reporterঅনলাইন ডেস্ক
  ০৯ জানুয়ারি, ২০২০

গণ বিশ্ববিদ্যালয়ে স্যার ফজলে হাসান আবেদ স্মরণে শোকসভা

সাভার গণ বিশ্ববিদ্যালয়ে স্যার ফজলে হাসান আবেদ স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। গত ২১ ডিসেম্বর শনিবার একাডেমিক ভবন মিলনায়তনে আয়োজিত শোকসভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু।

বাংলা বিভাগের প্রভাষক মুহাম্মদ আবু রায়হানের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন, ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফরিদা আদিব খানম, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী, রাজনীতি ও প্রশাসন বিভাগের প্রধান প্রফেসর ড. এম নজরুল ইসলাম, ইংরেজি বিভাগের প্রধান ড. আমজাদ হোসেন, বাংলা বিভাগের সিনিয়র প্রভাষক ড. কৃষ্ণা ভদ্র, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের রীনা চক্রবর্তী।

শোকসভায় বক্তারা বলেন, স্বাধীনতার পর ১৯৭২ সালে স্বাধীন দেশের ছিন্নমূল মানুষকে সহায়তা দিতে স্যার ফজলে হাসান আবেদ গড়ে তোলেন বাংলাদেশ রুরাল অ্যাডভান্সড কমিটি (ব্র্যাক)। দেশে এবং দেশের বাইরে যারা বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন, তিনি তাদের অন্যতম। রাজনৈতিক কারণে নয়, বরং আর্থসামাজিক খাতে উন্নয়নের জন্য তিনি ব্রিটিশ এবং নেদারল্যান্ডস সরকার কর্তৃক নাইটহুড উপাধিতে ভূষিত হন। তার হাতে গড়া সংস্থাটি আজ হয়ে উঠেছে বিশ্বের বৃহত্তম বেসরকারি সংস্থা, আর তার নাম হয়ে উঠেছে ব্র্যাকের সমার্থক। দারিদ্র্যবিমোচন ও দরিদ্র মানুষের ক্ষমতায়ন, জরুরি ত্রাণসহায়তা, লিঙ্গসমতা, সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, মানবাধিকারসহ বিবিধ ইস্যু নিয়ে কাজ করে এই প্রতিষ্ঠান আজ হয়ে উঠেছে বিশ্বের বৃহত্তম এনজিও, যার সেবার আওতাভুক্ত পৃথিবীর ১৩ কোটির অধিক মানুষ। তার মৃত্যুতে আমরা এ দেশের এক উজ্জ্বল নক্ষত্রকে হারালাম। এ সময় অন্যদের মধ্যে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শোক সভার শুরুতে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও এক মিনিট নীরবতা পালন করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close