reporterঅনলাইন ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি, ২০১৮

বৈশ্বিক উষ্ণায়নের ঝুঁকিরোধে পুরকৌশলীদের এগিয়ে আসতে হবে

.... চুয়েট ভিসি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগ ও সেন্টার ফর রিভার, হারবার অ্যান্ড ল্যান্ডসøাইড রিসার্চের যৌথ উদ্যোগে ‘ইএনএসও অ্যান্ড ক্লাইমেট ভ্যারিয়েবিলিটি চেঞ্জ : গেøাবাল পারস্পেক্টিভ অ্যান্ড অ্যা লুক ব্যাক এট ২০১৭’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২২ ফেব্রæয়ারি বৃহস্পতিবার চুয়েটের পুরকৌশল ভবনের সেমিনার কক্ষে আয়োজিত এ সেমিনারের উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

সেমিনারে কি-নোট স্পিকার হিসেবে মূল বক্তব্য উপস্থাপন করেন পরিবেশ অধিদফতর, চট্টগ্রামের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক এবং যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রধান গবেষণা বিজ্ঞানী ড. মো. রাশেদ চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয়। বাংলাদেশও এই ঝুঁকির মধ্যে রয়েছে। তবে যতটা না ঝুঁকির মধ্যে আছে তার চেয়ে অনেক বেশি আতঙ্ক তৈরি করা হচ্ছে। সে জন্য প্রয়োজনীয় গবেষণা ও বৈজ্ঞানিক ব্যাখ্যা হওয়া প্রয়োজন। পুরকৌশলীদের এ ক্ষেত্রে এগিয়ে আসতে হবে। এই সেমিনার জলবায়ু পরিবর্তন এবং তার পরিবর্তিত প্রভাব বিষয়ে শিক্ষার্থীদের সম্যক ধারণা দেবে।

সেন্টার ফর রিভার, হারবার অ্যান্ড ল্যান্ডসøাইড রিসার্চের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রিয়াজ আকতার মল্লিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রহমান ভূঁইয়া। এতে স্বাগত বক্তব্য দেন পুরকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুজ্জামান। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist