিচালনায় তা দারুণভাবে কাজে দেবে এ প্রত্যাশায় ‘দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই’ স্লোগানে সম্পন্ন হয় আঞ্চলিক এ ইয়েস ক্যাম্প।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close