আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ আগস্ট, ২০১৯

ট্রাম্পের চাপে ইলহান ও রাশিদার ইসরায়েল প্রবেশে নিষেধাজ্ঞা

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির দুই নারী কংগ্রেস সদস্যকে দেশটি সফরের অনুমতি বাতিল করেছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই দুই নারী কংগ্রেস সদস্যকে ইসরায়েলের প্রবেশ করতে না দেওয়ার আহ্বান জানানোর পর গত বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা জারি করা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইলহান ওমর ও রাশিদা তালেব যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রথম দুই মুসলিম নারী কংগ্রেস সদস্য। তারা ডেমোক্রেটিক পার্টির প্রগতিশীল অংশের সঙ্গে যুক্ত। এই দুই নারী রাজনীতিক ট্রাম্প ও ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের নীতির কঠোর সমালোচক।

যুক্তরাষ্ট্রে এই নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন অনেক ডেমোক্র্যাট নেতা। ফিলিস্তিনিরা এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন। ধারণা করা হচ্ছে, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে এই সিদ্ধান্তের ফলে নেতানিয়াহু ও ট্রাম্প রক্ষণশীল ভোটারদের দলে ভেড়াতে পারবেন।

১৭ সেপ্টেম্বর ইসরায়েলের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ট্রাম্প পুনরায় নির্বাচনের মুখোমুখি হবেন আগামী বছর, ২০২০ সালে।

ওমর ও তালেব ফিলিস্তিনপন্থি বিডিএস আন্দোলনের সমর্থক। বিশেষ করে পশ্চিম তীর ও গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের নীতির কারণে তা বিডিএস আন্দোলনকে সমর্থন দিচ্ছেন। ইসরায়েলি আইন অনুসারে, বিডিএস সমর্থকদের ইসরায়েলে প্রবেশের ভিসা দিতে অস্বীকৃতি জানাতে পারে দেশটি। গত বৃহস্পতিবারের সিদ্ধান্তকে গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি অবজ্ঞা বলে উল্লেখ করেছেন ইলহান ওমর।

ইসরায়েল শুরুতে এই দুই

মার্কিন কংগ্রেস সদস্যকে ভিসা দিয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close