প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ মে, ২০২৪

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসাফের পদত্যাগ

স্কটল্যান্ডের ক্ষমতায় আসার মাত্র একবছরের মাথায় পদত্যাগ করলেন ফার্স্ট মিনিস্টার হামজা ইউসাফ। তিনি ছিলেন স্কটল্যান্ডের প্রথম মুসলিম ফার্স্ট মিনিস্টার। একইসঙ্গে ক্ষমতাসীন স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) প্রধানের দায়িত্ব থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত এই তরুণ নেতা। খবর বিবিসি ও আল জাজিরার।

স্কটল্যান্ডে ক্ষমতাসীন জোট সরকারের নেতৃত্বে রয়েছে স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি)। জোটের অন্যতম শরীক গ্রিন পার্টির সঙ্গে জলবায়ু মোকাবেলা ইস্যুতে দ্বন্দ্ব দেখা দিলে গত সপ্তাহে ক্ষমতা ভাগাভাগি চুক্তির অবসান ঘোষণা করেন ফার্স্ট মিনিস্টার হামজা।

জোটে ভাঙনের জের ধরে হামজার বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব আনা হয়। অনাস্থা ভোটের বৈতরণী পেরোতে সমর্থন জোগাড়ের চেষ্টা করছিলেন হামজা। চলতি সপ্তাহেই অনাস্থা ভোট হওয়ার কথা ছিল। এ নিয়ে বিশৃঙ্খল পরিস্থিতির একপর্যায়ে ভোটের মুখোমুখি হওয়ার আগেই আজ সোমবার পদত্যাগের ঘোষণা দিলেন ফার্স্ট মিনিস্টার বলে পরিচিত প্রধানমন্ত্রী হামজা।

পদত্যাগের ঘোষণা দিয়ে হামজা জানিয়েছেন, ক্ষমতাসীন এসএনপির দলীয় প্রধান এবং নতুন ফার্স্ট মিনিস্টার নির্বাচিত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করে যাবেন তিনি।

২০২৩ সালের ২৯ মার্চ তৎকালীন ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জনের পদত্যাগের পর তার স্থলাভিষিক্ত হন এসএনপির নেতা নির্বাচিত হওয়া হামজা ইউসাফ। তার মাত্র তেরো মাসের মাথায়ই পদত্যাগ করলেন পাকিস্তানি বংশোদ্ভূত এই নেতা।

ক্ষমতাসীন এসএনপির টিকিটে ২০১১ সালে প্রথমবারের মতো স্কটল্যান্ডের পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন হামজা। বছরখানেক পর তাকে আন্তর্জাতিক বিষয়ক উন্নয়নমন্ত্রী করা হয়। চার বছর এ পদে দায়িত্ব পালন করার পর ২০১৬ সালে তাকে পরিবহনমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। তার দুই বছর পর ২০১৮ সালে বিচারমন্ত্রী এবং ২০২১ সালে স্বাস্থ্যমন্ত্রী হন হামজা। এরপর ২০২৩ সালে নিকোলা স্টার্জন সরে দাঁড়ানোর পর ফার্স্ট মিনিস্টার হন হামজা। প্রথম মুসলিম হিসেবে এতদিন যুক্তরাজ্যের কোনো গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল ও আঞ্চলিক সরকারের প্রধান হিসেবে নেতৃত্ব দিয়ে আসছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত এই স্কটিশ নেতা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close