প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৯ এপ্রিল, ২০২৪

যুদ্ধবিরতি হলে ইসরায়েলে হামলা চালাবে না ইরান

ইসরায়েলে হামলা চালাবে না ইরান। তবে সেটি নিশ্চিত করতে হলে যুক্তরাষ্ট্রকে গাজায় একটি স্থায়ী যুদ্ধবিরতি বাস্তবায়ন করতে হবে। ইরানি সংবাদমাধ্যম জাদেহ ইরানের বরাত দিয়ে ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুসালেম পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাসের কনস্যুলার ভবনে ইসরায়েলি বিমান হামলায় ইরানের পাঁচ সামরিক উপদেষ্টাসহ দুই জেনারেল নিহত হন। এই দুই জেনারেলই ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর শীর্ষ কমান্ডার ছিলেন। এই হত্যাকাণ্ডের পরপরই ইসরায়েলের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করে ইরান।

জেরুসালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, ইরান যুক্তরাষ্ট্রকে জানিয়েছে যে—তেহরান সিরিয়ার ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েলের সঙ্গে সরাসরি সংঘর্ষে জড়াবে না।

গত রবিবার জাদেহ ইরান নাম প্রকাশ না করার শর্তে আরব বিশ্বের কূটনীতিকদের বরাত দিয়ে বিষয়টি জানিয়েছে। ওই সূত্র আরও দুই দিন আগে বলেছিলেন, ‘আমেরিকা পরিস্থিতি নিয়ন্ত্রণে (যুদ্ধবিরতি বাস্তবায়নে) সফল হলে, তা (মার্কিন প্রেসিডেন্ট) জো বাইডেন প্রশাসনের জন্য দারুণ সাফল্যের একটি বিষয় হবে এবং আমরা এই বিষয়টি নিয়ে এগিয়ে যেতে পারব।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close