reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জানুয়ারি, ২০২৪

‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে বিডি ক্লিন তারুণ্যের ভাবনা

একটি সুস্থ সুন্দর পরিচ্ছন্ন এবং স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য কাজ করে যাচ্ছে সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন। বিডি ক্লিন তারুণ্য বিজয়ের ৫৩ বছরে ৫৩টি ময়লার ভাগাড়কে ফুলের বাগানে রূপান্তরিত করে এবং সেই সঙ্গে আগামী প্রজন্মকে একটি সুস্থ সুন্দর পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দেওয়ার জন্য কাঁধে কাঁধ মিলিয়ে প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে হাজারো তারুণ্য শক্তি। পরিচ্ছন্ন এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিডি ক্লিন তারুণ্যরা কীভাবে কাজ করছেন তাদের মতামত ও পরামর্শ জানাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রেখা খাতুন

মানুষের বিবেক জাগ্রত করতে বিডি ক্লিন

টেকসই ও জ্ঞানভিত্তিক উদ্ভাবনী জাতি এবং অর্থনীতির বিকাশ বাংলাদেশের প্রত্যাশা। যেখানে অর্থের আধিপত্যের পরিবর্তে জ্ঞান, মেধা ও পরিশ্রমের জয়গান প্রতিষ্ঠিত হবে। তখন শোষণ ও বৈষম্যের জায়গা দখল করবে সাম্য ও স্বাধীনতা। দেশের নাগরিকদের আকাঙ্ক্ষা পূরণ ও ভবিষ্যৎ প্রযুক্তিনির্ভর বিশ্বে নেতৃত্বদান এবং চতুর্থ বিপ্লবে টিকে থাকতে ‘স্মার্ট বাংলাদেশ’ বর্তমানে একটি স্বপ্নে পরিণত হয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়ার ভিত্তি চারটি। এগুলো মধ্যে অন্যতম হলো স্মার্ট নাগরিক আর স্মার্ট নাগরিক হবে বিডি ক্লিনের প্রতিটি সদস্য। স্মার্ট বাংলাদেশ গ্রাম থেকে শুরু করে শহর অবধি, প্রতিটি ক্ষেত্রে প্রতিটি মানুষের কাছে পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দিতে একমাত্র হাতিয়ার হিসেবে কাজ করছে বিডি ক্লিন। আমরা যেমনটা দেশের জন্য কাজ করছি, তেমনটায় কাজ করছি মানুষের মধ্যে মিশে মানুষের বিবেক জাগ্রত করে আদর্শ সুনাগরিক গঠনে। আমাদের বিশ্বাস বিডি ক্লিনের হাত ধরে রূপান্তরিত হবে- দেশ, সমাজ ও রাষ্ট্র।

বি এম রকিবুল ইসলাম

জেলা সমন্বয়ক, বিডি ক্লিন যশোর

বিডি ক্লিন তারুণ্যের উন্নততর চিন্তাভাবনা

২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ হবে সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিভিত্তিক, জ্ঞানভিত্তিক এবং উদ্ভাবনী বাংলাদেশ। ২০২২-এর ডিজিটাল বাংলাদেশ সফল বাস্তবায়নের ধারাবাহিকতায় সরকার এখন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পাওয়ার গ্রিড, গ্রিন ইকোনমি, ফিল্যান্সিং পেশাকে স্বীকৃতি প্রদান ও নগর উন্নয়নে কাজ করে চলেছে। উল্লেখ্য, স্মার্ট সিটি বলতে এমন এক নগরায়ণকে বোঝায় যেখানে ন্যূনতম পরিবেশগত প্রভাব নিশ্চিত করে নাগরিকদের জন্য উন্নততর জনবান্ধব সিটি তৈরি করা, বিডি ক্লিন তারুণ্য মুক্তিযুদ্ধ দেখেনি, তবে তারা মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে সাপ্তাহিক ছুটির দিনে নিজের মাতৃভূমিকে পরিচ্ছন্ন করে, যাদের মূল লক্ষ্য নিজ ধরণী পরিষ্কার করা এবং ভবিষ্যৎ প্রজন্মকে একটি স্মার্ট সুন্দর ধরণী উপহার দেওয়া। কারণ কারো দান নয় বরং রক্ত দিয়ে কেনা আমার সোনার বাংলাদেশ।

