প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ সেপ্টেম্বর, ২০২১

৭ মাসে প্রথমবার ফোনালাপ বাইডেন-জিন পিংয়ের

সাত মাসে প্রথম ফোনালাপ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের নেতা শি জিনপিং। বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশের মধ্যকার প্রতিযোগিতা যেন দ্বন্দ্ব-সংঘাতের দিকে মোড় না নেয় তা নিশ্চিতের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন দুই নেতা। বৃহস্পতিবার তারা বিভিন্ন বিষয়ে প্রায় দেড় ঘণ্টা কথা বলেছেন জানিয়েছে হোয়াইট হাউস। খবর বিবিসি ও আলজাজিরার।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং টেলিফোনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন। তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিস্তৃত এবং কৌশলগত আলোচনা করেছেন। গত জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনে এ নিয়ে দ্বিতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে আলাপ করলেন।

যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্কে বেশ কিছুদিন ধরেই উত্তেজনা চলছে। বাণিজ্য, গুপ্তচরবৃত্তি, ও মহামারির মতো বিষয় নিয়ে পরস্পরের ওপর দোষারোপ করছে তারা। হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, ওই আলোচনায় প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্রের দিক থেকে স্পষ্ট করেছেন যে, দুই দেশের মধ্যে চলমান প্রতিযোগিতা দায়িত্বশীলতার সঙ্গে সামাল দেবে ওয়াশিংটন। বিবৃতিতে বলা হয়, প্রতিযোগিতা যেন সংঘাতে পরিণত না হয় তা নিশ্চিত করতে দুই দেশের দায়িত্বশীল আচরণের প্রয়োজনের গুরুত্ব নিয়েও আলাপ করেন দুই নেতা।

বৃহস্পতিবারের ফোনালাপ নিয়ে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, দুই নেতা নিজেদের মধ্যে নিয়মিত যোগাযোগে সম্মত হয়েছেন।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close