জাকিয়া সুলতানা

সদস্য, বিডি ক্লিন খুলনা

আদর্শবান নাগরিক গঠনে বিডি ক্লিন

একটি সুন্দর স্মার্ট দেশ গঠনে প্রথম পদক্ষেপ শুরু হয় একজন আদর্শবান ব্যক্তি থেকে। যে দেশের মানুষ যত বেশি স্মার্ট সে দেশ ততটাই এগিয়ে। তাই একটি স্মার্ট বাংলাদেশ তৈরিতে বিডি ক্লিন প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে, তাদের প্রতিটি সদস্যকে আদর্শবান সুনাগরিক হিসেবে গড়ে তুলতে। বিডি ক্লিনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন বলেন, একজন আদর্শবান ব্যক্তির মধ্যে ৪টি বিষয় থাকা জরুরি। প্রথমত, সুশৃঙ্খল হতে হবে। দ্বিতীয়ত, সময়ানুবর্তী হতে হবে। তৃতীয়ত, ধারাবাহিকভাবে চর্চা করে যেতে হবে এবং সর্বশেষ দায়বদ্ধতা থাকতে হবে। প্রত্যেকটি সদস্য সর্বদাই এ বিষয়গুলো বুকে ধারণ করে এবং মেনে চলে। একজন আদর্শবান নাগরিক কখনো তার শহরকে অপরিচ্ছন্ন করে না, অপরিচ্ছন্ন রাখে না এবং অন্যদেরও করতে দেয় না। নিজে সচেতন হয় পাশাপাশি অন্যদের সচেতন করেন।

মো. সোহেল হোসেন

জেলা সহ-সমন্বয়ক, বিডি ক্লিন যশোর

দায়িত্বশীল ও দেশপ্রেম শেখাতে বিডি ক্লিন

বিডি ক্লিন এমন একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন, যা মানুষের মধ্যে পরিচ্ছন্নতার চিন্তা-চেতনা বিকাশে সহায়তা করে। প্রতি সপ্তাহের শুক্রবার বিকেলে একটি নির্দিষ্ট স্থান ধার্য করে সব স্বেচ্ছাসেবীর উপস্থিতির মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতার কার্যক্রম শুরু হয় এবং আশপাশের মানুষকে পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ বজায় রাখার জন্য সচেতন করা হয়। রাষ্ট্রীয় ছুটি শুক্রবার হওয়ায় ওই কার্যক্রম প্রতি শুক্রবার পরিচালিত হয়। ছুটির দিনে সব স্বেচ্ছাসেবী উপস্থিত হতে পারবেন এই কথা মাথায় রেখে এই দিনকে ধার্য করা হয়েছে। স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসেবে নিজ নিজ জায়গা থেকে নিজের দেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার চর্চা অব্যাহত রাখতে হবে। সর্বোপরি মানবিক দায়িত্ববোধ ও দেশপ্রেম জাগ্রত রাখতে এই চর্চা বজায় রাখতে হবে, এর মাধ্যমে আমরা আগামী প্রজন্মকে একটি সুন্দর পরিবেশ উপহার হিসেবে দিতে পারব।

সোনালী দে

সদর উপজেলা সমন্বয়ক, বিডি ক্লিন যশোর

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে বিডি ক্লিন

স্মার্ট দেশ বলতে সাধারণত বোঝায় উন্নত প্রযুক্তির ব্যবহার, যোগাযোগ ব্যবস্থা, অর্থনৈতিক উন্নয়ন, স্মার্ট পরিবেশ। মোট কথা, আমাদের জীবনযাপন উন্নত এবং আমাদের সব কাজ স্বল্প সময়ে সহজে করা। আর উন্নত এবং স্মার্ট জীবনযাপনের জন্য আমাদের বাসযোগ্য পরিবেশ দরকার। এজন্য পরিবেশ দূষণ, বায়ুদূষণসহ নোংরা পরিবেশ দূর করা প্রয়োজন।

মোট কথা, স্মার্ট বাংলাদেশ নির্মাণের জন্য পরিচ্ছন্ন পরিবেশ এবং স্মার্ট নাগরিক প্রয়োজন। কারণ স্মার্ট নাগরিকই আদর্শবান ও সুনাগরিক হয় এবং এরাই পারবে দেশকে স্মার্ট করতে। বিডি ক্লিন কাজ করছে যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলে, ডাস্টবিনের যথাযথ ব্যবহার নিশ্চিত করে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্যে। আরো কাজ করছে বাংলাদেশের মানুষের মনমানসিকতার মান উন্নয়ন করে আদর্শবান ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে। সুতরাং স্মার্ট বাংলাদেশ গঠনে বিডি ক্লিন পরিচ্ছন্ন পরিবেশ এবং আদর্শবান ও সুনাগরিক তথা স্মার্ট নাগরিক তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আসাদুজ্জামান আসাদ

জেলা সমন্বয়ক, বিডি ক্লিন মাগুরা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close